স্বচালিত রোবটে কুরিয়ার সেবা

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের সাউথওয়ার্কে স্বচালিত রোবট পরীক্ষার ঘোষণা দিয়েছে কুরিয়ার সেবাদাতা প্রতিষ্ঠান হার্মেস। প্রযুক্তি প্রতিষ্ঠান স্টারশিপ টেকনোলজিসের তৈরি এ রোবটগুলো গ্রাহকের কাছে পার্সেল পৌঁছে দেয়ার পরিবর্তে তাদের কাছ থেকে সেটি সংগ্রহ করবে বলে জানানো হয়েছে।পরীক্ষার জন্য যে রোবটগুলো ব্যবহার করা হচ্ছে, তাতে ছয়টি চাকা রয়েছে। এর আগে জার্মানির হামবুর্গে পণ্য সরবরাহ করতে এ ধরনের পাইলট প্রকল্প চালানো হয়। নতুন এ প্রকল্প নিয়ে এরই মধ্যে ভিন্ন ভিন্ন মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, এ প্রকল্প চালু হলে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এ মুহূর্তে বড় শহরগুলোয় মানুষের সংখ্যার কারণে হাঁটাচলা করা কষ্টকর। কিছু সময় পর ব্যাপারটা এমন হবে- আমাদের রোবটকে এড়িয়ে চলতে হবে। আমি নিশ্চিত নই, সেটা ভালো কোনো পৃথিবী হবে কিনা- এসব কথা বলেন ইউনিভার্সিটি অব স্যালফোর্ড স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সের অধ্যাপক অ্যান্ডি মিয়া।
এরই মধ্যে স্টারশিপের এ রোবটের ব্যবহার শুরু করেছে খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ‘জাস্ট ইট’। নতুন এ রোবটগুলো ৫৫ সেন্টিমিটার উঁচু ও ৭০ সেন্টিমিটার লম্বা। 
১৮ কেজি ওজনের রোবটগুলো ঘণ্টায় ৬.৪ কিলোমিটার বেগে চলতে পারে বলে জানানো হয়েছে। আপাতত নিয়ন্ত্রণ কেন্দ্রের ২ মাইল এলাকায় ৩০ মিনিটের মধ্যে পণ্য সংগ্রহ করতে এটি পরীক্ষা করবে হার্মেস। ১০ কেজি পর্যন্ত কার্গো পরিবহন করতে পারে রোবটগুলো। এতে পার্সেলগুলো রোবটের নিরাপদ কুঠুরিতে রাখা হবে। এটি খুলতে একটি নির্দিষ্ট কোড প্রয়োজন পড়বে, যা গ্রাহকের স্মার্টফোনে পাঠানো হবে। সূত্র : বিবিসি


খবরটি পঠিত হয়েছে ২৭৪০ বার

চুল পড়া রোধে কলা
কখনো রোদ, আবার কখনো হঠাৎ বৃষ্টি। প্রকৃতির এই লুকোচুরিতে চুলেও
বিস্তারিত
বাজারে এসেছে অ্যালকোহলমুক্ত সুগন্ধি
বাজারে এসেছে ওয়ান ড্রপ নামের অ্যালকোহলমুক্ত সুগন্ধি। মালয়েশিয়া থেকে আমদানি
বিস্তারিত
মহৌষধ কালিজিরা
কালিজিরাকে বলা হয় সব রোগের মহৌষধ। এটাকে খাবার না বলে
বিস্তারিত
৫৬ মিনিট পায়ে হেঁটে ঘোরা
পৃথিবীর সবচেয়ে ছোট দেশ কোনটি? এক কথায় সবার কাছ থেকে
বিস্তারিত
এই গরমে যা খাবেন
এই প্রচণ্ড গরমে অস্বস্তিতে থাকবেন এটাই স্বাভাবিক। গরমে কর্ম ক্ষমতাও
বিস্তারিত
শুধু না খেলেই রোজা হয়
রাসুলে করিম (সা.) এরশাদ করেন, ‘যে ব্যক্তি রোজা রাখার পরও
বিস্তারিত