জমকালো আয়োজনে রোল বল বিশ্বকাপ শুরু

দেশের ক্রীড়াঙ্গনের ইতিহাসে যোগ হলো আরো একটি অর্জন। ক্রিকেটের পর আরো একটি বিশ্বকাপের আয়োজক হল বাংলাদেশ। আজ শুক্রবার রাজধানীর পল্টনের বঙ্গবন্ধু স্টেডিয়াম সংলগ্ন শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়ামে ৪র্থ রোল বল বিশ্বকাপের পর্দা উঠলো। নাচ গান আর মনোজ্ঞ ডিসপ্লের মধ্যে দিয়ে ৪০ দেশের এই মেগা ইভেন্টের উদ্বোধন করেন পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। এরপর সংগীত পরিবেশন করেন সামিনা চৌধুরী ও এস আই টুটুল।

উদ্বোধনী অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী বীরেন শিকদার, ক্রীড়া সচিব আকতার উদ্দিন আহমেদ ও বাংলাদেশ রোলার স্কেটিং ফেডারেশনের সভাপতি, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক প্রধান সমন্বয়কারী আবুল কালাম আজাদ।  

ঢাকায় প্রথমবারের মত অনুষ্ঠিতব্য এই বিশ্বকাপে স্বাগতিক বাংলাদেশসহ মোট ৪০টি দেশ অংশ নিচ্ছে। পুরুষ ও মহিলা দল মিলিয়ে সর্বমোট ৪০টি দেশের প্রায় ৬০০ খেলোয়াড় এই বিশ্বকাপে অংশ নিচ্ছে। এর মধ্যে মহিলা দল রয়েছে ২৭টি ও পুরুষ দল ৩৯টি। স্লোভানিয়া শুধুমাত্র মহিলা বিভাগে অংশ নিচ্ছে। বাকি সবগুলো দেশেরই পুরুষ ও মহিলা দল রয়েছে। ৪০টি দেশের মধ্যে এশিয়ার ১৭টি, আফ্রিকার ১১টি, ইউরোপের ৮টি, দক্ষিণ আমেরিকার ৩টি ও অস্ট্রেলিয়ার একটি দেশ অংশ নিচ্ছে।

অংশগ্রহনকারী দেশগুলো হচ্ছে: ইংল্যান্ড, উগান্ডা, মিশর, ইরান, আর্জেন্টিনা, তানজানিয়া, লাটভিয়া, ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ইন্দোনেশিয়া, আইভরিকোস্ট, সিয়েরালিওন, ওমান, রুয়ান্ডা, গিনি, মিয়ানমার, ভুটান, ফিজি, হংকং, ফ্রান্স, চীন, বেনিন, নেপাল, থাইল্যান্ড, কেনিয়া, ডেনমার্ক, সেনেগাল, বেলারুশ, তুরস্ক, সৌদি আরব, উরুগুয়ে, নেদারল্যান্ডস, ভিয়েতনাম, চাইনিজ তাইপে, জাম্বিয়া, স্লোভানিয়া, ফিলিপাইন ও স্বাগতিক বাংলাদেশ।

পুরুষ বিভাগে ৪০টি দল ৮টি পুলে বিভক্ত হয়ে অংশ নিচ্ছে। পুল-ডি’তে বাংলাদেশের প্রতিপক্ষ মায়ানমার, ভূটান, ফিজি ও হংকং। মহিলা বিভাগে ২৭টি দল ৮টি পুলে বিভক্ত হয়ে খেলবে। এখানে পুল-ডি’তে বাংলাদেশের প্রতিপক্ষ নেপাল ও ফিলিপিন্স। শেখ রাসেল রোলার স্কেটিং কমপ্লেক্নের পাশাপাশি এম মনসুর আলী জাতীয় হ্যান্ডবল স্টেডিয়াম ও মিরপুর শহীদ সোহরাওয়ার্দী ইনডোর স্টেডিয়ামে ম্যাচগুলো অনুষ্ঠিত হবে।

