‘তথ্যপ্রযুক্তি ব্যবহার শুদ্ধাচার চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে’

‘দেশের মানুষকে দেশের স্বার্থেই সব আইন-কানুন সম্পর্কে অবহিত করতে হবে। তাদের সরকারের সব কর্মকা- সম্পর্কে অবগত করা এবং সরকারি সেবা প্রদান ও প্রাপ্তি সহজলভ্য করার জন্য আমরা নিরলসভাবে কাজ করলেই শুদ্ধাচার প্রতিষ্ঠা করা সহজতর হবে। এজন্য তথ্যপ্রযুক্তির ব্যবহারের কোনো বিকল্প নেই। তথ্যপ্রযুক্তির প্রয়োজনীয় ব্যবহার শুদ্ধাচার চর্চায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।’ 
বুধবার আইসিটি টাওয়ারের বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল অডিটরিয়ামে ‘জাতীয় শুদ্ধাচার কৌশল বাস্তবায়ন’ সংক্রান্ত এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে জনপ্রশাসন প্রতিমন্ত্রী ইসমত আরা সাদেক এ কথা বলেন। 
বিশেষ অতিথির বক্তব্যে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা আজ সর্বক্ষেত্রে তথ্যপ্রযুক্তির ব্যবহার করছি বলেই দেশে উল্লেখযোগ্য মাত্রায় দুর্নীতি, হয়রানি কমেছে। কারণ, ডিজিটাল বাংলাদেশের মূল অনুষঙ্গই হচ্ছে ই-গভার্ন্যান্স। ই-গভার্ন্যান্স প্রতিষ্ঠায় জোর দেয়ার ফলে আজ আমরা উপজেলা পর্যায় পর্যন্ত ই-ফাইলিং কর্মকা- নিয়ে যেতে পেরেছি এবং প্রশাসনের সব স্তরের কর্মকর্তা-কর্মচারীরা প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে ই-গভার্ন্যান্স বাস্তবায়নে কাজ করছে।
তিনি আরও বলেস, আমি আস্থাশীল ও বিশ্বাস করি প্রধানমন্ত্রীর আইসিটি বিষয়ক উপদেষ্টা ২০২১ সালের মধ্যে সরকারি সেবার ৯০ শতাংশ অনলাইনে নিয়ে আসার যে নির্দেশনা দিয়েছেন তা সর্বোত্তম শুদ্ধাচার চর্চার মাধ্যমে আপনারাই বাস্তবায়িত করবেন।’ প্রতিমন্ত্রী আরও বলেন, একটি দুইটি মানসিক পরিবর্তন বড় ধরনের জাতীয় পরিবর্তন সৃষ্টি করে। প্রধানমন্ত্রীর কিছু কিছু যুগান্তকারী ও বাস্তবমুখী সিদ্ধান্তের ফলে সরকারি অফিসগুলো এখন জনবান্ধব অফিসে পরিণত হয়েছে। 
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সচিব শ্যাম সুন্দর সিকদারের সভাপতিত্বে সেমিনারে আরও উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক হোসনে আরা বেগম, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের অতিরিক্ত সচিব মোঃ হারুনুর রশিদ, অতিরিক্ত সচিব পার্থ প্রতিম দেব, অতিরিক্ত সচিব সুশান্ত কুমার সাহা, আইসিটি অধিদফতরের মহাপরিচালক বনমালী ভৌমিকসহ তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা।


খবরটি পঠিত হয়েছে ২৯৮০ বার

হুয়াওয়ের পি১০-এ মেমোরি স্ক্যান্ডাল
হুয়াওয়ের নিজস্ব ওয়েবসাইটে পি১০ এবং পি১০ প্লাসের বিভিন্ন ফ্ল্যাশ মেমোরির
বিস্তারিত
৭০ মডেলের গ্রাফিক্স ট্যাবলেট এনেছে
শুধু পেশাদারি আঁকাআঁকি নয়, শখের বশেও অনেকে রঙ, তুলি, আর্ট
বিস্তারিত
নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের ফাইনাল
তৃতীয়বারের মতো বাংলাদেশে আয়োজিত হচ্ছে যুক্তরাষ্ট্রের মহাকাশ গবেষণা সংস্থা নাসা
বিস্তারিত
বাজারে এলো ডেলের নতুন ল্যাপটপ
স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড বাজারে নিয়ে এসেছে ডেল ব্র্যান্ডের ইন্সপায়রন
বিস্তারিত
স্যামসাং গ্যালাক্সি এস-৮ ও এস-৮
তথ্যপ্রযুক্তি উন্নতির সুবাদে অফিস-আদালতের প্রয়োজনীয় কাজগুলো স্মার্টফোনেই সেরে নিতে চান
বিস্তারিত
৩০ আইওটি এক্সপার্ট বিশ্ব বাজারের
‘আইওটি আর্মি অব ৩০০’ এ সেøাগানে ডাটাসফট ইন্টারনেট অব থিংস
বিস্তারিত