মে লা য় ধ র্মী য় ব ই

ভাষার মাস উপলক্ষে বাংলা একাডেমি প্রাঙ্গণে চলছে মাসব্যাপী গ্রন্থমেলা। নতুন বইয়ের গন্ধ শুঁকতে বইপ্রেমীদের ঢল নামে গ্রন্থমেলায়। শুরু থেকে শেষ অবধি মেলাকে রাঙিয়ে রাখে তারুণ্যের উপস্থিতি। বিভিন্ন বিষয়ে নতুন আঙ্গিকে হাজার রকমের বই পাঠকের নজর কাড়ছে। এবারের মেলায় প্রকাশিত কয়েকটি ধর্মীয় বই সম্পর্কে জানাচ্ছেন

-আল ফাতাহ মামুন

মহাকালের মধু 
লেখক : মুসা আল হাফিজ
প্রকাশক : চৈতন্য

মহাকবি শেখ শাদির জীবনীর ওপর গবেষণাধর্মী বইটি কবি মুসা আল হাফিজের ষোলতম বই। তার বই বরাবরই পাঠকপ্রিয়। ব্যতিক্রম নয় ‘মহাকালের মধু’ও। এখানে শেখ শাদির জীবনীর পাশাপাশি তার কবিতারও সাবলীল কাব্যানুবাদ করেছেন কবি মুসা আল হাফিজ। প্রচ্ছদ এঁকেছেন ধ্রুব এষ। গ্রন্থমেলার ৬৩৪-৩৫ নম্বর স্টলে বইটি পাওয়া যাচ্ছে ১৮০ টাকা মূল্যে। 

ইসলাম ও বিজ্ঞান
লেখক : আবদুস সালাম নদভী
অনুবাদ : কারি মুহাম্মদ তৈয়ব (রহ.) 
প্রকাশক : বইঘর

বিজ্ঞানের চরম উৎকর্ষতার যুগে অনেকেই মনে করেন ইসলামের বিধানগুলো সেকেলে। অথচ ইসলাম বিজ্ঞানময় ধর্ম। আল কোরআন বিজ্ঞানময় গ্রন্থ। আল্লাহ বলেন, বিজ্ঞানময় কোরানের শপথ’। (সূরা ইয়াসিন : ২)। 
ইসলামী শরিয়তের বিধিবিধান বিজ্ঞান ও যুক্তির কষ্টিপাথরে চুলচেরা বিশ্লেষণ করে ইসলামের শ্রেষ্ঠত্ব প্রমাণ করা হয়েছে ‘ইসলাম ও বিজ্ঞানে’। বইটির প্রচ্ছদ করেছেন শিল্পী নাজমুল হায়দার। মূল্য ১০০ টাকা। 
পর্দার বিধান 
মাওলানা এস এম আমিনুল ইসলাম 
প্রকাশক : বইঘর

পর্দা ইসলামের একটি আবশ্যকীয় বিধান। অথচ এই পর্দা নিয়ে বিভ্রান্তি রয়েছে অনেকের মধ্যে। পর্দা কেন করব? কীভাবে করব? করলে কী লাভ আর না করলেই বা ক্ষতি কী? এসব প্রশ্নের যুক্তিপূর্ণ জবাব পাওয়া যাবে বইটিতে। 
বইটিতে পর্দার গুরুত্ব ও প্রয়োজনীয়তা আলোচনা করা হয়েছে কোরআন, হাদিস, বিজ্ঞান ও দর্শনের আলোকে। শাকীর এহসানুল্লার করা প্রচ্ছদে বইটির মূল্য ২৪০ টাকা। বইট পাওয়া যাবে ৪০৬ নম্বর স্টলে। 


ত্রিভুবনের প্রিয় মুহাম্মদ 
লেখক : মুহাম্মদ যাইনুল আবিদীন
প্রকাশক : বইঘর

ইসলামী লেখকদের মধ্যে যাইনুল আবেদীনের নাম প্রথম কাতারে। পাঠকপ্রিয়তার দিক থেকেও তার বই প্রথম সারির। এবারের বইমেলায় এসেছে তার লেখা ‘ত্রি-ভুবনের প্রিয় মুহাম্মদ’। 
রাসুল (সা.) এর জীবনীর ওপর লেখা বইটি বাংলা ভাষায় সিরাত চর্চার ধারাকে এগিয়ে নেবে আশা করি। বইটির প্রচ্ছদ এঁকেছেন শাকীর এহসানুল্লাহ। 
মূল্য ২০০ টাকা।

 


খবরটি পঠিত হয়েছে ১৯৮০ বার

ঈদের দিন কী করব
ঈদুল ফিতর মুসলমানদের এক গুরুত্বপূর্ণ ও অনাবিল আনন্দের উৎসব।
বিস্তারিত
গরিবের ঈদ সদকায়ে ফিতর
অসহায় গরিব, ফকির, মিসকিন তথা জাকাত  পাওয়ার যোগ্য ব্যক্তিরাই ফিতরার
বিস্তারিত
মানবতার ঈদ
সুদীর্ঘ একটি মাস আল্লাহর নির্দেশ পালনার্থে সিয়াম সাধনা ও আত্মত্যাগের
বিস্তারিত
ঈদ উদযাপন ও বিধিবিধান
‘হজরত আনাস ইবনে মালিক (রা.) থেকে বর্ণিত, তিনি বলেন, নবী
বিস্তারিত
মানুষের ভালোবাসা দোয়া নাও
হজরত বেলাল (রা.) ছিলেন ইসলামের প্রথম মুয়াজ্জিন। তার মুখে জড়তা
বিস্তারিত
সুফি কোষ
  ‘শাওয়াল’ আরবি শব্দ। এর অর্থ হলো উঁচু করা, উন্নতকরণ,
বিস্তারিত