‘উপবৃত্তি পাবেন এক কোটি ৩০ লাখ মা’

দেশের প্রাথমিক বিদ্যালয়ে অধ্যায়নরত শিশুদের ১ কোটি ৩০ লাখ মা উপবৃত্তি পাবেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ১ মার্চ এ কর্মসূচির উদ্বোধন করবেন বলে প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম-আল-হোসেন জানিয়েছেন।

আজ শুক্রবার দুপুরে মাগুরা সদর উপজেলার রাউতড়া হৃদয়নাথ স্কুল ও কলেজ অডিটরিয়ামে প্রধান শিক্ষক ও মা সমাবেশে এ তথ্য জানান তিনি।

জেলা প্রাথমিক শিক্ষা অফিস আয়োজিত ‘মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত করণ’ শীর্ষক এই সমাবেশে আকরাম-আল-হোসেন আরো বলেন, মোবাইল ব্যাংকিং এর মাধ্যমে এই উপবৃত্তির টাকা মায়েদের কাছে পৌঁছে যাবে। সকল শিশু-কিশোরদের বিদ্যালয় উপস্থিতি নিশ্চিত করতে সরকার এই কর্মসূচি গ্রহণ করেছে উল্লেখ করে তিনি বলেন, এ ছাড়া সারা দেশের বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ে ৬৫ হাজার শ্রেণী কক্ষ নির্মাণ করা হবে।

সদর উপজেলা চেয়ারম্যান রোস্তম আলীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন জেলা পরিষদ চেয়ারম্যান পঙ্কজ কুমার কুণ্ডু, অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মাহবুবুর রহমান, প্রধানমন্ত্রীর সহকারি একান্ত সচিব অ্যাড. সাইফুজ্জামান শিখর, জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা ইয়ারুল ইসলাম, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রুহুল আমীন, পিটিআই সুপারিটেন্ডেন্ট বাদল চন্দ্র রায় প্রমুখ।

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব আকরাম-আল-হোসেন আরো বলেন, শিশুদের প্রথম শিক্ষক হচ্ছেন ‘মা’। প্রাথমিক শিক্ষা হচ্ছে জাতীর ভিত্তি। এই ভিত্তি সুদৃঢ় করতে মেধাবী শিক্ষার্থী তৈরি করতে হবে।

তিনি বলেন, মা ও শিক্ষকসহ সকলে তাদের ভূমিকা সঠিকভাবে পালন করলে মানসম্মত প্রাথমিক শিক্ষা নিশ্চিত হবে। উন্নত সমৃদ্ধ ও মেধা সম্পন্ন জাতি গঠনে তৈরি হবে আগামী দিনের নেতৃত্ব। সমাবেশে সদর উপজেলার বিভিন্ন প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, সহকারি শিক্ষক ও শিক্ষার্থীদের মায়েরা অংশ নেন।


খবরটি পঠিত হয়েছে ১৬২০ বার

গোপালগঞ্জে বাস-মাইক্রোর সংঘর্ষে নিহত ৫
ঢাকা-খুলনা মহাসড়কে গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার গেড়াখোলা নামক স্থানে বাসের চাপায়
বিস্তারিত
প্রত্যেক জেলায় বিশ্ববিদ্যালয় স্থাপনের পরিকল্পনা
শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ জানিয়েছেন, বর্তমানে দেশে সরকারি-বেসরকারি মিলে ১৩৪টি
বিস্তারিত
গাবতলী পশুর হাটে অগ্নিকাণ্ড, পুড়ল
রাজধানীর গাবতলী পশুরহাটে বড় ধরনের অগ্নিকাণ্ডে ১১টি গরু ও একটি
বিস্তারিত
লংগদুতে যৌথবাহিনীর অভিযান চলছে, অস্ত্র
রাঙামাটি পার্বত্য জেলার লংগদুতে সন্ত্রাসী আস্তানায় সেনা অভিযানে একে-৪৭ সহ
বিস্তারিত
সিরাজগঞ্জে বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে নিহত
হাটিকুমরুল-বনপাড়া মহাসড়কের সিরাজগঞ্জের সলঙ্গার রয়হাটিতে বাস-মাইক্রোবাসের মুখোমুখি সংঘর্ষে একই পরিবারের
বিস্তারিত
মেয়ের দেওয়া শাড়ি পড়ে সংসদে
প্রধানমন্ত্রী শেখ হাসিনা তার একমাত্র মেয়ে সায়মা হোসেন পুতুলের দেওয়া
বিস্তারিত