মৃত্যুর পরও সর্বদাই 'পাশে' থাকেন জীবনসঙ্গী

আপনি কি জানেন, মৃত্যুর পরও আপনার জীবনসঙ্গী আপনার খেয়াল রাখেন! চমকে ওঠার কারণ নেই। একটি নয়া গবেষণায় এই তথ্য জানা গেছে। গবেষণা অনুসারে, মৃত্যুর পরও জীবনসঙ্গী (স্বামী বা স্ত্রী)-র স্বভাব-অভ্যেস আপনার সঙ্গেই রয়ে যায়। আর তা আপনার জীবনকে আরও সুন্দর করে।
এই গবেষণার প্রধান আমেরিকার অ্যারিজোনা বিশ্ববিদ্যালয়ের কাইলি বুরাসা জানিয়েছেন, মনের সবচেয়ে নিকটসঙ্গী মৃত্যুর পরও সংশ্লিষ্ট ব্যক্তির আচার-আচরণকে প্রভাবিত করতে থাকে।এই প্রভাব রয়ে যায় আমৃত্যু।
গবেষণা অনুসারে, দম্পতির মধ্যে কেউ একজন মারা গেলেই সম্পর্ক শেষ হয়ে যায় না। বরং জীবিত দম্পতির মতোই তাদের সম্পর্ক মজবুত থাকে।
গবেষকরা মাল্টিন্যাশনাল স্টাডি অফ হেল্থ, এজিং অ্যান্ড রিটায়ারমেন্ট ইন ইউরোপ-এর একটি বৃহত্তর পরিকল্পনায় গৃহীত ১৮ টি ইউরোপীয় দেশ ও ইজরায়েলের ৮০ হাজার বৃদ্ধ-বৃদ্ধার ওপর সমীক্ষার রিপোর্ট খতিয়ে দেখেছেন।
গবেষণায় ৫৪৬ জনের তথ্য বিশেষভাবে খতিয়ে দেখা হয়েছে। ওই ব্যক্তিদের স্বামী বা স্ত্রী সমীক্ষা চলাকালে মারা গিয়েছেন। গবেষণায় দেখা গেছে, জীবনসঙ্গীর মৃত্যুর পরও পারস্পরিক নির্ভরতা রয়ে গিয়েছে।
বুরাসা জানিয়েছেন, যাকে কেউ ভালোবাসেন, মৃত্যুর পরও তিনি তার সঙ্গীর মনে প্রভাব বিস্তার করে থাকেন। এভাবে মৃত্যুর পরও বিচ্ছিন্ন হন না স্বামী-স্ত্রী। সাইকোলজিক্যাল সায়েন্স পত্রিকায় এই গবেষণা রিপোর্ট প্রকাশিত হয়েছে।-সংবাদমাধ্যম

 

 


‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ তরুণীর
চলার পথে বিশেষ করে গণপরিবহনে যৌন হয়রানি থেকে নিজেকে রক্ষা
বিস্তারিত
শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের জন্মদিনে
সেলিনা পারভীন একটি আন্দোলন। একটি প্রতিবাদী চরিত্র। একাত্তরের ১৩ ডিসেম্বর
বিস্তারিত
মেজরের স্ত্রী ও ছয় শহীদ
মুক্তিযুদ্ধে স্বামী ও ৬ শহীদ সন্তানের জননী মেহেরজান বিবি, এখন
বিস্তারিত
নারীদের রাইড শেয়ারিং চালু করল
আগামী শনিবার থেকে নারী রাইডারদের নিয়ে নারীদের জন্য বিশেষ সেবা
বিস্তারিত
মহিলাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে
সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায়
বিস্তারিত
জেনে নিন উকুন দূর করার
বাড়িতে যে কারোর মাথায় উকুন থাকলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে
বিস্তারিত