বাল্যবিয়ে রোধে মোবাইল অ্যাপ চালু

প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের উদ্যোগে ‘যদি মেয়ের বয়স ১৮ আর ছেলের ২১ আজ, যাচাই শেষে করুন বিয়ে নিবন্ধনের কাজ’ শীর্ষক সেøাগানকে সামনে রেখে মোবাইলের মাধ্যমে বয়স যাচাই ও বিবাহ নিবন্ধন প্রকল্প কুড়িগ্রাম জেলায় পাইলট প্রকল্প হিসেবে শুভ উদ্বোধন করা হয়েছে। প্রকল্পটি ভিডিও কনফারেন্সের মাধ্যমে গাজীপুর থেকে শুভ উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মহিলা ও শিশুবিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বেগম মেহের আফরোজ চুমকি। 

ভিডিও কনফারেন্সের মাধ্যমে উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর কার্যালয়ের সভাকক্ষে বিশেষ অতিথি হিসেবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার এবং নিবন্ধন পরিদফতরের মহাপরিদর্শক নিবন্ধন খান মোঃ আবদুল মান্নান উপস্থিত ছিলেন এবং কুড়িগ্রাম জেলা প্রান্তে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন রংপুর বিভাগের বিভাগীয় কমিশনার কাজী হাসান আহমেদ। 
অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন কুড়িগ্রাম জেলার জেলা প্রশাসক খান মোঃ নূরুল আমিন।
এ প্রকল্পের আওতায় বিয়ে নিবন্ধন বা বিয়ে অনুষ্ঠান পরিচালনাকারী ধর্মীয় ব্যক্তিরা (মৌলভি, মুয়াজ্জিন, পুরোহিত, যাজক ইত্যাদি) সরকারের বিদ্যমান অনলাইন জন্ম ও মৃত্যু নিবন্ধন কর্তৃপক্ষ, জাতীয় পরিচয়পত্র কর্তৃপক্ষ ও শিক্ষা বোর্ডগুলোর অনলাইন ডেটা সেন্টারে নাগরিক ও পাবলিক পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের জন্ম সম্পর্কিত সংরক্ষিত তথ্য যাচাইয়ের মাধ্যমে অপরিণত বয়সের বিয়ে নিরোধে ভূমিকা রাখতে পারবেন। প্রতিটি বিয়ে নিবন্ধনের সময় বিয়ে নিবন্ধক আবশ্যিকভাবে তার মোবাইল ফোনের সাহায্যে একটি টঝঝউ কোড (*১৬১০০#) ডায়াল করে বা ১৬১০০ নম্বরে এসএমএস করে বর-কনের বয়স যাচাই করবেন। উপযুক্ত বয়স নিশ্চিত হলে বিয়ে নিবন্ধন সম্পন্ন করা হবে। বিয়ে নিবন্ধক নিবন্ধন শেষে সিস্টেম প্রদত্ত একটি ১২ ডিজিটের আইডি নম্বর প্রাপ্ত হবেন, যা সংশ্লিষ্ট বিয়ের নিবন্ধন নম্বর হিসেবে রেজিস্টারে (বালাম বই) সংরক্ষণ করবেন। এ পদ্ধতিতে বর-কনের উভয়পক্ষের একজনকে মোবাইল ফোনের এসএমএসের মাধ্যমে বিয়ে নিবন্ধন সম্পাদন সংক্রান্ত তথ্য প্রেরণ করা হয়। কোথাও বাল্যবিয়ে প্রতিরোধে স্থানীয়ভাবে গৃহীত প্রচেষ্টা ব্যর্থ হলে তার প্রতিকার এবং মোবাইলে বিয়ে নিবন্ধনে অনিয়ম পরিলক্ষিত হলে যে কোনো মোবাইল থেকে জাতীয় হেল্পলাইনে (১০৯) বিনামূল্যে কল করতে হবে।


খবরটি পঠিত হয়েছে ১৩০০ বার

স্যামসাং গ্যালাক্সি এস-৮ ও এস-৮
তথ্যপ্রযুক্তি উন্নতির সুবাদে অফিস-আদালতের প্রয়োজনীয় কাজগুলো স্মার্টফোনেই সেরে নিতে চান
বিস্তারিত
৩০ আইওটি এক্সপার্ট বিশ্ব বাজারের
‘আইওটি আর্মি অব ৩০০’ এ সেøাগানে ডাটাসফট ইন্টারনেট অব থিংস
বিস্তারিত
চর্তুথ প্রজন্মরে আইপ্যাড বদলাতে পারবনে
চতুর্থ প্রজন্মের আইপ্যাড বদলাতে চান এমন গ্রাহকরা এখন এ  আইপ্যাড
বিস্তারিত
জাপানি নিকনের মামলায় জার্মান কার্ল
ক্যামেরা ও চিপ সরঞ্জাম নির্মাতা জাপানি প্রতিষ্ঠান নিকন পেটেন্ট মামলা
বিস্তারিত
হুয়াওয়ের নতুন ফ্ল্যাগশিপ ডিভাইস পি১০
রাজধানীর একটি হোটেলে বর্ণাঢ্য অনুষ্ঠানের মধ্য দিয়ে বাংলাদেশের বাজারে নতুন
বিস্তারিত
বিল গেটসের ধারণা উইন্ডোজ সলিটেয়ার
উইন্ডোজ কম্পিউটারের জনপ্রিয় গেম ‘সলিটেয়ার’। ১৯৮৮ সালে এটি উদ্ভাবন করেন
বিস্তারিত