অঙ্গপ্রত্যঙ্গ সংযোজন আইন: সাজা কমলেও বেড়েছে জরিমানা

সাজার মেয়াদ কমিয়ে ও জরিমানা বাড়িয়ে ‘মানবদেহে অঙ্গপ্রত্যঙ্গ সংযোজন (সংশোধন) আইন-২০১৭’–এর খসড়ার চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

আজ সোমবার সচিবালয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে অনুষ্ঠিত মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এই আইনের খসড়া অনুমোদন দেয়া হয়।

সভাশেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব আশরাফ শামীম সংবাদ ব্রিফিংয়ে এই তথ্য জানান।

বিদ্যমান আইনে কোনো বিধান লঙ্ঘন করলে অথবা লঙ্ঘনের সহায়তা করলে সর্বোচ্চ সাত বছর এবং সর্বনিম্ন তিন বছর মেয়াদে সশ্রম কারাদণ্ড অথবা কমপক্ষে তিন লাখ টাকা অথবা উভয় দণ্ড দেয়ার বিধান আছে।

এখন প্রস্তাবিত আইনে কয়েকটি ভাগে এই সাজার বিধান রাখা হয়েছে। যেমন: কোনো ব্যক্তি নিকট আত্মীয় সম্পর্কে মিথ্যা তথ্য বা তথ্য প্রদানে উৎসাহিত বা ভীতি দেখালে এই আইনের অধীনে তা অপরাধ হবে এবং সে জন্য সর্বোচ্চ দুই বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ পাঁচ লাখ টাকা জরিমানা বা উভয় দণ্ড দেয়া যাবে।

উল্লেখিত বিধান ছাড়াও এই আইনের অন্যান্য বিধান লঙ্ঘন করলে অথবা লঙ্ঘনে সহায়তা করলে সর্বোচ্চ তিন বছরের কারাদণ্ড বা সর্বোচ্চ ১০ লাখ টাকা জরিমানা অথবা উভয় দণ্ডে দণ্ডিত করা যাবে। এই রকম আরও কয়েকটি ভাগে সাজা রাখা হয়েছে।

প্রস্তাবিত আইনে অঙ্গপ্রত্যঙ্গ দেয়ার ক্ষেত্রে নিকট আত্মীয়ের সংজ্ঞায় নাতি-নাতনি, খালাতো ভাইবোনসহ সম্পর্কের পরিধি আরও বাড়ানো হয়েছে। এ ছাড়া প্রস্তাবিত আইন অনুযায়ী কোনো হাসপাতাল সরকারের অনুমতি ছাড়া অঙ্গপ্রত্যঙ্গ সংযোজন করতে পারবে না। এই আইন পাস হওয়ার পর ৬০ দিনের মধ্যে এই অনুমোদন নিতে হবে। তবে যেসব সরকারি হাসপাতালে বিশেষায়িত ইউনিট আছে তাদের এই অনুমতি লাগবে না।


রোহিঙ্গা সংকট নিরসনে মধ্যস্থতার প্রস্তাব
সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য
বিস্তারিত
সড়ক দুর্ঘটনায় এমপি গোলাম মোস্তফা
টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা
বিস্তারিত
‘ইতিহাসে যার নাম অক্ষয়, তাকে
পঁচাত্তরের ট্রাজেডির পর বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার শত
বিস্তারিত
‘৭ মার্চের ভাষণ ছিল বঙ্গবন্ধুর
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিল বঙ্গবন্ধুর
বিস্তারিত
নিখোঁজের আড়াই মাস পর বাড়ি
আরএমএম লেদার্সের ব্যবস্থাপনা পরিচালক ও বেলারুশের অনারারি কনসাল অনিরুদ্ধ রায়
বিস্তারিত
‘এমসি কলেজ ছাত্রাবাসে অগ্নিসংযোগে ছাত্রলীগই
২০১২ সালে সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে অগ্নিসংযোগের ঘটনায় ছাত্রলীগ জড়িত
বিস্তারিত