‘ইভিএমে ভোটগ্রহণে আ.লীগের আপত্তি নেই’

আগামী জাতীয় নির্বাচনে অটোমেটিক ভোটিং মেশিন (ইভিএম) ভোটগ্রহণে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের কোনো আপত্তি নেই বলে জানিয়ে স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ‘বর্তমান সরকারের অধীনেই নির্বাচন হবে। এটা সংবিধানে আছে এবং পৃথিবীর বিভিন্ন দেশে এর প্রচলনও আছে। তাই বিএনপিসহ সব রাজনৈতিক দলকে বলব, আপনারা দয়া করে নির্বাচনে আসুন। জনগণের রায় নিন। জনগণ যে রায় দেয়, তা মেনে নিন।’

আজ শুক্রবার বেলা ১২টায় জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে কোয়ান্টাম ফাউন্ডেশনের উদ্যোগে রক্তদাতা সম্মাননা অনুষ্ঠানে এসব কথা বলেন তিনি।

ইভিএম পদ্ধতি সম্পর্কে নাসিম বলেন, ‘এটা একটা স্বচ্ছ প্রক্রিয়া। পৃথিবীর বিভিন্ন দেশে আছে। তা ছাড়া জনগণ এখন সচেতন। তাদের ফাঁকি দেওয়া যাবে না।’

কোয়ান্টাম ফাউন্ডেশনের নিরাপদ রক্ত নিশ্চিতের এ কার্যক্রমকে স্বাগত জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘সরকার দেশে স্বাস্থ্য খাতে সুস্থ পরিবেশ তৈরিতে সচেতন। নিরাপদ রক্ত সরবরাহের ব্যাপারেও যথেষ্ট উদ্যোগী। এ লক্ষ্যে এরই মধ্যে সারাদেশে অবৈধ রক্ত ব্যবসায়ীদের দমনে সোচ্চার ভূমিকা পালন করা হয়েছে।’

স্বেচ্ছায় রক্তদান অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের নবজাতক বিভাগের অধ্যাপক ডা. মোহাম্মদ সহিদুল্লা। সভাপতিত্ব করেন কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক নাহার আল বোখারী। স্বাগত বক্তব্য প্রদান করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের হেমাটোলজি বিভাগের অধ্যাপক ডা. এ বি এম ইউনুস।

এছাড়া অনুষ্ঠানে ২৫ বার রক্তদানের মাধ্যমে গোল্ডেন ক্লাবের সদস্যপদ লাভ করেছেন-এমন দুই শতাধিক স্বেচ্ছা রক্তদাতাকে সম্মাননা প্রদান করা হয়। এ সময় ২৬ বার রক্তদানকারী দৈনিক প্রথম আলোয় কর্মরত সাইমুম ইমতিয়াজ ও থ্যালাসেমিয়া রোগী শোভা আক্তার তাদের অনুভূতি প্রকাশ করেন।

কোয়ান্টাম ফাউন্ডেশনের স্বেচ্ছা রক্তদান কার্যক্রমের প্রধান সমন্বয়ক মাদাম নাহার আল বোখারী বলেন, রক্তদাতাদের এই নীরব দানের প্রতিদান পৃথিবীর কোনো কিছু দিয়েই মূল্যায়ন করা সম্ভব নয়। এই দান পৃথিবীর মানুষের পক্ষে দেয়া সম্ভব নয়। পরম প্রভুই এর প্রতিদান দিতে পারেন। রক্তদানের মতো এমন মহৎ কাজের সঙ্গে সম্পৃক্ত নিয়মিত রক্তদাতাদের প্রতি আন্তরিক কৃতজ্ঞতা জানান তিনি।

প্রসঙ্গত, ২০০০ সালে কোয়ান্টাম ল্যাব প্রতিষ্ঠার পর এ পর্যন্ত ৮,৪২,১৯৭ ইউনিট রক্ত সরবরাহ করা হয়। রক্তের বিভিন্ন উপাদান বিভাজনের মাধ্যমে ২০০৩ সাল থেকে কোয়ান্টাম রক্তের ৮টি উপদান সরবরাহ করে আসছে। এই প্রক্রিয়ায় এক ব্যাগ রক্ত থেকে প্রয়োজনে ৪ জনের জীবন বাঁচানো সম্ভব।


ভোট ডাকাতির জন্য এমপিদের মাঠে
আইন করে ভোট ডাকাতির জন্য নতুন গাজীপুরে মন্ত্রী-এমপিদের মাঠে নামানো
বিস্তারিত
‘প্রমাণ পেলে বদিকেও আনা হবে
সরকারি দলের যতই প্রভাশালী হোক না কেন, প্রমাণ পেলে সংসদ
বিস্তারিত
বেলুনের ফুটোর মতো চুপষে গেছে
সম্প্রতি রংপুর সিটি করপোরেশন, সুন্দরগঞ্জ উপ-নির্বাচনে বিপুল ভোটে বিজয়ী ও
বিস্তারিত
‘ক্রসফায়ারে নয়, আইনের মাধ্যমে সমস্যার
বিএনপি মাদকবিরোধী অভিযান চায় তবে সেটা অরাজনৈতিক হতে হবে বলে
বিস্তারিত
‘পোকামাকড়ের দংশনে খালেদা জিয়া অসুস্থ’
খালেদা জিয়াকে তিলে তিলে শেষ করে দেয়াই সরকারের উদ্দেশ্য, এমন
বিস্তারিত
জেলেই ‘ভালো ছিলেন’ গয়েশ্বর
কারাবন্দি বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তির আন্দোলন নিয়ে আক্ষেপ করেছেন
বিস্তারিত