একটি কুকুর নীতি!

চীনে এখন জোরদার হচ্ছে ‘একটি কুকুর নীতি’। দেশটির পূর্বাঞ্চলের শহর কিংদোও কর্তৃপক্ষ এ নীতি প্রয়োগ করছে। এ নীতি প্রয়োগের ক্ষেত্রে এটি তৃতীয় শহর। এর আগে বেইজিং ও সাংহাই শহরে এ নীতি কার্যকর হয়। এক সন্তান নীতি অবসানের প্রায় ২ বছর পর এ কুকুর নীতি চালু হলো দেশটিতে।

কিংদোও শহরটির ওই নীতিমালায় বলা হয়েছে, এক ব্যক্তির অধীনে একটি কুকুর রাখা যাবে। এক ব্যক্তি একাধিক কুকুর রাখলে প্রায় ৩০০ ডলার জরিমানা করা হবে।

নীতিমালা তৈরির আগে থেকে যাদের একাধিক কুকুর রয়েছে, তাদের জন্যও এ নীতি প্রযোজ্য হবে। একটি কুকুরের জন্য ৬০ ডলার করে ফি দিয়ে নিবন্ধন করতে হবে। কুকুরসহ মালিকদের সব তথ্য দিয়ে একটি ইলেকট্রনিক আইডি কার্ড দেয়া হবে।

এছাড়াও কুকুরকে সব সময় শিকল পরিয়ে রাখতে হবে। ৪০ প্রজাতির ‘হিংস্র’ কুকুর পোষা নিষিদ্ধ করা হয়েছে। জার্মানির শেফার্ড থেকে শুরু করে তিব্বতি কিংস? এ বিধি-নিষেধের তালিকায় রয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, কুকুরের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। অনেক মানুষ কুকুরের আক্রমণে জখম হচ্ছেন। ২০১৫ সালের জরিপ অনুসারে, চীনে প্রায় ১০০ মিলিয়ন গৃহপালিত প্রাণী রয়েছে, যার ৬২ শতাংশই কুকুর। সূত্র : ওয়েবসাইট


হাসি ও গম্ভীর মুখের পার্থক্য
আমরা কথায় কথায় কাউকে না কাউকে ছাগল বলে ফেলি। ছাগল
বিস্তারিত
স্কুলে শিক্ষক একজন, শিক্ষার্থীও এক!
ভারতের কলকাতার ঝাঁ চকচকে গুরুগ্রাম (গুরগাঁও) থেকে মাত্র ৬০ কিমি
বিস্তারিত
হাতে হেঁটে ১০ কিমি. পাড়ি!
প্রবল ইচ্ছাশক্তির কঠিন পরীক্ষা দিয়েছেন সোলায়মান মাগোমেদয়। রাশিয়ার দাগেনস্টানের ৫৩
বিস্তারিত
৬৬ বছর পর নখ কাটলেন
হাতের নখ কাটাতে ভারতের পুনে থেকে নিউ ইয়র্কে উড়ে গেলেন
বিস্তারিত
দুই মাথাওয়ালা বাছুর দুধ পান
দুই মাথাওয়ালা এই বাছুরের জন্ম হয়েছে ব্রাজিলের গোইয়া প্রদেশের কাইয়াপোনিয়া
বিস্তারিত
১৮৫ কেজি ওজনের উড়ন্ত মাছ!
গল্পের মতো মনে হলেও সত্যি। মাছও উড়তে পারে। এতদিন নাম
বিস্তারিত