ইউল্যাবে টেকসই উন্নয়ন বিষয়ক ইন্টারন্যাশনাল কনফারেন্স শুরু

ইউনিভার্সিটি অব লিবারেল আর্টস বাংলাদেশ (ইউল্যাব) অডিটরিয়ামে আজ বৃহস্পতিবার থেকে শুরু হলো দু’দিনব্যাপি ‘ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাসটেইনেবল ডেভেলপমেন্ট (আইসিএসডি)’। 
ইউল্যাব-এর সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি)-এর উদ্যোগে এই ইন্টারন্যাশনাল কনফারেন্স অনুষ্ঠিত হচ্ছে। 
এবারের কনফারেন্সে টেকসই কৃষি, খাদ্য নিরাপত্তা ও জীবিকায়ন, সমন্বিত পানি সম্পদ ব্যবস্থাপনা, জেন্ডার, মাইগ্রেশন, জলবায়ু পরিবর্তনের প্রভাব ও অভিযোজন, উপকূলবর্তী স্থানসমূহের ব্যবস্থাপনা, প্রতিবন্ধী ও টেকসই উন্নয়ন, সবুজ শহর ও জনবসতি, জনস্বাস্থ্য ও পুষ্টি এবং দুর্যোগ ব্যবস্থাপনা বিষয়সহ মোট ১২টি বিষয়ের উপর গুরুত্বারোপ করা হয়েছে । শতাধিক গবেষণাপত্র থেকে নির্বাচিত ৪২টি গবেষণাপত্র দু’দিনব্যাপি এই কনফারেন্সে উপস্থাপন এবং আলোচনা করা হবে। 
দু’দিনব্যাপি এ কনফারেন্সে উদ্বোধনী বক্তব্য প্রদান করেন ব্র্যাক-এর ভাইস চেয়ানম্যান এবং যুক্তরাষ্ট্রের কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের মেইলম্যান পপুলেশন অ্যান্ড ফ্যামিলি হেলথ-এর অধ্যাপক ড. এ মুশতাক আর চৌধুরী। 
উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে আরোও বক্তব্য দেন নেদারল্যান্ডের ইউনেস্কো আইএইচই ও আমস্টারডাম বিশ্ববিদ্যালয়ের ওয়াটার গভর্ণ্যান্সের অধ্যাপক ড. মার্গারেট জুয়ার্টাভেন, জার্মানির ইউনিভার্সিটি অব কোলন-এর জিওগ্রাফী বিভাগের অধ্যাপক ড. বোরিস ব্রাউন, জাপানের কিয়োটো বিশ্বাবিদ্যালয়ের গ্লোবাল এনভায়রনমেন্টাল স্টাডিজের অধ্যাপক ড. রাজিব শ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্সটিটিউট অব ডিজাস্টার ম্যানেজমেন্ট অ্যান্ড ভালনারিবিলিটি স্টাডিজের পরিচালক অধ্যাপক ড. মাহবুবা নাসরিন, শ্রীলংকার ইউনিভার্সিটি অব প্যারাদেনিয়ার এগ্রিকালচার ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ই. আর. নিমাল গুনাওয়ারদেনা, নেদারল্যান্ডের ওয়াগেনিগেন ইউনিভার্সিটি অ্যান্ড রিসার্চ সেন্টার (ডব্লিউইউআর)-এর স্যোশিওলজি অব ডেভেলপমেন্ট অ্যান্ড চেঞ্জ গ্রুপের অধ্যাপক ড. জেরোন ওয়ার্নার এবং ইউল্যাবের সেন্টার ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট (সিএসডি)-এর পরিচালক ও কনফারেন্সের আহবায়ক অধ্যাপক ড. হামিদুল হক। 


সংস্কারের জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে
সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড রিপিটার প্রতিস্থাপনের জন্য আগামী
বিস্তারিত
গুগল প্লে-স্টোর থেকে সরে গেল
ভারতের আদালতে ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ‘টিকটক’ নিষিদ্ধ ঘোষণার পর
বিস্তারিত
পাঠাও-উবারে প্রচুর ইনকাম, সব খোয়ালেন
বাংলাদেশ এখন স্টার্টআপগুলোর স্বর্ণযুগ। প্রতিদিনই নিত্য নতুন স্টার্টআপ স্টার্ট হচ্ছে।
বিস্তারিত
চিত্রনায়িকা মযূরী এখন ভারতের গুগল
ভারতের গুগল প্রধান হিসেবে কর্মরত আছেন চিত্রনায়িকা ময়ূরী। তবে অশ্লীল
বিস্তারিত
‘তারুণ্যের সময়’ জানাবে কেন গ্রাফিক
স্বাধীন বাংলাদেশের স্থপতি, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘অসমাপ্ত
বিস্তারিত
সরকারের নিয়ন্ত্রণ চেয়ে ফেসবুকের যত
ফেসবুকের প্রতিষ্ঠাতা মার্ক জাকারবার্গ বলেছেন ইন্টারনেটের কন্টেন্ট নিয়ন্ত্রণে সরকার এবং
বিস্তারিত