নাইজেরিয়ায় সমকামী বিয়ে, আটক ৫৩

উত্তর নাইজেরিয়ার কাদুনাতে সমকামী বিয়ের অনুষ্ঠান  আয়োজনের অভিযোগে ৫৩ জনকে আটক করা হয়েছে। পরে তাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করা হয়েছে। তবে গত শনিবার আটক হওয়া ব্যক্তিরা তাদের বিরুদ্ধে অভিযোগ অস্বীকার করেছেন। তাদের আইনজীবী বলছেন, অবৈধভাবে ওই ৫৩ জনকে আটক করা হয়েছে। 

ছেদিয়া-জারিয়ার আদালতে ওই ৫৩ জন ষড়যন্ত্র, বেআইনি সমাবেশ এবং বেআইনি সমাজে জড়িত থাকার অভিযোগে দোষী সাব্যস্ত হয়নি। ফলে আদালত তাদেরকে জামিনে মুক্তি দিয়ে আগামি ৮ মে মামলার শুনানির দিন ধার্য্য করেছেন।

প্রতিরক্ষাবিষয়ক আইনজীবী ইউনুস উমার জানান, তাদের বেশিরভাগ অভিযুক্তই শিক্ষার্থী। স্থানীয় সংবাদপত্রের বরাত দিয়ে বলা হয়েছে, তাদেরকে ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে অবৈধভাবে আটক রাখা হয়েছে। 

সামাজিকভাবে রক্ষণশীল নাইজেরিয়াতে সমকামিতা নিষিদ্ধ।এ ছাড়া দেশটিতে সমকামিতার দায়ে  ১৪ বছরের কারাদণ্ডের বিধান রয়েছে। দেশটির দক্ষিণে প্রভাবশালী খ্রিষ্টান ধর্মপ্রচার আন্দোলন এবং উত্তরে ইসলামি আইনের জন্য শক্তিশালী জনসমর্থন রয়েছে। নাইজেরিয়ার খ্রিষ্টান, মুসলমান উভয়ে সমকামিতার বিরোধী।

এর আগে ২০১৪ সালের জানুয়ারিতে বাউচি প্রদেশের ইসলামি পুলিশ বেশ কিছু স্থানে অভিযান চালিয়ে সন্ত্রাসী কর্মকাণ্ডের অভিযোগে ১২ জনকে আটক করেছিল।তাদের মধ্যে কয়েকজনকে জামিনের শুনানির জন্য শরিয়া আদালতে হাজির করা হলে বিক্ষুব্ধ জনতা দ্রুত ও কঠোর শাস্তি দাবি করেন। এরপর  তারা আদালতে পাথর নিক্ষেপ করে শুনানি বন্ধ করে দেন।

বিক্ষুব্ধ জনতাকে ছত্রভঙ্গ করে দিতে গুলি চালানোর পর ওই আসামিদের হাজতে ফিরিয়ে নিয়ে  গেছে দেশটির আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী।

হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডব্লিউ)- এর মতে,  ২০১৪ সালে সমকামিতা নিষিদ্ধের পর সমকামী, উভকামী এবং ট্রান্সজেন্ডারের (এলজিবিটি) মানুষের সঙ্গে কিছু কিছু পুলিশ কর্মকর্তা এবং জনসাধারণ খারাপ আচরণ করতে থাকে।

এইচআরডব্লিউর ২০১৬ সালের একটি রিপোর্ট অনুযায়ী, গণসহিংসতা, নির্বিচারে গ্রেফতার, আটক রেখে নির্যাতন, যৌন সহিংসতা সমকামীদের প্রতি রুটিনে পরিণত হয়েছে।

সূত্র: বিবিসি অনলাইন।


অস্থায়ীভাবে পদত্যাগ স্থগিত রাখলেন প্রধানমন্ত্রী
হারিরিকে তার পদত্যাগ পুনর্বিবেচনা করতে প্রেসিডেন্ট মিশেল আউন অনুরোধ জানানোর
বিস্তারিত
উ. কোরিয়ায় নারী সেনারা যৌন
উত্তর কোরিয়ার সেনাবাহিনীতে নারী সদস্যরা জ্যেষ্ঠ কর্মকর্তাদের দ্বারা যৌন নির্যাতনের
বিস্তারিত
কুখ্যাত ‘বসনিয়ার কসাইয়ের’ যাবজ্জীবন কারাদণ্ড
‘বুচার অব বসনিয়া বা বসনিয়ার কসাই’ খ্যাত সার্ব কমান্ডার রাতকো
বিস্তারিত
নানগাগওয়াই হচ্ছেন জিম্বাবুয়ের প্রেসিডেন্ট
জিম্বাবুয়ের সাবেক বরখাস্তকৃত ভাইস প্রেসিডেন্ট এমারসন নানগাগওয়াই প্রেসিডেন্ট হিসেবে শপথ
বিস্তারিত
লেবাননে ফিরলেন হারিরি
লেবাননের প্রধানমন্ত্রী সাদ হারিরি বুধবার বৈরুতে ফিরেছেন। প্রধানমন্ত্রীর পদ থেকে
বিস্তারিত
হাসি আনন্দে মুগাবের পদত্যাগ ‘উদযাপন’
দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে জিম্বাবুয়ের নাগরিকরা রাস্তায় নেমে উল্লাস করে মুগাবের
বিস্তারিত