মেলায় আসা নতুন বই

বটেশ্বর বর্ণন : বাংলাদেশের গণমাধ্যম : ঘরে বাইরে। লেখক চিন্ময় মুৎসুদ্দী। প্রচ্ছদ : এ কে এম খালেকুজ্জামান। দাম : ৩০০ টাকা। স্টল : ৪৭৭। সাংবাদিকতার সমকালীন প্রেক্ষাপটে বাংলাদেশের সাংবাদিকতায় সুসাংবাদিকতার অনুসন্ধান করা হয়েছে এ বইয়ে। সাংবাদিকতায় ৪৫ বছরের অভিজ্ঞতা নিয়ে চিন্ময় মুৎসুদ্দী প্রশ্ন তুলেছেন শীর্ষস্থানীয় পত্রিকার তারকা মেলার আয়োজন, লাভজনক ব্যবসা প্রতিষ্ঠানের সঙ্গে যৌথ উদ্যোগে প্রতিযোগিতা আর পুরস্কার আয়োজন সুসাংবাদিকতার অন্তরায় কিনা। সাংবাদিকের সীমানা, মালিক সম্পাদকের ভূমিকা এবং আরও কিছু গুরুত্বপূর্ণ বিষয় আলোচনা করেছেন লেখক। সুসাংবাদিকতার লক্ষ্যে অসহায়ত্ব আর অসুস্থতা বিবেচনা করে সাংবাদিকদের সাহায্য দেয়ার বদলে পেনশন দেয়াটাই যথার্থ বলে তিনি বিশ্লেষণ করে দেখিয়েছেন। 
আগামী প্রকাশনী : রবীন্দ্র আমি আর তুমি, লেখক মমতাজ লতিফ। মৃতের আত্মহত্যা, লেখক আবুল ফজল। আহমদ শরীফের ডায়েরি ভাব-বুদ্বুদ, দাম ৪০০ টাকা। এছাড়াও আহমদ শরীফের আলাপচারী, সাক্ষাৎকারের সময়কাল, স্মরণীয় ব্যক্তিত্ব শিরোনামের বই এনেছে এ প্রকাশনা। এ প্রকাশনার আরেকটি বই খালিদ মারুফের উপন্যাস ‘বুনোকুলির রক্তবীজ’।
উৎস প্রকাশন : অমর্ত্য সেন ব্রাত্যজনের অর্থনীতিবিদ, লেখক মোঃ আবদুল আজিজ।
আলোঘর প্রকাশনা : মণিদীপ্ত মণিপুরি কতদিন জ্বলবে এ দ্যুতি। লেখক শুভাশিস সিনহা।
টইটম্বুর : কবিতার মাঝি। লেখক সাইফ জাহিদ। প্রচ্ছদ করেছেন মাজেদ চৌধুরী। একই প্রকাশনা থেকে সাইফ জাহিদের আরও একটি গল্পের বই বের হয়েছে। মন বাচাল নামের এ বইয়েরও প্রচ্ছদ করেছেন মাজেদ চৌধুরী।
বিভাস : কবিতার বই আর কত হে গিরগিটি। লেখক তুহিন তৌহিদ। প্রচ্ছদ নির্ঝর নৈঃশব্দ্য। দাম ১০০ টাকা।
মূর্ধন্য : গল্পের বই বিষণœ বিকেলের গল্প। লেখক অনন্ত পৃথ¦ীরাজ। প্রচ্ছদ মোস্তাফিজ কারিগর। দাম ১৫০ টাকা।
অন্বেষা প্রকাশনী : হলি আর্টিজান : একটি জার্নালিস্টিক অনুসন্ধান। লেখক নুরুজ্জামান লাবু। দাম ৪০০ টাকা। প্যাভিলিয়ন নম্বর ১২ নম্বর। 
সময় প্রকাশন : রূপচানের আশ্চর্য কান্না। লেখক মাসউদ আহমাদ। এটি তার দ্বিতীয় উপন্যাস। সময়ের প্যাভিলিয়ন নম্বর-১।
ঐতিহ্য : কবিতার বই দীর্ঘস্থায়ী শোকসভা। লেখক ইমরান মাহফুজ। এটি তার প্রথম কবিতার বই। দাম ১৩০ টাকা। ঐতিহ্যের স্টল নম্বর ৪৩০, ৪৩১, ৪৩২। এছাড়া এ বইটি পাওয়া যাবে বয়রা তলায় কালের ধ্বনির ৭৩ নম্বর স্টলে।
জাগৃতি প্রকাশনী : নাদীম কাদিরের ‘মুক্তিযুদ্ধ : অজানা অধ্যায়’। বইটি সম্পাদনা করেছেন ইমরান মাহফুজ। আড়াই রুকার প্রচ্ছদ করা এ বই পাওয়া যাচ্ছে ৪৫৮-৪৬০ নম্বর স্টলে।
আশ্রম : মজিদ মাহমুদের কাব্যগ্রন্থ ‘কাটাপড়া মানুষ’  প্রচ্ছদ করেছেন চারু পিন্টু। দাম ১০০ টাকা। বইটি পাওয়া যাচ্ছে লিটল ম্যাগাজিন চত্বর পর্ব, প্রতিকথা ও রাইটার্স ক্লাব স্টলে।


রফিক আজাদের কবিতা
আবদুল্লাহ আবু সায়ীদ রফিক আজাদ সম্পর্কে বলেছেন, ‘ষাটের দশক বলতে
বিস্তারিত
বোঝা যায়, তোমার প্রতাপ
তোমার ক্ষমতা আছে যতো পারো দেখাতেই থাকো। প্রথমে গেড়েছো খুঁটি তারপর
বিস্তারিত
তুমি একা নও
যখন এসেছি আমি সঙ্গে নিয়ে আসিনি কিছুই যে মুহূর্তে ফিরে যাবো
বিস্তারিত
তুমি আমি আসি ফিরে ফিরে
(আমার ইন্দোনেশীয় সখা নুরুল একাকে) প্রিয়তমা একা, চারুমুখী মেয়েÑ কে বলে
বিস্তারিত
শীত ও গ্রীষ্মের কবিতা
শীতের দেশে থাকতে থাকতে বরফ হয়েছি আমি। শুষ্ক বোধ আর রুক্ষ
বিস্তারিত
পা লিখছে দীর্ঘ শূন্য মাত্রা
আগুনের গল্প থাকে পাতাদের গভীর আড়ালে পা বাড়ালেই সমুদ্র দাঁড়ায়
বিস্তারিত