এখনো টেক্সটিং হ্যাকিং ঝুঁকিতে ৯৫ কোটি অ্যান্ড্রয়েড ডিভাইস!

আবারও ফিরেছে স্টেজফ্রাইট নিরাপত্তা ত্রুটি। আর এর কারণে এখনো হ্যাকিং ঝুঁকিতে বিশ্বের ৯৫ কোটি অ্যান্ড্রয়েড ডিভাইস! এর মধ্যে আছে এলজি, স্যামসাং ও এইচটিসি’র স্মার্টফোন-ট্যাবলেট।
এই ত্রুটির কারণে শুধু সেলফোন নম্বর ব্যবহার করেই টেক্সট মেসেজ বা এমএমএস (মাল্টিমিডিয়া মেসেজ) পাঠিয়ে ব্যবহারকারীর ডিভাইসের নিয়ন্ত্রণ নিতে পারে সাইবার অপরাধীরা। সম্প্রতি এই কথা জানিয়েছে ইসরায়েলের একটি সফটওয়্যার গবেষণা প্রতিষ্ঠান নর্থবিট। সূত্র- সিবিএস নিউজ, ডেইলি মেইল ও আইবিএন লাইভ।
‘মেটাফোর’ নামে স্টেজফ্রাইটের নতুন সংস্করণ খুঁজে পেয়েছেন নর্থবিটের গবেষকরা।
স্টেজফ্রাইট’কে এযাবৎকালের ভয়ংকরতম অ্যান্ড্রয়েড বাগ বলে মনে করা হচ্ছে। গত বছরের জুলাইয়ের শেষ দিকে এই নিরাপত্তা ত্রুটির বিষয়ে সতর্ক করে সাইবার গবেষণা প্রতিষ্ঠান জিমপেরিয়াম।
নর্থবিটের সহপ্রতিষ্ঠাতা গিল ডাবাহের বরাত দিয়ে সূত্র জানিয়েছে, বিশ্বের ১.৪ বিলিয়ন অ্যাক্টিভ অ্যান্ড্রয়েড ব্যবহারকারীর ৩৬ শতাংশ ফোন ও ট্যাবলেটে সর্বশেষ আপডেট নেই। আর এ কারণে নতুন করে ফিরে আসা বাগটি তাদের জন্য হুমকি।
তবে এই বাগকে কাজে লাগিয়ে এখনো কোনো সাইবার হামলা চালাতে পারেনি হ্যাকাররা। অ্যান্ড্রয়েডের পুরনো সংস্করণ যেমন— জেলিবিন, জিঞ্চারব্রেড এবং আইসক্রিম স্যান্ডউইচ অপারেটিং সিস্টেমচালিত ডিভাইস এই বাগের কারণে বেশি ঝুঁকিতে রয়েছে। সামগ্রিকভাবে মোট ১১ শতাংশ অ্যান্ড্রয়েড ডিভাইসে এখনো এ সংস্করণগুলো ব্যবহার হচ্ছে। অ্যান্ড্রয়েডের আপডেট সংস্করণগুলোও এ ধরনের সাইবার হামলা রুখতে খুব বেশি নিরাপদ নয়।
স্টেজফ্রাইটের বিরুদ্ধে লড়তে নতুন পদ্ধতি আবিষ্কার করেছেন নর্থবিটের গবেষকরা। এই পদ্ধতি অ্যান্ড্রয়েড ২.২, ৪.০, ৫.০ এবং ৫.১-এ কাজ করতে পারে। ইতোমধ্যে গুগল এ বাগের জন্যে নিরাপত্তামূলক ব্যবস্থা নিয়েছে। নিয়মিত আপডেটও দিচ্ছে তারা।

 


ওপেনস্ট্যাক ক্লাউড অ্যাডমিনিস্ট্রেশন বিষয়ে দুই দিনের
ওপেনস্ট্যাক বাংলাদেশ ও ইন্টারনেট সোসাইটি বাংলাদেশ চ্যাপ্টারের যৌথ উদ্যোগে ১১-১২
বিস্তারিত
আইফোন এসই২ মিলবে ৩৯৯ ডলারে
সাশ্রয়ী দামের আইফোন আসবে তা আগেই জানা গেছে। এবার জানা
বিস্তারিত
ডিজিটাল ডিভাইস অ্যান্ড ইনোভেশন এক্সপোর
ঢাকার বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ‘মেড ইন বাংলাদেশ’ সেøাগানে শুরু
বিস্তারিত
অ্যান্ড্রয়েডের দখলে ৮৫ শতাংশ ডিভাইস
বিশ্বের মোট স্মার্ট ডিভাইসের অপারেটিং সিস্টেম হিসেবে বাজার নিয়ন্ত্রণ করছে
বিস্তারিত
স্টার টেকের বর্ষপূর্তিতে গেইমিং প্রতিযোগিতা
দেশের অন্যতম শীর্ষ প্রযুক্তিপণ্য বিক্রয় প্রতিষ্ঠান স্টার টেক অ্যান্ড ইঞ্জিনিয়ারিং
বিস্তারিত
ল্যাপটপের ব্যাটারির যত্নে করণীয়
হুট করে ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ স্বাভাবিকের চেয়ে কমে গেলে বিড়ম্বনায়
বিস্তারিত