প্রধানমন্ত্রীর ‘নির্বাচিত প্রবন্ধ’ গ্রন্থমেলায় ব্যাপক সাড়া

অমর একুশের গ্রন্থমেলায় প্রকাশিত প্রধানমন্ত্রী শেখ হাসিনার ‘নিবাচিত প্রবন্ধ’ বইটি পাঠকদের মাঝে ব্যাপক সাড়া পড়েছে। ইতোমধ্যে বইটির প্রথম মুদ্রণের সব কপি বিক্রি হয়ে গেছে। আজ মেলায় বইটির দ্বিতীয় সংস্করণ প্রকাশিত হয়েছে।
মেলায় বইটির ব্যাপক চাদিহার প্রেক্ষিতে দ্বিতীয় সংস্করণ প্রকাশ করলো প্রকাশনা সংস্থা আগামী প্রকাশনী। এই প্রকাশনীর স্বত্ত্বাধিকারী ওসমান গণি আজ বাসসকে জানান, মেলার প্রথম দিনেই প্রধানমন্ত্রী শেখ হাসিনার এ বইটি প্রকাশ পায়। শুরু থেকেই বইটির বিক্রি ছিল লক্ষণীয়। একুশের ফেব্রুয়ারি দুপুরের মধ্যেই বইটির প্রথম সংস্করণ বিক্রি শেষ হয়ে যায়। আজ মেলায় আমরা দ্বিতীয় সংস্করণ প্রকাশ করেছি।
পয়লা ফেব্রুয়ারি বইটি প্রকাশের পর মেলার মূলমঞ্চে প্রধানমন্ত্রীর হাতে বইটি তুলে দেয়া হয়েছিল।
বইটির ভূমিকা লিখেছেন ইমেরিটাস প্রফেসর ড. রফিকুল ইসলাম। ভূমিকায় ড. রফিকুল ইসলাম বলেন, প্রবন্ধগুলোতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিভিন্ন সময়ে লেখা তের প্রবন্ধে এ দেশের মানুষের জীবন, তাদের আকাক্সক্ষা, প্রধানমন্ত্রীর আন্দোলন-সংগ্রাম, তাঁর বিচক্ষণ রাজনীতি ও দেশের উন্নয়নে তার নানা কাজের বিপুল সমাহার ঘটেছে। একজন প্রবন্ধকার হিসেব রাজনীতির অনবদ্য বয়ান তিনি রেখেছেন, যা এ জাতির মানুষেরই কথামালা এবং তাঁর উন্নয়নের চিত্র।
বইটিতে প্রধানমন্ত্রীর বিভিন্ন সময়ে লেখা মোট তেরটি প্রবন্ধ রয়েছে। আগামী প্রকাশনী থেকে দ্বিতীয় সংস্করণের বিষয়ে এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বইটির প্রবন্ধসমূহে একজন দেশপ্রেমিক রাজনৈতিক নেত্রী, একজন মানবতাবাদী নারী এবং একজন সচেতন লেখকের যৌথ বয়ান বিবৃত হয়েছে। তিনি গণতন্ত্রের মানসকন্যা। তিনি মনে করেন ‘সবার উপর মানুষ সত্য'। গণতন্ত্র যখন বিপন্ন, মানবতা যখন লাঞ্ছিত, তখন তার সোচ্চার কণ্ঠ একতাবদ্ধ করেছে মুক্তিকামী মানুষকে। সংগ্রামে, আন্দোলনে আর গৌরবগাথায় তাঁর বিচক্ষণতা, তাঁর নেতৃত্ব, তার সাফল্য এবং বৃহৎ জনগোষ্ঠীর জন্য উন্নয়নে তাঁর মূল লক্ষ্যসমূহ প্রবন্ধগুলোতে তুলে ধরেছেন।
বইটির প্রচ্ছদ করেছেন আনওয়ার ফারুক। প্রকাশক ওসমান গণি। মূল ৩৫০ টাকা।


শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
সৌন্দর্যের অপ্সরী শিল্পাচার্য জয়নুল ও
ব্রহ্মপুত্র নদের তীরঘেঁষা ময়মনসিংহ শহর। শিশু জয়নুল খেলে করে বেড়াতেন
বিস্তারিত
কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১ তম
ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির পৈত্রিক বাড়ির
বিস্তারিত