বাড়ি নিয়ন্ত্রণ করবে গুগল পিক্সেল ফোন

গুগলের পিক্সেল ফোনেই আনা হয়েছে ঘরবাড়ির কানেক্টেড বা সংযুক্ত ডিভাইসের নিয়ন্ত্রণ। এখন ফোনের ভয়েস অ্যাসিস্টেন্ট ব্যবহার করেই নিয়ন্ত্রণ করা যাবে ডিভাইসগুলো।
ঘরবাড়ির কানেক্টেড ডিভাইস নিয়ন্ত্রণ করতে আগের বছরই ‘গুগল হোম’ উন্মোচন করে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠান গুগল। গুগল অ্যাসিস্টেন্ট নিয়ন্ত্রিত এ ডিভাইসটি ঘরবাড়ির নানা স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারে। এর মাধ্যমে শুধু ভয়েস কমান্ড দিয়েই অনেকগুলো ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে।
গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেলে ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা রাখা হলেও এ পর্যন্ত এটি কানেক্টেড ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারত না। এবার নতুন আপডেটে ফোনের মাধ্যমেই ডিভাইসগুলো নিয়ন্ত্রণের সুবিধা দিচ্ছে গুগল। ফলে স্মার্ট হোম নিয়ন্ত্রণ করতে গ্রাহককে আলাদা করে ১৩০ মার্কিন ডলার মূল্যের গুগল হোম কেনার প্রয়োজন নেই বলেও এক প্রতিবেদনে জানিয়েছে গুগল।
পিক্সেল ফোনে ফিচারটি সেটিংস মেনু থেকে চালু করে নিলেই হবে। আগের বছরই নিজস্ব ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা উন্মোচন করে গুগল। কিন্তু ভিন্ন ভিন্ন ডিভাইসে এর কার্যকারিতা ভিন্ন রাখা হয়। এবার পিক্সেল ডিভাইসেও গুগল হোমের কিছু ফিচার যোগ করতে শুরু করেছে প্রতিষ্ঠানটি।
স্মার্টফোনের মাধ্যমে স্মার্ট হোমের নিয়ন্ত্রণ নতুন কিছু নয়। তবে একটি ডিভাইস দিয়েই যতটা সম্ভব বেশি কাজ করার লক্ষ্যেই পিক্সেল ফোনে এ ফিচার যোগ করেছে গুগল।
গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে একবার ঘরের কোনো ডিভাইস যুক্ত করলে গ্রাহক তার ভয়েস দিয়েই সেটি নিয়ন্ত্রণ করতে পারবেন। এক্ষেত্রে কমান্ড দেয়ার ডিভাইস গুগল পিক্সেল বা গুগল হোম যেটিই হোক না কেন তা কাজ করবে বলে জানানো হয়েছে। সূত্র : সিনেট


খবরটি পঠিত হয়েছে ১১০০ বার

ই-কমার্স খাত উন্নয়নে ডাক
বাংলাদেশের ই-কমার্স উন্নয়নে ডেলিভারি সার্ভিস প্রধান প্রতিবন্ধক, অবকাঠামোগত উন্নয়ন এবং
বিস্তারিত
প্রযুক্তি উদ্যোক্তা তৈরিতে শক্তি ফাউন্ডেশনকে
সুবিধাবঞ্চিত নারীদের উন্নয়নে এক হয়ে কাজ করার লক্ষ্যে মাইক্রোসফট বাংলাদেশ
বিস্তারিত
স্যামসাংয়ের চেয়ারম্যান গ্রেফতার
১৭ ফেব্রুয়ারি প্রেসিডেন্ট পার্ক জিউন হাইকে ঘুষ প্রদানসহ নানা দুর্নীতির
বিস্তারিত
নিজস্ব ভিডিও কনফারেন্সিং উন্মোচন অ্যামাজনের
  মার্কিন ই-কমার্স জায়ান্ট অ্যামাজন ব্যবসায়িক গ্রাহকদের জন্য নিজস্ব ভিডিও কনফারেন্সিং
বিস্তারিত
দুরবিন অ্যাপে ভাষার লড়াই
  শিক্ষক-শিক্ষার্থীদের কাছে আরও সহজ, সুলভ এবং আনন্দদায়ক করার লক্ষ্য নিয়ে
বিস্তারিত
‘তথ্যপ্রযুক্তি ব্যবহার শুদ্ধাচার চর্চায় গুরুত্বপূর্ণ
‘দেশের মানুষকে দেশের স্বার্থেই সব আইন-কানুন সম্পর্কে অবহিত করতে হবে।
বিস্তারিত