অবশেষে নোবেল পুরস্কার নিলেন বব ডিলান

তিন মাস আগে আনুষ্ঠানিকভাবে নোবেল পুরস্কার প্রদান হয়ে গেছে। সেবার সাহিত্যে পুরস্কার পেলেও তা গ্রহণ করেননি গানের কবি হিসেবে পরিচিত সংগীত শিল্পী বব ডিলান। অবশেষে সেই পুরস্কার তিনি গ্রহণ করেছেন। সুইডিশ গণমাধ্যম এখবর জানিয়েছে।
স্টকহোমে পূর্বনির্ধারিত কনসার্টের আগে ছোট একটি অনুষ্ঠানের মাধ্যমে তার হাতে পুরস্কার তুলে দেয়া হয়। সুইডিশ একাডেমি কর্মকর্তারা এর আগে জানিয়েছিলেন যে, ডিলান তার নোবেল বক্তৃতা দেবেন না। তবে নিয়ম হচ্ছে পুরস্কারের ৯লক্ষ ডলার গ্রহণের পূর্বশর্ত হিসেবে ঐ বক্তৃতা দিতে হয়।
তাই বব ডিলান তার রেকর্ডকৃত একটি বক্তব্য সুইডিশ একাডেমির হাতে তুলে দেবেন বলে ধারণা করা হচ্ছে। তবে জুনের মধ্যে সেই বক্তৃতা না দিলে পুরস্কারের অর্থ হারাতে পারেন তিনি।
নোবেল পুরস্কারের আয়োজক সুইডিশ একাডেমির একজন সদস্য সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘অনুষ্ঠানটি খুব ভালো হয়েছে। ডিলান খুবই চমৎকার এবং বিনয়ী মানুষ।’
এর আগে অনুষ্ঠানটি সম্পর্কে সুইডিশ একাডেমির সম্পাদক একটি ব্লগ পোস্টে জানিয়েছিলেন যে ‘অনুষ্ঠানটি হবে খুবই ছোট’ এবং ডিলানের অনুরোধে সেখানে কোন গণমাধ্যম উপস্থিত থাকবে না।
এবারই প্রথমবারের মত কোন গীতিকার হিসেবে নোবেল সাহিত্য পুরস্কার জেতেন বব ডিলান। সাধারণত এই পুরস্কারটি কবি কিংবা ঔপন্যাসিকদের জন্যই বরাদ্দ থাকে। সূত্র: বিবিসি


‘বিকশিত হোক শত ভাবনা’ বইয়ের
তেত্রিশ গুণীজনের কথামালার সময়োপযোগী সংকলন গ্রন্থ ‘বিকশিত হোক শত ভাবনা’
বিস্তারিত
ব্রাহ্মণবাড়িয়ায় নিজ শহরে শায়িত কবি
আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি আল মাহমুদকে রবিবার বিকালে
বিস্তারিত
কবি আল মাহমুদের জানাজা বায়তুল
কবি আল মাহমুদের জানাজা আজ শনিবার (১৬ ফেব্রুয়ারি) বাদ জোহর
বিস্তারিত
‌‘সোনালী কাবিনে’র কবি আল মাহমুদ
বাংলাদেশের অন্যতম প্রধান কবি আল মাহমুদ আর নেই। গতকাল শুক্রবার
বিস্তারিত
‌‘কবিতা ও কথা’র মোড়ক উন্মোচন
একুশে গ্রন্থমেলায় কবি ইসমাইল হোসেনের কবিতার বই ‘কবিতা ও কথা’র
বিস্তারিত
মেলায় আমীন আল রশীদের বই
অমর একুশে গ্রন্থমেলায় এসেছে সাংবাদিক আমীন আল রশীদের বই ‘বাংলাদেশের
বিস্তারিত