হাত ও খরগোশের মত আলু!

গাইবান্ধা শহরের পৌর এলাকায় মানুষের হাত ও পশুর প্রতিকৃতির গাছআলু (পুরাআলু) পাওয়া গেছে। এই ঘটনা এলাকায় বেশ চাঞ্চল্যকর অবস্থার সৃষ্টি হয়েছে। চারিদিক থেকে এই আলু দেখতে মানুষ ছুটে আসছে শহরের খানকাহশরিফ এলাকার আতিকুর রহমানের বাড়িতে। রোববার বিকেলে শহরের খানকাহশরিফ গাড়িয়ালপট্টি এলাকার ওইবাড়িতে আলু দু’টি পওয়া যায়।

আতিকুর রহমান জানান, গত বছরের প্রথম দিকে দুইটি আলু বাড়ির আঙ্গিনায় গর্ত করে পুঁতে রাখা হয়। এরপর গতকাল রোববার বিকেলে আতিকুর রহমানের মা আলু দুটি তুলতে যান। এসময় আলুর আকৃতির পরিবর্তন দেখে তিনি চমকে গিয়ে বাড়ির অন্য লোকজনকে ডাকেন। পরে আলু দুইটি পানি দিয়ে পরিষ্কার করে নিজের ঘরে রাখেন। এই ঘটনা তখন আর কাউকে জানানো হয়নি। 

সোমবার সকালে এই ঘটনা জানাজানি হলে আশেপাশের বিভিন্ন এলাকা থেকে মানুষ ছুটে যায় তার বাড়িতে। সকাল ১০টায় ওই বাড়িতে গিয়ে দেখা যায়, ওই আশ্চর্য রকমের আলু দেখতে বাড়িতে অসংখ্য উৎসুক মানুষের ভিড়। আর এ নিয়ে চলছে মানুষের মুখে নানান গুঞ্জন। 

গাইবান্ধা পৌর শহরের নারায়ানপুর সুখনগর এলাকার নুর আলম বলেন, লোকমুখে ওই আলুর কথা শুনে আমিও দেখতে এসেছি। এসে ওই আলু দুটি দেখে আমিও চমকে গেছি। এর আগে এই ধরনের আলু কখনো দেখিনি। খানকাহশরীফ এলাকার বিপ্লব কুমার বলেন, সকালে মানুষের মুখে এই কথা শুনে প্রথমে বিশ্বাস করিনি। পরে বাস্তবে দেখে অবাক হয়েছি। এর আগে কখনো কোন আলুতে মানুষের হাত ও পশুর প্রতিকৃতি দেখিনি।

প্রসঙ্গত, এ ধরনের নকশাকে বিজ্ঞানের ভাষায় বলা হয় ‘প্যারিডোলিয়া’। গ্রিক এই শব্দটির অর্থ ‘একই রকম দেখা’। অর্থাৎ কোনো বস্তুর সঙ্গে সাদৃশ্যপূর্ণভাবে দেখতে পাওয়া। শুধু আকাশেই নয়, বনে-জঙ্গলে, লতা-পাতায় যে বিভিন্ন রকমের নকশা দেখে আমরা তাকে বিভিন্ন জিনিসের নিদর্শন মনে করি। এগুলোও আসলে প্যারিডোলিয়া।


হাসি ও গম্ভীর মুখের পার্থক্য
আমরা কথায় কথায় কাউকে না কাউকে ছাগল বলে ফেলি। ছাগল
বিস্তারিত
স্কুলে শিক্ষক একজন, শিক্ষার্থীও এক!
ভারতের কলকাতার ঝাঁ চকচকে গুরুগ্রাম (গুরগাঁও) থেকে মাত্র ৬০ কিমি
বিস্তারিত
হাতে হেঁটে ১০ কিমি. পাড়ি!
প্রবল ইচ্ছাশক্তির কঠিন পরীক্ষা দিয়েছেন সোলায়মান মাগোমেদয়। রাশিয়ার দাগেনস্টানের ৫৩
বিস্তারিত
৬৬ বছর পর নখ কাটলেন
হাতের নখ কাটাতে ভারতের পুনে থেকে নিউ ইয়র্কে উড়ে গেলেন
বিস্তারিত
দুই মাথাওয়ালা বাছুর দুধ পান
দুই মাথাওয়ালা এই বাছুরের জন্ম হয়েছে ব্রাজিলের গোইয়া প্রদেশের কাইয়াপোনিয়া
বিস্তারিত
১৮৫ কেজি ওজনের উড়ন্ত মাছ!
গল্পের মতো মনে হলেও সত্যি। মাছও উড়তে পারে। এতদিন নাম
বিস্তারিত