শিক্ষা জীবনে বন্ধুত্বের প্রয়োজনীয়তা

বন্ধুত্ব সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রবীণ অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, বন্ধুত্বের ক্ষেত্রে নিঃস্বার্থ হওয়া দরকার। তিনি দার্শনিক ইমানুয়েল কান্টের কথা উল্লেখ করে বলেন, বন্ধুত্বের ক্ষেত্রে বন্ধুত্বকেই উদ্দেশ্য করা উচিত। স্বার্থ হাসিলের জন্য কখনোই বন্ধুত্বকে ব্যবহার করা ঠিক নয়

বিশ্ববিদ্যালয়ে বন্ধুত্ব হয় স্বার্থের জন্যÑ এমন কথা প্রায়ই শোনা যায়। আবার একটি ছেলে ও মেয়ের বন্ধুত্ব নিয়েও নানা কথা হয়। বন্ধুত্বের মতো অনন্য একটি সম্পর্কের ক্ষেত্রেও যাপিত জীবনে শিক্ষার্থীদের ভাবতে হয় সত্যিকার বন্ধুত্বটা নিয়ে। বিশ্ববিদ্যালয় জীবনে বন্ধুত্বের ধরন, সীমা ও আচরণ কেমন হওয়া উচিত, এটা নিয়ে শিক্ষার্থীদের সঙ্গে কথা বলে বিভিন্ন মতামত পাওয়া যায়। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের শান্তি ও সংঘর্ষ বিভাগের শিক্ষার্থী রোমান উদ্দিন জানান, প্রথম বর্ষে ক্যাম্পাসে আসার পর খুব তাড়াতাড়ি অনেকের সঙ্গে বন্ধুত্ব হবে এমনটা ভাবিনি। কিন্তু ক্লাস শুরু হওয়ার পর দ্রুত সময়ের মধ্যেই বন্ধুত্বের সম্পর্কগুলো তৈরি হয়ে যায়। এছাড়া ক্যাম্পাসের  বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক সংগঠনের সঙ্গে যুক্ত হয়েও বন্ধুত্বের সার্কেলটি বড় হয়। তবে বন্ধুত্বের ক্ষেত্রে গ্রুপিংয়ের বিষয়টিও তৈরি হয়। ফলে দেখা যায় অনেকেই নিজের ঘনিষ্ঠ কয়েকজন বন্ধু ছাড়া আর কাউকে বন্ধু ভাবতে পারেন না।
ইসলামিক স্টাডিজ বিভাগের আবদুল কাইয়ুম জানান, ভার্সিটির বন্ধুত্বটা অতুলনীয়, যা স্কুল-কলেজের বন্ধুত্বের মতো হয় না। তাছাড়া ভার্সিটিতে আসার আগে বন্ধুদের সঙ্গে সময় কাটাতে পারিবারিকভাবে বিভিন্ন বাধার সম্মুখীন হতে হয়, যা বিশ্ববিদ্যালয় পর্যায়ে অনেক ক্ষেত্রেই হয় না। হল লাইফে গণরুমে যে বন্ধুত্বটা হয়, তা কখনোই ভোলার মতো নয়। এ বন্ধুত্বটা জীবনটাকে রঙিন করে তোলে। পারিবারিক বন্ধনের বাইরে বন্ধুত্বগুলোই টিকে থাকে পুরো জীবন।
ক্যাম্পাসে প্রথমবর্ষ থেকে এমনই বন্ধুত্ব পিয়া ম-ল, তাহেরা ও নীলাঞ্জনার মধ্যে। মেয়েদের মধ্যে বন্ধুত্বটা ক্ষেত্রবিশেষে আরও জোরালো হয়ে থাকে। দেখা যায়, বন্ধুত্ব হয়ে যাওয়ার পর সব সময় একই সঙ্গে ক্লাসে বসা, একসঙ্গে ঘুরতে যাওয়া থেকে শুরু করে ক্যাম্পাস লাইফে সব সময় একসঙ্গে থাকার যে মানসিকতা তৈরি হয়, তা বন্ধুত্বকে অনেক গাঢ় করে তোলে। 
অন্যদিকে ছেলে ও মেয়ের বন্ধুত্ব থেকে প্রেম হয়ে যাওয়ার ঘটনাও অহরহ ঘটে থাকে। তাই ক্যাম্পাসে বন্ধুত্ব, মেয়েদের নিজেদের মধ্যে বন্ধুত্ব, ছেলেমেয়ের বন্ধুত্ব সম্পর্কে তাদের কাছে জানতে চাইলে তারা নিজেদের মতামত ব্যক্ত করেন।
পিয়া ম-ল জানান, বন্ধুত্বটা এক অনন্য সম্পর্ক। যদিও এতে প্রয়োজন-অপ্রয়োজনের বিষয়গুলো এসে যায়, বিশেষ করে ভার্সিটি লাইফের এ বন্ধুত্বগুলো অনেক সময়ই টিকে না বলে শোনা যায়। তবে অনেক বন্ধুর মাঝে ভালো বন্ধু খুঁজে পাওয়া জীবনের এক অতুলনীয় অধ্যায়। বন্ধুত্বের ক্ষেত্রে অনেক সময়ই প্রেমের সম্পর্ক হয়ে যায়, যা আসলে বন্ধুত্বের মধ্যে নিয়ে আসা ঠিক নয়। 
নীলাঞ্জনার মতে, ভার্সিটির বন্ধুত্বগুলো কিছু কিছু ক্ষেত্রে সারাজীবন টিকে থাকে। আর এটা এমন একটি সময়, যখন আমরা জীবনে প্রতিষ্ঠিত হওয়ার গুরুত্বপূর্ণ একটি ধাপে থাকি। ফলে বন্ধুত্বের ক্ষেত্রে সঠিক সিদ্ধান্ত নেয়াটা এ সময় খুব প্রয়োজন। আমরা বিশ্ববিদ্যালয়ের পরিবর্তে স্কুল জীবনের বন্ধুত্ব টিকে থাকার কথা বললেও দেখা যায়, ছোটবেলার বন্ধুত্বগুলোও একসময় হারিয়ে যায়। 
তাহেরা বন্ধুত্বের ক্ষেত্রে কম্প্রোমাইজের বিষয়টি তুলে ধরেন। তার মতে বন্ধুত্বের জন্য শুধু মনের মিল হলেই হয় না, একসঙ্গে চলতে গেলে প্রায় সময়ই অপর বন্ধুটির ভালো লাগা-মন্দ লাগাকেও গুরুত্ব দিয়ে কম্প্রোমাইজ করতে হয়। নাহলে বন্ধুত্ব টিকিয়ে রাখা কঠিন হয়ে যায়।
বন্ধুত্ব সম্পর্কে ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের প্রবীণ অধ্যাপক ড. আনিসুজ্জামান বলেন, বন্ধুত্বের ক্ষেত্রে নিঃস্বার্থ হওয়া দরকার। তিনি দার্শনিক ইমানুয়েল কান্টের কথা উল্লেখ করে বলেন, বন্ধুত্বের ক্ষেত্রে বন্ধুত্বকেই উদ্দেশ্য করা উচিত। স্বার্থ হাসিলের জন্য কখনোই বন্ধুত্বকে ব্যবহার করা ঠিক নয়। আর বিশ্ববিদ্যালয়ে দেখা যায়, গ্রাম থেকে আসা দরিদ্র পরিবারের একজন শিক্ষার্থীর সঙ্গে ধনী পরিবারের একজন শিক্ষার্থীর বন্ধুত্ব হয়ে যায়। তবে এ বন্ধুত্ব যেন শুধু স্বার্থনির্ভর না হয়, আমি সে প্রত্যাশাই করি। 
বন্ধুত্ব জীবনের এমনই এক অবিচ্ছেদ্য অধ্যায়। তাই তো 
দেখা যায়, ক্যাম্পাস জীবন শেষ হয়ে যাওয়ার পরও বন্ধুত্বটা থেকে যায়। ব্যস্ত জীবনের ফাঁকে মনটা বারবার ফিরে আসে টিএসসি বা হাকিম চত্বরের বন্ধুত্বের আড্ডায়। কাম্পাস লাইফের বন্ধুত্বটা খুবই গুরুত্বপূর্ণ। তাই বন্ধু নির্বাচনে 
একটু সতর্ক থাকলে পরবর্তী সময়ে আর একাকিত্বে ভোগার যন্ত্রণা থাকবে না।


