বিদেশি ভাষা শিখবেন যেখানে

পড়াশোনার পাশাপাশি নিজের গুণগত মান আরেকটু বাড়িয়ে তুলতে, অন্যদের চেয়ে চাকরির দৌড়ে খানিকটা হলেও এগিয়ে থাকতে, এমনকি শুধু নিছক কৌতূহল থেকেও অনেকে শিখতে চান ভিনদেশি নানা ভাষা। আর এ ভাষার দৌড়ে বর্তমান যুগে এগিয়ে আছে ফ্রেঞ্চ, চাইনিজ আর স্প্যানিশ ভাষা। কিন্তু ভাষা শেখার পুরোটা ইচ্ছে থাকলেও অনেকে কোথায় যাবেন, ঠিক বুঝতে পারেন না। অনেকের ভেতরে দ্বিধা থাকে জায়গাটির গুণগত মান সম্পর্কে। এমনকি মাঝে মাঝে খরচ কেমন হবে বা নিজের সময়ের সঙ্গে মিলবে কিনা, ভেবেও অনেকে পিছিয়ে যান ভাষা শিখতে এসে।
আর আজ তাদের জন্যই আমাদের এ আয়োজন। ঢাকায় ফ্রেঞ্চ, চাইনিজ আর স্প্যানিশ ভাষা শিখতে আগ্রহীদের জন্য এখানে দেয়া হলো ঢাকায় এ ভাষাগুলোর ওপর যথেষ্ট ভালো শিক্ষা দেয়া কিছু প্রতিষ্ঠান, তাদের কার্যক্রম, এর খরচ ও সময়সীমার বিবরণ।
ফ্রেঞ্চ
অন্য ভাষা শেখার ক্ষেত্রে বর্তমান তরুণ প্রজন্মের মধ্যে সবচেয়ে এগিয়ে আছে ফ্রেঞ্চ ভাষা। আর চাহিদার ভিত্তিতে তাই ঢাকায় বেশ ভালো ফ্রেঞ্চ ভাষা শেখায় এমন প্রতিষ্ঠানও গড়ে উঠেছে অনেক। ঢাকায় ফ্রেঞ্চ শেখায় এমন কিছু প্রতিষ্ঠানের নাম নিচে দেয়া হলোÑ
১. আইএমএল বা ইন্সটিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজ
ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধীনে পরিচালিত এ আধুনিক ভাষা শিক্ষা প্রতিষ্ঠানটি ফ্রেঞ্চ ছাড়াও আরও অনেক ভাষার ওপর ছোট-বড় সব ধরনের কোর্স করিয়ে থাকে। সাধারণত এখানে ফ্রেঞ্চ ভাষার ক্ষেত্রে রয়েছে চারটি ধাপ। সেগুলো হলোÑ
* জুনিয়র কোর্স
* সিনিয়র কোর্স
* ডিপ্লোমা কোর্স
* হায়ার ডিপ্লোমা কোর্স : 
নির্দিষ্ট সময় পর পর এ কোর্সগুলোতে ভর্তির জন্য বিজ্ঞাপন দেয়া হয়। একেকটা কোর্স থেকে ভালো ফলের ওপরই নির্ভর করে অন্য কোর্সে যাওয়া। সাধারণত এ কোর্সগুলোর মেয়াদ ১ বছর হয়ে থাকে। জুনিয়র কোর্সের খরচ ৩ হাজার টাকা।
তবে আইএমএল এ ফ্রেঞ্চ ভাষার ওপর কিছু স্বল্পমেয়াদি কোর্স ও করানো হয়। এর খরচ ৭ হাজার থেকে শুরু করে ১৫ হাজার বা এর বেশিও হয়। এ কোর্সগুলোর মেয়াদ হয় সাধারণত ৬০ ঘণ্টা বা ৩ মাস। এক্ষেত্রে প্রতি সপ্তাহে তিন দিন ক্লাস হয়।
২. আলিয়াঁস ফ্রঁসেজ : বাংলাদেশে ফরাসি ভাষা ও সংস্কৃতিকে বিকশিত করার জন্য প্রতিষ্ঠিত এ প্রতিষ্ঠানটির রয়েছে শুধু ফ্রেঞ্চ ভাষার ওপর কিছু কোর্স। আর এগুলো মোট চার ভাগে বিভক্ত।
* বিগিনার্স লেভেল- এ ওয়ান
* ইন্টারমিডিয়েন্ট লেভেল- এ টু
* ইনডিপেনডেট লেভেল- বি ওয়ান
* অ্যাডভান্সড লেভেল- বি টু
শুরুটা হয় বিগিনার্স বা এ ওয়ান লেভেল থেকে। কোর্সগুলো হয় সেমিস্টারভিত্তিক। প্রতি মাসে একটি সেমিস্টার ও প্রতি সেমিস্টারে দুইটি পরীক্ষা থাকে। একটি মিড আর অন্যটি ফাইনাল। এই পরীক্ষাগুলোয় পাস করলেই পরের সেমিস্টারে ওঠা যায়। প্রতি সপ্তাহে ২ ঘন্টাব্যাপী ২টি ক্লাস হয়। তবে বিশেষ বিবেচনায় ৪ ঘণ্টাব্যাপী ১ দিন ক্লাস করা যায়।
এখানে বছরে চারবার শিক্ষার্থী ভর্তি করা হয়। সময়গুলো হলোÑ জানুয়ারি, এপ্রিল, জুলাই ও অক্টোবর।
৩. ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাব : ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাব বিভিন্ন দেশের ভাষার ওপর প্রফেশনাল ও সার্টিফিকেট কোর্স করিয়ে থাকে। আর এর মধ্যে অন্যতম ভাষা হল ফ্রেঞ্চ। এর ওপর প্রফেশনাল কোর্স করিয়ে থাকে ক্লাবটি। এর মেয়াদ ও খরচসহ যাবতীয় তথ্য নিচে দেয়া হলোÑ
সময়Ñ তিন মাস। প্রতি সপ্তাহে ২ দিন।
খরচÑ  ১৫০০০ টাকা।
চাইনিজ ও স্প্যানিশ ভাষা
ঢাকায় স্বনামধন্য দুইটি প্রতিষ্ঠান চাইনিজ ও স্প্যানিশ ভাষার ওপর কোর্স করিয়ে থাকে। সেগুলো হলোÑ
১. আইএমএল বা ইন্সটিটিউট অব মডার্ন ল্যাঙ্গুয়েজ : ফ্রেঞ্চের মতোই জুনিয়র, সিনিয়র, ডিপ্লোমা ও হায়ার ডিপ্লোমার মতো এক বছরের কোর্স রয়েছে। এখানেও চাইনিজ ও স্প্যানিশ ভাষা শিক্ষার্থীদের জন্য। এছাড়াও রয়েছে ৬০ ঘণ্টাব্যাপী কিছু স্বল্পমেয়াদি কোর্স। এক বছরের কোর্সগুলো করতে সব মিলিয়ে সাধারণত খরচ পড়ে ৩ হাজার। 
তবে স্বল্পমেয়াদি কোর্সগুলোর জন্য এ খরচ কিছুটা বেশিই ধরা হয়। এর পুরোটা নির্ভর করে প্রতিষ্ঠানটির ওপর।
২. ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাব : ঢাকা ল্যাঙ্গুয়েজ ক্লাব ফ্রেঞ্চের মতোই চাইনিজ ও স্প্যানিশ ভাষা শিখতে আগ্রহীদের জন্য তিন মাসব্যাপী, প্রতি সপ্তাহে দুই দিন করে প্রফেশনাল কোর্সের আয়োজন করেছে। খরচ মাত্র ১৫ হাজার টাকা।


