ফিলিস্তিনে অবৈধ বসতি আমেরিকা ইইউর নিন্দা

অধিকৃত ফিলিস্তিনি ভূখ-ে ইসরাইল অবৈধ বসতি স্থাপনের যে তৎপরতা চালাচ্ছে তার কড়া নিন্দা জানিয়েছে আমেরিকা। সেখানে বসতি স্থাপনের কার্যক্রম দুই রাষ্ট্রভিত্তিক সমাধান প্রক্রিয়ার পথে বিরাট অন্তরায় সৃষ্টি করবে বলে মন্তব্য করেছে ওয়াশিংটন।
সম্প্রতি হোয়াইট হাউসের মুখপাত্র জোস আর্নেস্ট সাংবাদিকদের বলেন, ‘অধিকৃত ফিলিস্তিনি ভূখ-ে ইসরাইল যেভাবে উল্লেখযোগ্য হারে বসতি স্থাপন করছে তাতে দুই রাষ্ট্রভিত্তিক সমাধানের বাস্তব প্রক্রিয়ার প্রতি মারাত্মক এবং ক্রমবর্ধমান হুমকি সৃষ্টি করবে। তিনি বলেন, বিশেষ করে ইসরাইলের মাধ্যমে ব্যাপকভাবে নির্মিত অসংখ্য অবৈধ ফাঁড়ি এবং অননুমোদিত বসতি স্থাপনের নীতিতে আমরা খুবই বিচলিত।’
ওয়াশিংটন সবসময় ইসরাইলের অবৈধ বসতি স্থাপন কার্যক্রমের সমালোচনা করে আসছে। তবে হোয়াইট হাউসের পক্ষ থেকে দেয়া এই বিবৃতি ইসরাইলের প্রতি এটি একটি অস্বাভাবিক মাত্রার তিরস্কার বলে মনে করা হচ্ছে। বিবৃতির আগের দিন মার্কিন পররাষ্ট্র দফতরের মুখপাত্র জন কিরবি বলেছিলেন, অধিকৃত জর্ডান নদীর পশ্চিম তীরে ইসরাইল আরও বসতি স্থাপন নির্মাণের ঘোষণা দেয়ায় ওয়াশিংটন গভীরভাবে উদ্বিগ্ন। অধিকৃত ফিলিস্তিনি ভূখ-ে ইসরাইলের অবৈধ বসতি এবং অব্যাহত সম্প্রসারণ মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠার পথে প্রধান বাধা বলেও মন্তব্য করেন তিনি।
ইসরাইল গত ২০ বছরের মধ্যে অধিকৃত জর্ডান নদীর পশ্চিম তীরে প্রথমবারের মতো অবৈধ বসতি স্থাপনের অনুমোদন দিয়েছে। বেশিরভাগ ইউরোপিয়ান সরকার এর কড়া নিন্দা জানিয়েছে। এর কিছু দিন আগে আরব লীগ অধিকৃত ফিলিস্তিনি ভূখ- থেকে অবৈধ ইসরাইলি বসতি সরিয়ে নেয়ার পাশাপাশি পূর্ব জেরুজালেম আল-কুদসকে রাজধানী করে একটি স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র গঠনের আহ্বান জানিয়েছিল।
এক বিবৃতিতে ফিলিস্তিনি ভূখ-ে ইসরাইলের নতুন বসতি স্থাপনের পরিকল্পনাকে আন্তর্জাতিক আইনের সম্পূর্ণ পরিপন্থী হিসেবে আখ্যায়িত করে ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন জোর দিয়ে বলেছেন, এটি ফিলিস্তিনি-ইসরাইল সংকট নিরসনের লক্ষ্যে সম্ভাব্য দুই-রাষ্ট্রভিত্তিক সমাধান প্রক্রিয়াকে হুমকির মধ্যে ফেলবে। তিনি বলেন, এ ধরনের পদক্ষেপে অগ্রসর না হতে আমি ইসরাইলের প্রতি জোরালো আহ্বান জানাচ্ছি। জনসন বলেন, তেলআবিব এ পরিকল্পনা বাস্তবায়ন করলে সেখানে শান্তি ও নিরাপত্তা প্রতিষ্ঠার অভিন্ন লক্ষ্য থেকে আমরা ছিটকে পড়ব এবং এর ফলে ইসরাইল ও আরব দেশগুলোর মধ্যে ভিন্ন মাত্রার সম্পর্ক প্রতিষ্ঠা করা কঠিন হয়ে পড়বে। এদিকে, ফরাসি পররাষ্ট্র মন্ত্রণালয় আলাদা বিবৃতিতে বলেছে, ইসরাইলের বসতি স্থাপনের ঘোষণা চরম উদ্বেগজনক। মন্ত্রণালয়টি আরও বলেছে, আমরা তেলআবিবের এ সিদ্ধান্তের কড়া নিন্দা জানাচ্ছি। বসতি স্থাপন শান্তি প্রক্রিয়াকে বানচাল করার পাশাপাশি মধ্যপ্রাচ্যে উত্তেজনার মাত্রাও বাড়িয়ে দেবে বলে জানায় ওই মন্ত্রণালয়।    হপার্স টুডে


প্রাণীর প্রতি নবীজির মমতা
‘আমি আপনাকে বিশ্ববাসীর জন্য রহমতস্বরূপই প্রেরণ করেছি।’ (সূরা আম্বিয়া :
বিস্তারিত
স্রষ্টাকে খুঁজি সাগরের বিশালতায়
বিশাল জলরাশির উত্তাল তরঙ্গমালায় প্রবাহিত সমুদ্র আল্লাহর এক অপূর্ব সৃষ্টি।
বিস্তারিত
দুধপানের উপকারিতা
দুধের পুষ্টিগুণ বিচারে এটি মহান আল্লাহ তায়ালার বড় একটি নেয়ামত।
বিস্তারিত
পবিত্র শবে মেরাজ ২২ মার্চ
বাংলাদেশের আকাশে সোমবার রজব মাসের চাঁদ দেখা যায়নি। বুধবার থেকে
বিস্তারিত
পবিত্র শবে মেরাজ কবে, জানা
১৪৪১ হিজরি সনের পবিত্র শবে মেরাজের তারিখ নির্ধারণ এবং রজব
বিস্তারিত
মাতৃভাষার নেয়ামত ছড়িয়ে পড়ুক
ভাষা আল্লাহ তায়ালার বিরাট একটি দান। ভাষার রয়েছে প্রচ- শক্তি;
বিস্তারিত