খবরটি পঠিত হয়েছে ৩১০০ বার

যারা স্বপ্ন বোনে সুতোয়
বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ের ইতিহাস অনেক পুরনো। ১৯২১ সালে যার শুরু
বিস্তারিত
ইরানের ‘৩৫তম ফজর ইন্টারন্যাশনাল ফিল্ম
বৃত্তির অংশ হিসেবে তিনি বিমান ভাড়াসহ ইরানে থাকা-খাওয়া ও অভ্যন্তরীণ
বিস্তারিত
বিশ্বের কয়েকটি জনপ্রিয় বিশ্ববিদ্যালয়ের টিউশন
বিশ্বের জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোতে পড়াশোনা করার ইচ্ছা সবারই থাকে। কিন্তু অর্থনৈতিক
বিস্তারিত
ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলে বর্ষবরণ
ব্যাপক উৎসাহ-উদ্দীপনার মধ্য দিয়ে ড্যাফোডিল ইন্টারন্যাশনাল স্কুলে অনুষ্ঠিত হয়ে গেল
বিস্তারিত
ডাক্তার হতে চাইলে আগে জানতে
বড় হয়ে ডাক্তার হব! বিজ্ঞান শাখার অধিকাংশ শিক্ষার্থীদের আজন্ম ইচ্ছা
বিস্তারিত
সফলতা পেতে যা কিছু করবেন
মানুষ চেষ্টা করলেই সফল হতে পারে। এর জন্য শূন্য থেকেই
বিস্তারিত