বাড়ি নিয়ন্ত্রণ করবে গুগল পিক্সেল ফোন

গুগলের পিক্সেল ফোনেই আনা হয়েছে ঘরবাড়ির কানেক্টেড বা সংযুক্ত ডিভাইসের নিয়ন্ত্রণ। এখন ফোনের ভয়েস অ্যাসিস্টেন্ট ব্যবহার করেই নিয়ন্ত্রণ করা যাবে ডিভাইসগুলো।
ঘরবাড়ির কানেক্টেড ডিভাইস নিয়ন্ত্রণ করতে আগের বছরই ‘গুগল হোম’ উন্মোচন করে সার্চ ইঞ্জিন জায়ান্ট প্রতিষ্ঠান গুগল। গুগল অ্যাসিস্টেন্ট নিয়ন্ত্রিত এ ডিভাইসটি ঘরবাড়ির নানা স্মার্ট ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারে। এর মাধ্যমে শুধু ভয়েস কমান্ড দিয়েই অনেকগুলো ডিভাইস নিয়ন্ত্রণ করা যাবে।
গুগলের নিজস্ব স্মার্টফোন পিক্সেলে ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা রাখা হলেও এ পর্যন্ত এটি কানেক্টেড ডিভাইস নিয়ন্ত্রণ করতে পারত না। এবার নতুন আপডেটে ফোনের মাধ্যমেই ডিভাইসগুলো নিয়ন্ত্রণের সুবিধা দিচ্ছে গুগল। ফলে স্মার্ট হোম নিয়ন্ত্রণ করতে গ্রাহককে আলাদা করে ১৩০ মার্কিন ডলার মূল্যের গুগল হোম কেনার প্রয়োজন নেই বলেও এক প্রতিবেদনে জানিয়েছে গুগল।
পিক্সেল ফোনে ফিচারটি সেটিংস মেনু থেকে চালু করে নিলেই হবে। আগের বছরই নিজস্ব ভয়েস অ্যাসিস্ট্যান্ট সেবা উন্মোচন করে গুগল। কিন্তু ভিন্ন ভিন্ন ডিভাইসে এর কার্যকারিতা ভিন্ন রাখা হয়। এবার পিক্সেল ডিভাইসেও গুগল হোমের কিছু ফিচার যোগ করতে শুরু করেছে প্রতিষ্ঠানটি।
স্মার্টফোনের মাধ্যমে স্মার্ট হোমের নিয়ন্ত্রণ নতুন কিছু নয়। তবে একটি ডিভাইস দিয়েই যতটা সম্ভব বেশি কাজ করার লক্ষ্যেই পিক্সেল ফোনে এ ফিচার যোগ করেছে গুগল।
গুগল অ্যাসিস্ট্যান্টের সঙ্গে একবার ঘরের কোনো ডিভাইস যুক্ত করলে গ্রাহক তার ভয়েস দিয়েই সেটি নিয়ন্ত্রণ করতে পারবেন। এক্ষেত্রে কমান্ড দেয়ার ডিভাইস গুগল পিক্সেল বা গুগল হোম যেটিই হোক না কেন তা কাজ করবে বলে জানানো হয়েছে। সূত্র : সিনেট


খবরটি পঠিত হয়েছে ২৪৪০ বার

গুগলপ্রধানের আয় ২০ কোটি ডলার
মার্কিন সার্চ ইঞ্জিন জায়ান্ট গুগলপ্রধান সুন্দার পিচাইয়ের আয় ২০১৬ সালে
বিস্তারিত
হুয়াওয়ের পি১০-এ মেমোরি স্ক্যান্ডাল
হুয়াওয়ের নিজস্ব ওয়েবসাইটে পি১০ এবং পি১০ প্লাসের বিভিন্ন ফ্ল্যাশ মেমোরির
বিস্তারিত
৭০ মডেলের গ্রাফিক্স ট্যাবলেট এনেছে
শুধু পেশাদারি আঁকাআঁকি নয়, শখের বশেও অনেকে রঙ, তুলি, আর্ট
বিস্তারিত
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ফাইনাল
তৃতীয়বারের মতো বাংলাদেশে আয়োজিত হচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা
বিস্তারিত
বাজারে এলো ডেলের নতুন ল্যাপটপ
স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড বাজারে নিয়ে এসেছে ডেল ব্র্যান্ডের ইন্সপায়রন
বিস্তারিত
স্যামসাং গ্যালাক্সি এস-৮ ও এস-৮
তথ্যপ্রযুক্তি উন্নতির সুবাদে অফিস-আদালতের প্রয়োজনীয় কাজগুলো স্মার্টফোনেই সেরে নিতে চান
বিস্তারিত