বিশ্বের তৃতীয় বৃহত্তম মসজিদের নির্মাণ কাজ প্রায় শেষের দিকে

আফ্রিকার মুসলিম দেশগুলোর মধ্যে আলজেরিয়া বিশেষভাবে উল্লেখযোগ্য। দেশটির প্রায় সবাই মুসলমান ও আরবি ভাষায় কথা বলে। ফ্রান্সের উপনিবেশিকতা থেকে মুক্তি পেতে দেশটি আট বছর যুদ্ধ করে। ১৯৬২ সালে তারা স্বাধীনতা অর্জন করে।

বর্তমানে আফ্রিকার অন্যতম ধনী দেশটি অবকাঠামোগত উন্নয়নের পাশাপাশি খেলাধুলাও বেশ উন্নতি সাধন করেছে। বিশেষ করে ফুটবলে। ইতিমধ্যে চারবার বিশ্বকাপে অংশ নিয়েছে দেশটি। ২০১৪ সালের বিশ্বকাপে আলজেরিয়ার খেলোয়াড়রা শক্ত প্রতিপক্ষ জার্মানির বিপক্ষে রোজা রেখে ম্যাচ খেলে আলোচিত হয়।
সেই আলেজেরিয়ায় চলতি বছরের (২০১৬) সেপ্টেম্বর মাসে পৃথিবীর তৃতীয় বৃহত্তম মসজিদের উদ্বোধন হবে। নির্মিতব্য মসজিদটির ৬৫ শতাংশ কাজ সম্পন্ন হয়েছে। মসজিদের নির্মাণ কাজ দ্রুত গতিতে এগিয়ে চলছে।
২০১২ সালের মে মাসে নির্মাণ কাজ শুরু করা মসজিদটি পৃথিবীর তৃতীয় বৃহত্তম মসজিদের খ্যাতি লাভ করবে। মসজিদটি সৌর বিদ্যুৎ দ্বারা পরিচালিত হবে।
মসজিদটির নির্মাণ কাজ গত বছর শেষ হওয়ার কথা থাকলেও কয়েক মাস বিলম্বের পর চলতি বছরের সেপ্টেম্বর মাসে উদ্বোধন করা হবে। মসজিদটি আলজেরিয়ার গৃহায়ন মন্ত্রণালয় কর্তৃক নির্মিত হচ্ছে এবং মসজিদের নির্মাণ কাজ এ মন্ত্রণালয়ের তত্ত্ববধানেই পরিচালিত।
উল্লেখ্য আলজেরিয়ার জামে মসজিদটি মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববীর পর তৃতীয় বৃহত্তম মসজিদ। মসজিদটি নির্মাণে দেড় শত কোটি ডলার ব্যয় হবে। মসজিদের আয়তন ২ হেক্টর এবং এখানে একটি দারুল কোরআন ও কালচারাল সেন্টারও থাকবে।
মসজিদটির মিনারের উচ্চতা ২৬৫ মিটার, যা হবে বিশ্বের সবচেয়ে উঁচু মিনার।

 


অপরূপ নিদর্শন ইস্তানবুলের সুলাইমানিয়া মসজিদ
তৃতীয় দিন আমরা ঠিক করলাম সুলাইমানিয়া মসজিদটি দেখতে যাবো। সেখানে
বিস্তারিত
ডায়াবেটিস নিয়ন্ত্রণ করে তালের শাঁস
পাকা তালের রস, কচি তালের শাঁস, অংকুরিত তালের আটির ভেতরের
বিস্তারিত
ইস্তানবুলের পথে পথে
ঈদের ছুটিঁতে স্বপরিবারে তুরস্কের রাজধানী ইস্তানবুলে গিয়েছিলাম। যার আবেশ এখনো
বিস্তারিত
নিষিদ্ধ নেশার কালো পথ এবার
যারা মারছে, যারা মরছে, যারা মৃত্যুর প্রহর গুনছে- এরা সবাই
বিস্তারিত
একজন অসৎ ব্যক্তি কখনোই দেশপ্রেমিক
দিন দিন পরিচিত মানুষের সংখ্যা যত বাড়ছে সেই অনুযায়ী শ্রদ্ধা
বিস্তারিত
গরমে সবচেয়ে বিপদ কাদের?
কেবল বাংলাদেশে নয়, বিশ্ব জুড়ে নানা দেশে চলছে তীব্র দাবদাহ
বিস্তারিত