‘আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার’ গ্রহণ করলেন সারা হোসেন

যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের ‘আন্তর্জাতিক সাহসী নারী পুরস্কার’ (ইন্টারন্যাশনাল উইমেন অব কারেজ অ্যাওয়ার্ড) গ্রহণ করেছেন বাংলাদেশের মানবাধিকারকর্মী ও বিশিষ্ট আইনজীবী ব্যারিস্টার সারা হোসেন।
মঙ্গলবার ওয়াশিংটনে মার্কিন পররাষ্ট্র দফতর আয়োজিত বিশেষ অনুষ্ঠানে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী জন কেরি তার হাতে এ পুরস্কার তুলে দেন।
যুক্তরাষ্ট্র প্রতিবছরই বিশ্বের সাহসী নারীর পুরস্কার ঘোষণা করে। যারা শান্তি, বিচার, মানবাধিকার, লৈঙ্গিক সমতা এবং নারীর ক্ষমতায়নে জীবনের ঝুঁকি নিয়ে কাজ করেন তাদের এই পুরস্কার দেওয়া হয়। এ বছর সারা হোসেনসহ বিভিন্ন দেশের ১৪ জন নারীকে এই সম্মানে ভূষিত করা হয়েছে।
২০০৭ সালে চালু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৬০টি দেশের ১০০ জন সাহসী নারী এ পুরস্কার পেয়েছেন।
সারা হোসেনের পরিচিতি তুলে ধরে জন কেরি বলেন, ‘একজন দক্ষ আইনজীবী হিসেবে সারা হোসেন বাংলাদেশের সবচেয়ে প্রান্তিক মানুষের, বিশেষত নারীদের পক্ষে দেশের সর্বোচ্চ আদালতে লড়াই করেছেন। নারীর বিরুদ্ধে সহিংসতা প্রতিরোধে ২০১০ সালে বাংলাদেশে যে আইন গৃহীত হয়েছে, সেটির খসড়া প্রণয়নে বিশেষ ভূমিকা রাখেন সারা হোসেন।’
তিনি আরও বলেন, ‘নারীবিরোধী বিভিন্ন ঘটনার বিরুদ্ধে আইনি লড়াই করে জয়ী হয়েছেন সারা হোসেন। এ দায়িত্ব পালন করতে গিয়ে তাকে প্রতিরোধের সম্মুখীন হতে হয়েছে। জ্ঞান ও প্রবল সাহসের জন্য বিশ্বের মানবাধিকার কর্মীদের শ্রদ্ধা অর্জন করেছেন সারা হোসেন।’
সারা হোসেন বাংলাদেশের সংবিধান প্রণেতা ড. কামাল হোসেনের মেয়ে।
আগামী পহেলা এপ্রিল সম্মানপ্রাপ্তরা যুক্তরাষ্ট্রের কয়েকটি শহর ভ্রমণ করবেন। এর মধ্যে রয়েছে মিসৌরি, কেনটাকি, আলাবামা, ক্যালিফোর্নিয়া, নর্থ ক্যারোলিনা, মিশিগান, মিনোসোটা এবং পেনসিলভানিয়া। ইন্টারন্যাশনাল ভিজিটর লিডারশিপ প্রোগ্রামের মাধ্যমে তারা আমেরিকান মানুষের সঙ্গে মতবিনিময় করবেন। বিভিন্ন রাজ্য ভ্রমণ করে লসঅ্যাঞ্জেলসে তারা পুনরায় একসঙ্গে মিলিত হবেন এবং নারী ও মেয়েদের জীবনমান উন্নয়নে কী ধরনের ভূমিকা পালন করা যায় তা নিয়ে আলোচনা করবেন।

 


‘গা ঘেঁষে দাঁড়াবেন না’ তরুণীর
চলার পথে বিশেষ করে গণপরিবহনে যৌন হয়রানি থেকে নিজেকে রক্ষা
বিস্তারিত
শহীদ সাংবাদিক সেলিনা পারভীনের জন্মদিনে
সেলিনা পারভীন একটি আন্দোলন। একটি প্রতিবাদী চরিত্র। একাত্তরের ১৩ ডিসেম্বর
বিস্তারিত
মেজরের স্ত্রী ও ছয় শহীদ
মুক্তিযুদ্ধে স্বামী ও ৬ শহীদ সন্তানের জননী মেহেরজান বিবি, এখন
বিস্তারিত
নারীদের রাইড শেয়ারিং চালু করল
আগামী শনিবার থেকে নারী রাইডারদের নিয়ে নারীদের জন্য বিশেষ সেবা
বিস্তারিত
মহিলাদের তাড়াতাড়ি মৃত্যুর ঝুঁকি বাড়ছে
সম্প্রতি একটি সমীক্ষায় দেখা গিয়েছে, টানা বেশ কয়েক বছর বিষণ্ণতায়
বিস্তারিত
জেনে নিন উকুন দূর করার
বাড়িতে যে কারোর মাথায় উকুন থাকলেই তা দ্রুত ছড়িয়ে পড়ে
বিস্তারিত