ওয়াশিংটন-আলাস্কায় স্যান্ডার্সে ধরাশায়ী হিলারি

যুক্তরাষ্ট্রের ৫৮তম প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেট দল থেকে মনোনয়ন প্রত্যাশী বার্নি স্যান্ডার্স ফের ঘুরে দাঁড়িয়েছেন। শনিবার ওয়াশিংটন ও আলাস্কা ককাসে জয় পেয়েছেন ভেরমোন্টের এই গভর্নর। এ জয়ের মধ্য দিয়ে ফ্রন্টরানার হিলারি ক্লিনটনের সঙ্গে লড়াইয়ে ফের স্যান্ডার্স ক্যাম্পে নতুন উদ্যোম ফিরে আসবে বলে মনে করা হচ্ছে। তবে হিলারিকে হারিয়ে মনোনয়ন পেতে হলে বাকি রাজ্যগুলোর ককাস বা প্রাইমারি ডেলিগেটসের মধ্যে ৫৮ শতাংশের সমর্থন পেতে হবে স্যান্ডার্সকে।
আগামী ৫ এপ্রিল উইসকনসিনে এবং ৯ এপ্রিল ওমিংয়ে ককাস অনুষ্ঠিত হবে। এ দুই রাজ্যে জয়ের মধ্য দিয়ে হিলারির সঙ্গে পার্থক্য কমিয়ে আনার আশা করছেন বার্নি স্যান্ডার্স।
গতকাল শনিবার ওয়াশিংটন এবং আলাস্কা ছাড়া হাওয়াই রাজ্যেও ডেমোক্রেট দলীয় ককাস অনুষ্ঠিত হয়। এর অাগ পর্যন্ত ফ্রন্টরানার হিলারি ক্লিনটন বার্নি স্যান্ডার্সের চেয়ে তিনশ'র বেশি ডেলিগেটসের সমর্থন পেয়ে এগিয়ে আছেন। যা সংখ্যার হিসাবে হিলারির ১,২২৩ এবং স্যান্ডার্সের পাওয়া ডেলিগেটের সংখ্যা ৯২০।
খবরে বলা হয়, ওয়াশিংটন অঙ্গরাজ্যে স্যান্ডার্সের ঝুলিতে ৭৬ শতাংশ ভোট গেছে। আর হিলারির ঝুলিতে গেছে বাকি ২৪ শতাংশ ভোট। আলাস্কায় আরও বেশি ভোট গেছে স্যান্ডার্সের ঝুলিতে। তিনি পেয়েছেন ৭৯ ভোট। আর হিলারিকে সমর্থন করেছেন ২১ শতাংশ ভোটার।
এই তিনটি অঙ্গরাজ্যে প্রার্থী বাছাইয়ে ছিলেন ১৪২ ডেলিগেট। এরমধ্যে কেবল ওয়াশিংটনেই ছিলেন ১০১ ডেলিগেট। আর হাওয়াইয়ে ২৫ ও আলাস্কায় ১৬ ডেলিগেট ছিলেন।
আর পার্টির কর্মকর্তা অর্থাৎ সুপার ডেলিগেটদের ভোটে আরও বেশি এগিয়ে আছেন সাবেক পররাষ্ট্রমন্ত্রী। তিনি এক্ষেত্রে ১ হাজার ৬৯২ ভোট পেয়ে ৯৪৯ ভোট পাওয়া স্যান্ডার্সের চেয়ে অনেক এগিয়ে। প্রার্থী হিসেবে নির্বাচিত হতে হিলারি অথবা স্যান্ডার্সকে পেতে হবে ২ হাজার ৩৮৩ ভোট। খবর এপির

 


যুক্তরাষ্ট্রে প্রতিবাদের নামে চলছে সন্ত্রাস:
মার্কিন শেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের পাশবিক হত্যাকাণ্ডের
বিস্তারিত
মুম্বাইয়ের কাছে আঘাত হেনেছে ঘূর্ণিঝড়
মুম্বাইসহ ভারতের মহারাষ্ট্র ‍ও গুজরাট উপকূলে আঘাত হানতে শুরু করেছে
বিস্তারিত
লিবিয়ায় ২৬ বাংলাদেশি হত্যার ‘মূল
লিবিয়ায় ২৬ বাংলা‌দে‌শিসহ ৩০ জনকে গুলি করে হত্যার ঘটনায় ‘মূল
বিস্তারিত
ট্রাম্পকে নিয়ে প্রশ্নে ২০ সেকেন্ড
জর্জ ফ্লয়েডের অপঘাতকে কেন্দ্র করে ছড়িয়ে পড়া বিক্ষোভ দমনে মার্কিন
বিস্তারিত
কিছুক্ষণের মধ্যেই আঘাত হানবে ঘূর্ণিঝড়
ঘূর্ণিঝড় আম্পানের তাণ্ডবের রেশ এখনো কাটিয়ে উঠতে পারেনি ভারতের পশ্চিমবঙ্গ।
বিস্তারিত
ট্রাম্পের সঙ্গে মোদির ২৫ মিনিটের
জি৭-এ ভারতের অন্তর্ভুক্তি, চীন-ভারত সীমান্তে মধ্যে সাম্প্রতিক উত্তেজনা, করোনাভাইরাস পরিস্থিতির
বিস্তারিত