একটি কুকুর নীতি!

চীনে এখন জোরদার হচ্ছে ‘একটি কুকুর নীতি’। দেশটির পূর্বাঞ্চলের শহর কিংদোও কর্তৃপক্ষ এ নীতি প্রয়োগ করছে। এ নীতি প্রয়োগের ক্ষেত্রে এটি তৃতীয় শহর। এর আগে বেইজিং ও সাংহাই শহরে এ নীতি কার্যকর হয়। এক সন্তান নীতি অবসানের প্রায় ২ বছর পর এ কুকুর নীতি চালু হলো দেশটিতে।

কিংদোও শহরটির ওই নীতিমালায় বলা হয়েছে, এক ব্যক্তির অধীনে একটি কুকুর রাখা যাবে। এক ব্যক্তি একাধিক কুকুর রাখলে প্রায় ৩০০ ডলার জরিমানা করা হবে।

নীতিমালা তৈরির আগে থেকে যাদের একাধিক কুকুর রয়েছে, তাদের জন্যও এ নীতি প্রযোজ্য হবে। একটি কুকুরের জন্য ৬০ ডলার করে ফি দিয়ে নিবন্ধন করতে হবে। কুকুরসহ মালিকদের সব তথ্য দিয়ে একটি ইলেকট্রনিক আইডি কার্ড দেয়া হবে।

এছাড়াও কুকুরকে সব সময় শিকল পরিয়ে রাখতে হবে। ৪০ প্রজাতির ‘হিংস্র’ কুকুর পোষা নিষিদ্ধ করা হয়েছে। জার্মানির শেফার্ড থেকে শুরু করে তিব্বতি কিংস? এ বিধি-নিষেধের তালিকায় রয়েছে।

স্থানীয় কর্তৃপক্ষ জানায়, কুকুরের সংখ্যা উদ্বেগজনক হারে বাড়ছে। অনেক মানুষ কুকুরের আক্রমণে জখম হচ্ছেন। ২০১৫ সালের জরিপ অনুসারে, চীনে প্রায় ১০০ মিলিয়ন গৃহপালিত প্রাণী রয়েছে, যার ৬২ শতাংশই কুকুর। সূত্র : ওয়েবসাইট


জন্মের পর ডেলিভারি রুমেই দাঁড়িয়ে
ইন্টারনেটের সৌজন্যে একটা অবিশ্বাস্য ও অদ্ভুত ঘটনার সাক্ষী হলো গোটা
বিস্তারিত
প্রেমে ব্যর্থ হয়ে কুকুরকে বিয়ে
ডেটিংয়ে ব্যর্থ হয়েছেন ২২১ বার! আবার বিয়েও ভেঙেছে চার বার।
বিস্তারিত
দুটি কলা ৪৪২ টাকায় বিক্রি,
মাত্র এক জোড়া কলার দাম ৪৪২টাকা! শুনলেই চক্ষু চড়ক গাছ।
বিস্তারিত
পেটের ভেতরে এত কিছু! হতভম্ব
পেটে অসহ্য ব্যথা। সন্দেহ হওয়ায় এক্স-রে করে দেখতে বলেন চিকিত্সক।
বিস্তারিত
যে কারণে জরায়ু কেটে ফেলছেন
ঋতুচক্রের সময়ে মালিকের নানা গঞ্জনা শুনতে হয়, বেতন কাটা যায়।
বিস্তারিত
জানেন কালো বিড়াল অশুভ কেন?
সুদূর প্রাচীন কাল থেকেই মানুষের মধ্যে কিছু প্রচলিত বিশ্বাস রয়েছে।
বিস্তারিত