১০ হাজার নার্স ও ৩ হাজার মিডওয়াইফ নিয়োগ দেয়া হবে

স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, হাসপাতালে রোগীর সেবাকে আরও উন্নত করার লক্ষ্যে ১০ হাজার নার্স ও ৩ হাজার মিডওয়াইফ নিয়োগের কার্যক্রম চলমান রয়েছে।
আজ বৃহস্পতিবার সংসদে সরকারি দলের সেলিনা বেগমের এক প্রশ্নের জবাবে এ কথা জানান তিনি।
মন্ত্রী বলেন, স্বাস্থ্য সেবার মান উন্নয়নে স্বাস্থ্য বিভাগের সকল শূন্য পদ পূরণের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ২০০৯ থেকে অদ্যাবধি বিসিএস এবং এডহক ভিত্তিতে ১২ হাজার ৯৮৬ জন চিকিৎসক নিয়োগ দেয়া হয়েছে। ৩য় শ্রেণির বিভিন্ন পদে ৮ হাজার ২১০ জন এবং ৪র্থ শ্রেণির বিভিন্ন পদে ২ হাজার ৯৮৯ জনকে নিয়োগ দেয়া হয়েছে। 
মোহাম্মদ নাসিম বলেন, প্রতি ৬ হাজার গ্রামীণ জনগোষ্ঠীর দোরগোড়ায় স্বাস্থ্য সেবা পৌঁছে দেয়ার লক্ষ্যে ইতোমধ্যে ১৩ হাজার ১২৪টি কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে। 
তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে সুষ্ঠুভাবে স্বাস্থ্যসেবা প্রদানের লক্ষ্যে ১৩ হাজার ১১৪ জন কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডার, স্বাস্থ্য সহকারি ও পরিবার কল্যাণ সহকারীদের বিশেষ প্রশিক্ষণ প্রদান করে কমিউনিটি ক্লিনিকগুলোতে প্রাথমিক সেবা প্রদান করা হচ্ছে।
মন্ত্রী বলেন, সেখানে রোগীদের প্রয়োজন অনুযায়ী পর্যাপ্ত পরিমাণে ৩০ প্রকারের ওষুধ ও ২ প্রকারের পরিবার পরিকল্পনা সামগ্রী বিনামূল্যে বিতরণ করা হচ্ছে। 
তিনি বলেন, কমিউনিটি ক্লিনিকগুলোকে প্রাথমিক স্বাস্থ্য পরিচর্যার মূল কেন্দ্র হিসেবে গড়ে তোলা হচ্ছে। এ লক্ষ্যে কমিউনিটি ক্লিনিক পরিচালনায় স্থানীয় জনগণকে সম্পৃক্ত করে তাদের প্রাথমিক স্বাস্থ্যসেবা বিতরণের মূল ধারায় যুক্ত করার পরিকল্পনা নেয়া হয়েছে। ইতোমধ্যে ৯ হাজার কমিউনিটি গ্রুপ গঠন করা হয়েছে এবং গ্রুপের সদস্যদের প্রশিক্ষণ দেয়া হয়েছে।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, স্বাস্থ্য অধিদফতরের এমআইএস শাখায় ১টি ও ২৮টি হাসপাতালে উন্নতমানের টেলি মেডিসিন কার্যক্রম চালু করা হয়েছে। পরবর্তীতে আরও ১৫টি প্রতিষ্ঠানে টেলিমেডিসিন কার্যক্রম সম্প্রসারণ করা হবে।
তিনি বলেন, পর্যায়ক্রমে সকল হাসপাতালের শয্যাসংখ্যা বৃদ্ধি করা হচ্ছে। শয্যা সংখ্যা বৃদ্ধি করার ফলে রোগীদের শয্যা প্রদান সহজ হয়েছে। এ পর্যন্ত ২৮৭টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সকে ৩১ শয্যা থেকে ৫০ শয্যায় এবং ২৯টি জেলা হাসপাতালকে ১০০ শয্যা থেকে ২৫০ শয্যায় উন্নীত করা হয়েছে।


যেভাবে শুরু ভালোবাসা দিবসের
ইতালির রোম নগরীতে ২৬৯ সালে সেন্ট ভ্যালেইটাইন’স নামে একজন খৃষ্টান
বিস্তারিত
‘দি হিডেন পার্ল’র যাত্রা শুরু
ফেসবুকের জনপ্রিয় পেজ ‘দি হিডেন পার্ল’। এই পেজের মাধ্যমে থেকেই
বিস্তারিত
নওশিন ও শিন্নসুকের কিকস্টারটার প্লাটফর্মে
বাংলাদেশ ও জাপানের সহযোগিতায় তৈরি চামড়া শিল্পকর্ম ‘জিলানীয়ে এ
বিস্তারিত
লিভারের শক্তি বাড়ায় লাউ
স্বাস্থ্যকর সবজি লাউ লিভারের কার্যক্ষমতা বাড়াতে সাহায্য করে। এটি জন্ডিসের
বিস্তারিত
হলুদ ফুলে কৃষক লাল
কৃষকের বিস্তৃর্ণ মাঠজুড়ে হলুদ সরিষা ফুল। মৌ মৌ গন্ধ ছড়িয়ে
বিস্তারিত
বিএডিসি’র গোলআলুতে ঘোর সংসারের চাকা
শেরপুরের নকলা উপজেলার চরাঞ্চলসহ বিভিন্ন এলাকার কৃষকরা বীজ উৎপাদনের জন্য
বিস্তারিত