সমুদ্রসৈকতের পাশে অবস্থিত মুগ্ধকর ১০ শিক্ষাপ্রতিষ্ঠান

টিনএজ ছেলেমেয়েদের এমনিতেই পড়াশোনা করতে খুব একটা ভালো লাগে না। তবে পড়াশোনা করার জন্য একাডেমিক প্রতিষ্ঠানটি যদি কোনো একটি সুন্দর প্রাকৃতিক স্থানে হয় তবে কেমন হবে? নিশ্চয়ই অনেক ভালো হবে। ছেলেমেয়েরা পড়াশোনায় আগ্রহও পাবে। হ্যাঁ, বিশ্বজুড়ে এমনই কয়েকটি কলেজের কথা জেনে নিন, যেগুলো কোনো না কোনো সমুদ্রসৈকতের পাশে অবস্থিত।
ইকার্ড কলেজ : এ কলেজটি ফ্লোরিডার সেন্ট পিটার্সবার্গের টাম্পা সমুদ্রসৈকতের পাশে অবস্থিত। এটি মোটামুটিভাবে প্রাইভেট লিবারেল আর্ট কলেজ নামে পরিচিত। এতে ছাত্রছাত্রীর সংখ্যা ২ হজার ৩৪৬ জন। এ কলেজটির নিজস্ব দুইটি সিবিচ বা সমুদ্রসৈকত রয়েছে। 
এনডিকট কলেজ : এ কলেজটি বোস্টন শহর থেকে মাত্র ২০ মাইল উত্তরে ম্যাসাচুসেটসের বেভারলিতে অবস্থিত। কলেজটি সম্পূর্ণ সমুদ্রসৈকতের সামনে অবস্থিত। এর নিজস্ব তিনটি সিবিচ রয়েছে, যেগুলো শুধু কলেজের ছাত্রছাত্রীদের জন্য উন্মুক্ত। এতে মোট ছাত্র সংখ্যা ৪ হাজার ১২৫ জন। 
ফ্ল্যাগলার কলেজ : এটি একটি ছোট্ট প্রাইভেট কলেজ, যেটি ফ্লোরিডার ঐতিহাসিক সেন্ট অগাস্টিনে অবস্থিত। কলেজটি আটলান্টিক মহাসাগর থেকে হাঁটার দূরত্বে অবস্থিত এবং এখানে অনেক সমুদ্রসৈকত রয়েছে। এতে ছাত্রছাত্রীর সংখ্যা ২ হাজার ৭৫৩ জন। 
ফ্লোরিডা ইনস্টিটিউট অব টেকনোলজি : আটলান্টিক মহাসাগরের পাশেই অবস্থিত মেলবোর্নের এ কলেজটি একটি প্রযুক্তি গবেষণা বিশ্ববিদ্যালয়। এখানেও বেশ কয়েকটি সিবিচ রয়েছে। এতে ছাত্রছাত্রী সংখ্যা ৮ হাজার ৯৮৫ জন। 
মিচেল কলেজ : এ কলেজটি টেমস নদী এবং লং আইল্যান্ড সাউন্ডের মধ্যবর্তী নিউ লন্ডনে অবস্থিত। এটিরও নিজস্ব সমুদ্রসৈকত রয়েছে। এছাড়া ৫০ একর জমিতে একটি সমুদ্রসৈকত পার্ক রয়েছে, যেটি এর সাদা ঝকঝকে বালির জন্য বেশ বিখ্যাত। এতে ছাত্র সংখ্যা ৯৯২ জন।
হার্টফোর্ড বিশ্ববিদ্যালয় : হার্টফোর্ড বিশ্ববিদ্যালয়ের আগের এ শাখাটি বেশ বড়। কুখ্যাত জার্সি তীরবর্তী অংশে এ বিশ্ববিদ্যালয়টি অবস্থিত। এখানেও সমুদ্রসৈকত রয়েছে, যেখানে ছেলেমেয়েরা গোসল এবং সানবাথ করে থাকে। এতে ছাত্র সংখ্যা ৬ হাজার ৫০৬ জন। 
পাম বিচ আটলান্টিক বিশ্ববিদ্যালয় : এ বিশ্ববিদ্যালয়টি ফ্লোরিডার পূর্ব পাম বিচের কাছে অবস্থিত। মিডটাউন বিচ, লেক ওর্থ মিউনিসিপল বিচসহ বেশ কয়েকটি সমুদ্রসৈকত অবস্থিত এ বিশ্ববিদ্যালয়টির পাশে। এছাড়া কিছু মাইল উত্তরে জন ডি ম্যাকারথার বিচ স্টেট পার্ক অবস্থিত, যেটি ১১ হাজার একর জমিতে নির্মিত একটি আইল্যান্ড পার্ক। এ কলেজটিতে ছাত্রছাত্রী সংখ্যা প্রায় ৩ হাজার ৬৫৯ জন।
পিপারডাইন বিশ্ববিদ্যালয় : ৮৩০ একর জমির ওপর নির্মিত এ বিশ্ববিদ্যালয়টি ক্যালিফোর্নিয়ার মালাইবুতে অবস্থিত। ক্যালিফোর্নিয়ান বিচ এ বিশ্ববিদ্যালয় থেকে শুধু কয়েক মিনিটের পথ। ক্যাম্পাস থেকে হেঁটে ৫ মিনিটের পথ হলো মালাইবু লেগুন স্টেট বিচ। এছাড়া আরও অনেক সমুদ্রসৈকত এ বিশ্ববিদ্যালয়ের পাশেই অবস্থিত। এতে ছাত্রছাত্রী সংখ্যা ৭ হাজার ৬০৪ জন।
টেক্সাস এ অ্যান্ড এম ইউনিভার্সিটি : গ্যালভেসটনে অবস্থিত এ ভার্সিটি থেকে কিছু দূরেই সবচেয়ে বড় পশ্চিমের বিচ অবস্থিত। এছাড়া আরও অনেক বিচ রয়েছে এ এলাকাজুড়ে। এ ভার্সিটিতে ছাত্রছাত্রীর সংখ্যা ১ হাজার ৮৬৭ জন।
ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া সান দিয়াগো : আমেরিকার শীর্ষ ১০ স্থানীয় ভার্সিটিগুলোর মাঝে এ ইউনিভার্সিটি একটি। এ ভার্সিটিটি বিলাসবহুল লা জোল্লা উপকূলীয় এলাকায় অবস্থিত। এখানেও বেশ কয়েকটি সিবিচ রয়েছে।


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত