কীভাবে নিজেকে জয় করতে হয়

অনেকে বলেন, ‘আমার দ্বারা কিছু হবে না।’ অনেকের ধারণা, সব কিছু সবাইকে দিয়ে হয় না। এখন কথা হচ্ছে, আমরা কীভাবে বুঝব, আমাকে দিয়ে কী হবে আর কী হবে না? আমাদের কপালে তো কিছু লেখা নেই যে, তুমি এটা হতে পারবে। এটা হতে পারবে না। তাহলে যারা মনে করে আমাকে দিয়ে কিছু হবে না, তারা আসলেই মূর্খ।

পৃথিবীতে চেষ্টাই সব। যার চেষ্টা নেই; তার জয়ও নেই। কারণ কেউ আপনাকে জয়টা হাতে ধরিয়ে দিয়ে যাবে না। শত শত পরাজয়ের মধ্য থেকে লুকিয়ে থাকা জয়টা ছিনিয়ে আনতে হবে। যে একবার বুঝে যায়, কীভাবে জয় করতে হয়। সে সহজে হারতে শেখে না। তার গ্যালারিতে পরাজয় শব্দটা খুঁজে পাওয়া যায় না।
মানুষ পারে না এমন কিছু নেই। চীন কৃত্রিম ডিম ও প্লাস্টিকের চাল বানিয়ে ফেলতে পারলে আপনি কেন পারবেন না? পৃথিবীতে সব কিছু মানুষের দ্বারাই সম্ভব। শুধু থাকতে হবে তীব্র প্রচেষ্টা আর প্রবল আত্মবিশ্বাস। অনেক ক্ষেত্রে দেখা যায়, একমাত্র আত্মবিশ্বাসই মানুষকে অনেক দূর নিয়ে যেতে পারে। যার চেষ্টা আর আত্মবিশ্বাস প্রবল, সে-ই সফল ব্যক্তি।
সফলতার ইতিহাস খুলে দেখুন, যে ছেলেটা রক্ত দেখলে ভয় পেত, সে এখন অপারেশন থিয়েটারে মানুষের রক্ত নিয়ে খেলা করে। যার মাথায় কখনো কোনো পড়াই ঢুকত না, বই দেখলে মেজাজ খারাপ হতো; তিনিও এখন বড় কবি-সাহিত্যিক হয়ে গেছেন। যে আকাশে বিমান দেখলে ভয় পেত, সেও এখন বিমানের পাইলট হয়ে দেশ-বিদেশ ঘুরে বেড়ায়।
আমি কেন পারব না? আমাকে দিয়ে কেন হবে না? হতেই হবেÑ মনের মধ্যে এসব প্রশ্ন তৈরি করুন। 
মনে রাখবেন, সফল হতে হলে আগে মনের মধ্যে জেদ আনতে হবে। ভয়ের কিছু নেই, সবই সম্ভব। কতদিন আর বাঁচবেন? যতদিন বেঁচে আছেন বিড়ালের মতো না বেঁচে সিংহের মতো বাঁচতে শিখুন।
নিজেই নিজের কাছে হেরে যাবেন না। নিজের কাছে হেরে যাওয়ার চেয়ে লজ্জার আর কিছু নেই। তাই এখনও সময় আছে, উঠে দাঁড়ান। জেনে রাখুন, আপনি যেখান থেকেই গর্জে উঠবেন, সফলতা সেখান থেকেই শুরু!


আন্তর্জাতিক প্রশিক্ষণ পেলেন ৯০ প্রাণী
পোলট্র্রির বিজ্ঞানসম্মত স্বাস্থ্য ব্যবস্থাপনা, সঠিকভাবে রোগবালাই নির্ণয়, চিকিৎসা এবং রোগ
বিস্তারিত
সবার উপরে বাবা-মা
যে-কোনো মানুষের গায়ে হাত তোলাই অপরাধ। আর সন্তান হয়ে বাবা-মায়ের
বিস্তারিত
স্মৃতির মানসপটে যুক্তরাজ্য সফর
বিদেশে যাওয়ার অভিজ্ঞতা হয়তো অনেকেরই হয়ে থাকে। তবে কলেজের প্রতিনিধি,
বিস্তারিত
ব্যবসার ধারণা : গড়তে চাইলে
নিজের পায়ে দাঁড়াতে হলে আপনাকে উদ্যোগী হতে হবে। আর উদ্যোক্তা
বিস্তারিত
৭৫ শতাংশ বৃত্তিতে আইটি ও
বিভিন্ন কারণে যারা আইটিতে দক্ষতা উন্নয়নের সুযোগ থেকে বঞ্চিত তাদের
বিস্তারিত
লক্ষ্য যখন কৃষি বিশ্ববিদ্যালয়
ক্রমবর্ধমান জনসংখ্যার বিপরীতে ক্রমাগত উর্বরা জমির পরিমাণ কমছে। জনসংখ্যার এ
বিস্তারিত