স্বচালিত রোবটে কুরিয়ার সেবা

যুক্তরাজ্যের রাজধানী লন্ডনের সাউথওয়ার্কে স্বচালিত রোবট পরীক্ষার ঘোষণা দিয়েছে কুরিয়ার সেবাদাতা প্রতিষ্ঠান হার্মেস। প্রযুক্তি প্রতিষ্ঠান স্টারশিপ টেকনোলজিসের তৈরি এ রোবটগুলো গ্রাহকের কাছে পার্সেল পৌঁছে দেয়ার পরিবর্তে তাদের কাছ থেকে সেটি সংগ্রহ করবে বলে জানানো হয়েছে।পরীক্ষার জন্য যে রোবটগুলো ব্যবহার করা হচ্ছে, তাতে ছয়টি চাকা রয়েছে। এর আগে জার্মানির হামবুর্গে পণ্য সরবরাহ করতে এ ধরনের পাইলট প্রকল্প চালানো হয়। নতুন এ প্রকল্প নিয়ে এরই মধ্যে ভিন্ন ভিন্ন মতামত দিয়েছেন বিশেষজ্ঞরা। অনেক বিশেষজ্ঞ মনে করছেন, এ প্রকল্প চালু হলে নেতিবাচক প্রভাব পড়তে পারে। এ মুহূর্তে বড় শহরগুলোয় মানুষের সংখ্যার কারণে হাঁটাচলা করা কষ্টকর। কিছু সময় পর ব্যাপারটা এমন হবে- আমাদের রোবটকে এড়িয়ে চলতে হবে। আমি নিশ্চিত নই, সেটা ভালো কোনো পৃথিবী হবে কিনা- এসব কথা বলেন ইউনিভার্সিটি অব স্যালফোর্ড স্কুল অব এনভায়রনমেন্ট অ্যান্ড লাইফ সায়েন্সের অধ্যাপক অ্যান্ডি মিয়া।
এরই মধ্যে স্টারশিপের এ রোবটের ব্যবহার শুরু করেছে খাদ্য সরবরাহকারী প্রতিষ্ঠান ‘জাস্ট ইট’। নতুন এ রোবটগুলো ৫৫ সেন্টিমিটার উঁচু ও ৭০ সেন্টিমিটার লম্বা। 
১৮ কেজি ওজনের রোবটগুলো ঘণ্টায় ৬.৪ কিলোমিটার বেগে চলতে পারে বলে জানানো হয়েছে। আপাতত নিয়ন্ত্রণ কেন্দ্রের ২ মাইল এলাকায় ৩০ মিনিটের মধ্যে পণ্য সংগ্রহ করতে এটি পরীক্ষা করবে হার্মেস। ১০ কেজি পর্যন্ত কার্গো পরিবহন করতে পারে রোবটগুলো। এতে পার্সেলগুলো রোবটের নিরাপদ কুঠুরিতে রাখা হবে। এটি খুলতে একটি নির্দিষ্ট কোড প্রয়োজন পড়বে, যা গ্রাহকের স্মার্টফোনে পাঠানো হবে। সূত্র : বিবিসি


স্ত্রীর যে সাত গুণে সুখী
কামসূত্র নয়, কামশাস্ত্রে দাম্পত্যের ব্যাপারে আরও গভীর তত্ত্ব পাওয়া যায়।
বিস্তারিত
পুরান ঢাকার ঐতিহ্যবাহী ঘুড়ি উৎসব—
ঐতিহ্যের অংশ হিসেবে পরিণত হয়েছে ‘সাকরাইন’। সাকরাইন হচ্ছে বাংলাদেশের পুরান
বিস্তারিত
পারভেজের জল হাওয়ার কাব্য
রাত ৯টা। ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে তখন ভাঙা হাটের মেলা। অধিকাংশই
বিস্তারিত
কী খেলে বুদ্ধি বাড়ে
বুদ্ধি ও মস্তিষ্কের ক্ষমতা বৃদ্ধি করতে আমরা কত কিছুই না
বিস্তারিত
চুলের যত্নে ভিটামিন ‘ই’
ভিটামিন ‘ই’ চুলপড়া ও নতুন চুল গজানোর ক্ষেত্রে খুবই কার্যকরী।
বিস্তারিত
দুর্বল হৃৎপিণ্ড চেনার ৫ লক্ষণ
আপনার কি মাঝেমধ্যে শ্বাস নিতে কষ্ট হয়? কিংবা সিঁড়ি দিয়ে
বিস্তারিত