সুন্দর মহিষ খুঁজে বের করার প্রতিযোগিতা পাকিস্তানে

পাকিস্তানের সবচেয়ে সুন্দর আজিখেলি জাতের মহিষ খুঁজে বের করার প্রতিযোগিতায় অংশ নিয়েছে প্রায় ২০০ টি প্রাণী। উত্তরাঞ্চলীয় সোয়াত অঞ্চলের রাজধানী, মিনগোরাতে কৃষক এবং মেষ পালকেরা তিন দিনের এই প্রতিযোগিতায় অংশ নেয়। মেষের এই জাতটি সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে এই প্রতিযোগিতার অর্থায়ন করে মার্কিন সরকারের বৈদেশিক সাহায্য সংস্থা, ইউএসএআইড। প্রথম পুরস্কার বিজয়ীকে ৭৫ হাজার রুপি দেয়া হয়।
পুরস্কারটি জেতেন লাইক বদর, যিনি নিজের মহিষের পাল নিয়ে বেশ খুশি। ‘আমার একই জাতের ১০ টা মহিষ আছে। এ দিয়েই আমার জীবন চলে। আজ আমার মহিষ প্রথম পুরস্কার জেতায় আমি খুবই খুশি’- পাকিস্তানের ডন পত্রিকাকে বলেন বদর।
অ্যাসোসিয়েটেড প্রেস অফ পাকিস্তানকে দেয়া এক সাক্ষাতকারে পশুসম্পদ মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা, মহিবুল্লা খান বলন, আজিখেলি জাতের মহিষ প্রায় বিলুপ্তির পথে রয়েছে। এবং এই প্রতিযোগিতার মূল উদ্দেশ্যই ‘মানুষকে এই জাতটি এবং সুন্দর এ প্রাণীটির লালন-পালন সম্পর্কে সচেতন করে তোলা’। প্রথমবারের মত পাকিস্তানে এধরণের মহিষ সৌন্দর্য্য প্রতিযোগিতা অনুষ্ঠিত হলো।
আজিখেলি মহিষ শুধুমাত্র সোয়াতেই পাওয়া যায় এবং একমাত্র এই জাতের মহিষই ঐ অঞ্চলের ঠাণ্ডা আবহাওয়ার সাথে খাপ খাইয়ে নিতে পেরেছে। যেকারণে, অন্যান্য জাতের মহিষের মত শীতকাল আসার আগে এই মহিষগুলোকে বিক্রি বা জবাই করতে হয় না।
ডন পত্রিকার ভাষ্য অনুযায়ী, মিনগোরা সৌন্দর্য্য প্রতিযোগিতায় বিশেষজ্ঞরা বলেছেন যে এই জাতের মহিষ শুধুমাত্র সুন্দরই নয় ‘বরং এই মহিষদের দুধ এবং মাংসও অন্যদের চেয়ে ভাল’। সূত্র : বিবিসি


হাসি ও গম্ভীর মুখের পার্থক্য
আমরা কথায় কথায় কাউকে না কাউকে ছাগল বলে ফেলি। ছাগল
বিস্তারিত
স্কুলে শিক্ষক একজন, শিক্ষার্থীও এক!
ভারতের কলকাতার ঝাঁ চকচকে গুরুগ্রাম (গুরগাঁও) থেকে মাত্র ৬০ কিমি
বিস্তারিত
হাতে হেঁটে ১০ কিমি. পাড়ি!
প্রবল ইচ্ছাশক্তির কঠিন পরীক্ষা দিয়েছেন সোলায়মান মাগোমেদয়। রাশিয়ার দাগেনস্টানের ৫৩
বিস্তারিত
৬৬ বছর পর নখ কাটলেন
হাতের নখ কাটাতে ভারতের পুনে থেকে নিউ ইয়র্কে উড়ে গেলেন
বিস্তারিত
দুই মাথাওয়ালা বাছুর দুধ পান
দুই মাথাওয়ালা এই বাছুরের জন্ম হয়েছে ব্রাজিলের গোইয়া প্রদেশের কাইয়াপোনিয়া
বিস্তারিত
১৮৫ কেজি ওজনের উড়ন্ত মাছ!
গল্পের মতো মনে হলেও সত্যি। মাছও উড়তে পারে। এতদিন নাম
বিস্তারিত