১০ হাজার নার্স ও ৩ হাজার মিডওয়াইফ নিয়োগ দেয়া হবে

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, হাসপাতালে রোগীর সেবাকে আরও উন্নত করার লক্ষ্যে ১০ হাজার নার্স ও ৩ হাজার মিডওয়াইফ নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে।
আজ বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সেলিনা বেগমের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।
মন্ত্রী বলেন, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে স্বাস্থ্য বিভাগের সকল শূন্য পদ পূরণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ২০০৯ থেকে অদ্যাবধি বিসিএস এবং এডহক ভিত্তিতে ১২ হাজার ৯৮৬ জন চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। ৩য় শ্রেণির বিভিন্ন পদে ৮ হাজার ২১০ জন এবং ৪র্থ শ্রেণির বিভিন্ন পদে ২ হাজার ৯৮৯ জনকে নিয়োগ দেয়া হয়েছে। 
মোহাম্মদ নাসিম বলেন, প্রতি ৬ হাজার গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ইতোমধ্যে ১৩ হাজার ১২৪টি কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে। 
তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সুষ্ঠুভাবে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ১৩ হাজার ১১৪ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারি ও পরিবার কল্যাণ সহকারীদের বিশেষ প্রশিক্ষণ প্রদান করে কমিউনিটি ক্লিনিকগুলোতে প্রাথমিক সেবা প্রদান করা হচ্ছে।
মন্ত্রী বলেন, সেখানে রোগীদের প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে ৩০ প্রকারের ওষুধ ও ২ প্রকারের পরিবার পরিকল্পনা সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। 
তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোকে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার মূল কেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে। এ লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক পরিচালনায় স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে তাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা বিতরণের মূল ধারায় যুক্ত করার পরিকল্পনা নেয়া হয়েছে। ইতোমধ্যে ৯ হাজার কমিউনিটি গ্রুপ গঠন করা হয়েছে এবং গ্রুপের সদস্যদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখায় ১টি ও ২৮টি হাসপাতালে উন্নতমানের টেলি মেডিসিন কার্যক্রম চালু করা হয়েছে। পরবর্তীতে আরও ১৫টি প্রতিষ্ঠানে টেলিমেডিসিন কার্যক্রম সম্প্রসারণ করা হবে।
তিনি বলেন, পর্যায়ক্রমে সকল হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। শয্যা সংখ্যা বৃদ্ধি করার ফলে রোগীদের শয্যা প্রদান সহজ হয়েছে। এ পর্যন্ত ২৮৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় এবং ২৯টি জেলা হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে।


ভূমিকম্প নিয়ে বিস্ময়কর ১২টি তথ্য
প্রায়ই বিশ্বের কোথাও না কোথাও বড় বড় ভূমিকম্প আঘাত হানে।
বিস্তারিত
ভাসমান বীজতলা ও শাকসবজি চাষে
শেরপুরের নকলা উপজেলায় জলাশয়ে শাকসবজি চাষ করাসহ ধানের বীজতলা তৈরি
বিস্তারিত
সিলেটের পর্যটন স্পটগুলোতে উপচে পড়া
সিলেটের জাফলং, লালাখাল, রাতারগুল, বিছনাকান্দি, পাংথুমাইকে ঘিরে পর্যটকদের আগ্রহ সারা
বিস্তারিত
মাচার উপরে শীতলাউ, নিচে আদা
শেরপুর জেলার নকলার ব্রহ্মপুত্র নদসহ অন্যান্য নদীর তীরবর্তী এলাকায় বছরের
বিস্তারিত
ভাড়ায় ‘আংকেল’!
অনেক সময় মনে হয় নিজের সমস্যাগুলো কাউকে বলতে পারলে মনটা
বিস্তারিত
কার আয়ু বেশি, ধনী না
যুক্তরাজ্যের একটি গবেষণা অনুযায়ী ধনীদের গড় আয়ু অপেক্ষাকৃত কম ধনীদের
বিস্তারিত