এর আগে ২০১১ সালে ভারতে অনুষ্ঠিত প্রথম আসরে চ্যাম্পিয়ন হয়েছিল ডেনমার্ক। এরপর কেনিয়ায় দ্বিতীয় ও ভারতে অনুষ্ঠিত তৃতীয় আসরে ভারত চ্যাম্পিয়ন হবার গৌরব অর্জন করে। বাংলাদেশ পুরুষ বিভাগে এই নিয়ে তৃতীয়বারের মত বিশ্বকাপে অংশ নিচ্ছে। আর মহিলা দলের এটি দ্বিতীয়বারের মত অংশগ্রহণ। ২০১৫ সালে সর্বশেষ ভারতের পুনেতে অনুষ্ঠিত ৩য় বিশ্বকাপে বাংলাদেশ ৩৪টি দেশের মধ্যে সপ্তম স্থান লাভ করে যা এ পর্যন্ত সেরা সাফল্য।

বিকেল ৩টায় গুলিস্তানস্থ শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়ামে বাংলাদেশ পুরুষ দলের প্রথম খেলা অনুষ্ঠিত হবে। স্বাগতিকদের প্রতিপক্ষ এদিন শক্তিশালী হংকং। শনিবার নেপালের মুখোমুখি হবে বাংলাদেশের মেয়েরা। মিরপুর আউডডোর স্টেডিয়াম, গুলিস্তানস্থ হ্যান্ডবল স্টেডিয়াম ও পাশেই বহুল ব্যয়ে নব্য নির্মিত শেখ রাসেল রোলার স্কেটিং স্টেডিয়াম এই তিনটি ভেন্যুতে এই বিশ্বকাপটি অনুষ্ঠিত হবে।

মাট আটটি গ্রুপ করা হয়েছে। পুল ডিতে আছে বাংলাদেশ পুরুষ দলের সঙ্গে আছে মিয়ানমার, ভুটান, ফিজি ও হংকং। গ্রুপ পর্বের খেলা লিগ সিস্টেমে হবে। এবং গ্রুপের সেরা দুই দল নক আউট পর্বে চলে যাবে। প্রি কোয়ার্টার ফাইনালের জয়ী ৮ দল নিয়ে হবে কোয়ার্টার ফাইনাল, জয়ী চারদল সেমিতে, জয়ী দুই দল খেলবে ফাইনাল।

তারপর সেমি ফাইনালে পরাজিত দুই দল খেলবে তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচ। প্রতি দুই বছর পর পর এই বিশ্বকাপের আয়োজন করা হয়। রোল বল বিশ্বকাপের শেষ দুই আসরে চ্যাম্পিয়ন হয়েছে ভারত।


খবরটি পঠিত হয়েছে ৩০০০ বার

প্রথম ওয়ানডেতে বাংলাদেশের সম্ভাব্য একাদশ
  শ্রীলঙ্কার বিপক্ষে বাংলাদেশের প্রথম ওয়ানডে আজ শনিবার। বাংলাদেশ সময় বিকেল
বিস্তারিত
তামিমের এখন ৯৯৯৯
বাংলাদেশের ওপেনিংয়ে সবচেয়ে নির্ভরযোগ্য এবং গুরুত্বপূর্ণ ব্যাটসম্যান এখন তামিম ইকবাল।
বিস্তারিত
‌‘দেশের বাইরে খেলা কঠিন’
শ্রীলঙ্কার রনগিরি ডাম্বুলা আন্তর্জাতিক স্টেডিয়ামে প্রথম জয়ের খোঁজে আজ শনিবার
বিস্তারিত
কোহলিবিহীন চতুর্থ টেস্টে ব্যাটিংয়ে অস্ট্রেলিয়া
ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি নিজেই জানিয়েছিলেন শতভাগ ফিট নন তিনি।
বিস্তারিত
মোস্তাফিজ আগে বাংলাদেশের , আইপিএল
গত বছরটা অস্বস্তিকর কেটেছে মোস্তাফিজুর রহমানের। একের পর এক চোটের
বিস্তারিত
জিততে হলে সেরা খেলাটা খেলতে
টেস্টের পর এখন চনমনে বাংলাদেশ দল। কাল থেকে শুরু হচ্ছে
বিস্তারিত