খবরটি পঠিত হয়েছে ৪০২০ বার

জাপানে পড়ালেখা ও কাজের খুঁটিনাটি
জাপানের শিক্ষার মানও অত্যন্ত উন্নত এবং বিশ্বব্যাপী স্বীকৃত। পড়ালেখা চলাকালীন
বিস্তারিত
বিমান প্রকৌশলী হতে চাইলে
বর্তমান প্রতিযোগিতাময় বিশ্বে পেশাভিত্তিক শিক্ষার কোনো বিকল্প নেই। এইচএসসি পাস
বিস্তারিত
‘আমি ভালো আছি, যদি তোরা
এই তো সেদিনের কথা, ১৮ নভেম্বর ২০১৩। মাধ্যমিক, উচ্চমাধ্যমিক গ-ি
বিস্তারিত
আইএলটিএস ছাড়াই তুরস্কে পড়ার সুযোগ
প্রতি বছরই বিশ্বের বিভিন্ন প্রান্তের শিক্ষার্থীদের জন্য বৃত্তির ব্যবস্থা করে
বিস্তারিত
অনলাইনে পণ্যের মার্কেটিং করবেন কীভাবে
আজকের তরুণ সমাজ আর বেকার নেই। সবাই কিছু না কিছু
বিস্তারিত
রেডিও জকি হতে চাইলে
প্রাক-টিভি আর ইন্টারনেট যুগে খবরের কাগজ আর খাতা-কলমের বাইরে রেডিও-ই
বিস্তারিত