যেসব কারণে চুলের ঘনত্ব কমে যায়

সৌন্দর্যের জন্য বেশ বড় ভূমিকা থাকে চুলের। তাই সুন্দর ও ঘন চুল সকলেরই প্রত্যাশা।

চুলের সৌন্দর্যের ভাবনা চিন্তা থেকে নানা কিছু ব্যবহার করা হয় চুলে। কিন্তু পাশাপাশি অজান্তে আমরা চুলের ক্ষতিও করে থাকি, যার ফলে চুল ক্ষতিগ্রস্ত হয় এবং আস্তে আস্তে পাতলা হতে শুরু করে।
এক্ষেত্রে সমাধানের আগে সমস্যা জানা দরকার যে, কী কী অভ্যাসের ফলে অজান্তে আমরা চুলের ক্ষতিসাধন করছি, যার কারণে চুলের ঘনত্ব কমে যায়।
* ভেজা চুল আঁচড়ানো: ভেজা চুল আঁচড়ানো হল অন্যতম বড় ভুল। কেননা ভেজা চুল আঁচড়ালে চুল পড়ার পরিমাণ বেড়ে যায়, দুমুখো চুলের সমস্যা বাড়ে। চুল পাতলা হয়ে যায়।
* নোংরা চুল: বিশেষজ্ঞদের মতে আপনি যদি দেখেন চুল তেলতেল বা চটচটে হতে শুরু করেছে, তাহলে তখনই মাইল্ড শ্যাম্পু দিয়ে ধুয়ে নিন। চুল তেলতেল হওয়া মানে চুল নোংরা হতে শুরু করেছে।
* অতিরিক্ত তেল লাগানো: চুলে তেল লাগানো ভালো। তবে অতিরিক্ত পরিমাণে তেল লাগানো মোটেই ভালো না। এতে মাথার ত্বকের সূক্ষ্ম রন্ধ্র বন্ধ হয়ে যায়। প্রাকৃতিক তেল উৎপন্ন হতে পারে না। তাই মাথার তালুতে তেল না লাগিয়ে চুলে তেল লাগান। মাথার ত্বক এড়িয়ে চলুন।
* কেমিক্যালের ব্যবহার: হেয়ার স্টাইলিংয়ের জন্য কেমিক্যাল যুক্ত একাধিক ক্রিম, সিরাম, স্প্রে পাওয়া যায়। এই দ্রব্যগুলো চুলকে প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত করে। এর ফলে চুল পাতলা হয়ে যায়, ভাঙতে শুরু করে। মাঝে মধ্যে ব্যবহার করা ঠিক আছে, কিন্তু ঘন ঘন ব্যবহার করা উচিত নয়।
* চুলে কৃত্রিম রং: শখের জন্য চুলে একবার রং করাতে পারেন। কিন্তু বারবার রং করালে তা চুলকে রুক্ষ করে। চুলের গোড়া আলগা করে। ফলে চুল পড়ে চুলের ঘনত্ব কমতে থাকে।
* চুলে তাপের প্রয়োগ: হেয়ার ড্রায়ার, হেয়ার স্ট্রেটনার, কার্লার এই ধরনের দ্রব্যে বিদ্যুৎ সহযোগে চুলে তাপের ব্যবহার করা হয়ে থাকে। আর এতে চুল প্রচণ্ডভাবে ক্ষতিগ্রস্ত হয়।


বউকে খুশি করার ৬টি সহজ
সাধারণত একজন পারফেক্ট পুরুষ সব সময় নারীদের সম্মান করে। কাল
বিস্তারিত
চুমুতে রয়েছে যত উপকারিতা!
চুমু কেবলমাত্র প্রেম-ভালোবাসা প্রকাশের মাধ্যম নয়। এর কিছু স্বাস্থ্যগত বিষয়
বিস্তারিত
কম্পিউটারের সামনে সারাদিন?
অফিসে বেশিরভাগ সময় কম্পিউটারে কাজ করেন। বাসায় ফিরেই চোখ রাখেন
বিস্তারিত
টয়লেটে ফোন ব্যবহার, অজান্তেই ডাকছেন
বর্তমান সময়টা এমন যে, মোবাইল ফোনটা হাতে না থাকলে চোখে
বিস্তারিত
জেনে নিন আপনার দাঁত পরিষ্কার
দাঁতের ফাঁকে বা ওপরে কালো দাগ সুন্দর চেহারার বারোটা বাজিয়ে
বিস্তারিত
যৌন আকাঙ্খা কেমন, বলে দেয়
যৌনতা জীবনের একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। এটি অস্বীকার করে ব্যতিক্রম পথে
বিস্তারিত