‘পুরুষের চরিত্র সহজ নয় পাল্টানো’

বাংলাদেশ কিংবা ভারত কোথাও নারীর নিরাপত্তা নেই। পুরুষের চরিত্র সহজে পাল্টানোর মতো নয়। নির্বাসিত লেখিকা তসলিমা নাসরিন এ ব্যাপারে ফেসবুকে একটি পোস্ট করেছেন। এখানে তার পোস্টটি হুবহু তুলে ধরা হলো:
“বাংলাদেশে আমি নেই আজ প্রায় ২২ বছর। ফেসবুকেই মাঝে মাঝে দেশের খবর দেখি। দেশের আনাচে কানাচে কী হচ্ছে তা জানা হয় না। বরং ভারতের কোথায় কী হচ্ছে তা বেশ জানতে পারি। সকালের কাগজটা খুললেই অনেকটা জানা হয়ে যায়। আজ টাইমস অব ইণ্ডিয়াতে দেখলাম একজন আশি বছর বয়স্কা মহিলাকে গণধর্ষণ করে মেরে ফেলা হয়েছে নৈনিতালে।
আর দিল্লিতেই তিন বছর বয়সী এবং চার বছর বয়সী দুটো শিশুকে ধর্ষণ করেছে ৩৫ বছর বয়সী প্রতিবেশি এবং বাড়িওয়ালা। তারপর আরও খবর, ৮ বছর বয়সী একটি শিশুকে প্রথমে অপহরণ, তারপর খুন, তারপর ধর্ষণ করা হয়েছে। দিল্লিতেই। অথচ জ্যোতি সিংএর নৃশংস ধর্ষণ আর হত্যাকাণ্ডের পর যে প্রতিবাদ হয়েছে দেশজুড়ে, অনেকে ভেবেছিল এবার হয়তো ধর্ষণের সংখ্যা কমবে। কিন্তু পুরুষের চরিত্র সহজ নয় পাল্টানো। ধর্ষণের সময় আর খুন করার সময় প্রতিটি ধর্ষক আর প্রতিটি খুনী ভাবে সে ধরা পড়বে না। কপাল খারাপ হলেই ধরা পড়ে। তা ঠিক, অধিকাংশ অপরাধীই তো দিব্যি ঘুরে বেড়াচ্ছে, তাদের টিকিটি ছোঁয়ার সাধ্য কারও নেই।”

 


‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ তরুণীর
চলার পথে বিশেষ করে গণপরিবহনে যৌন হয়রানি থেকে নিজেকে রক্ষা
বিস্তারিত
শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের জন্মদিনে
সেলিনা পারভীন একটি আন্দোলন। একটি প্রতিবাদী চরিত্র। একাত্তরের ১৩ ডিসেম্বর
বিস্তারিত
মেজরের স্ত্রী ও ছয় শহীদ
মুক্তিযুদ্ধে স্বামী ও ৬ শহীদ সন্তানের জননী মেহেরজান বিবি, এখন
বিস্তারিত
নারীদের রাইড শেয়ারিং চালু করল
আগামী শনিবার থেকে নারী রাইডারদের নিয়ে নারীদের জন্য বিশেষ সেবা
বিস্তারিত
মহিলাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে
সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায়
বিস্তারিত
জেনে নিন উকুন দূর করার
বাড়িতে যে কারোর মাথায় উকুন থাকলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে
বিস্তারিত