কবি আবদুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী শুক্রবার

লোককবি আবদুল হাই মাশরেকীর ৯৭ তম জন্মজয়ন্তী শুক্রবার। ১৯১৯ সালে ১ এপ্রিল ময়মনসিংহে ঈশ্বরগঞ্জের কাঁকনহাটি গ্রামে মামার বাড়িতে তিনি  জন্মগ্রহণ করেন। ১৯৮৮ সালে ৪ ডিসেম্বর ঈশ্বরগঞ্জের দত্তপাড়া গ্রামে নিজ বাড়িতে তিনি মারা যান।

তিরিশ-চল্লিশ দশকে অসাম্প্রদায়িক ও মানবতাবাদী কবি আবদুল হাই মাশরেকীর সাহিত্যকর্ম কলকাতা থেকে সবার কাছে সমাদৃত হয়।  সওগাত, মাহে-নও, দিলরুবা, মোহাম্মদী, পরিচয়, কৃষিকথা, পূবালী, এলান, সংবাদ, আজাদ, ইত্তেফাক ইত্যাদি পত্রিকায় তাঁর কবিতা, গান, গল্প নাটক ও প্রবন্ধ নিয়মিত প্রকাশিত হয়। কলকাতায় থাকাকালীন এইচ এম বি- তে তাঁর রাখাল বন্ধু, জরিনা সুন্দরী ও জনপ্রিয় অনেক গান রের্কড হয়। পরবর্তী সময় ঢাকার এইচ এম বি- তেও কবির অনেক গান রের্কড হয়েছে। তৎকালীন আকাশ বাণী, রেডিও পাকিস্থান ও  বাংলাদেশ বেতারে তাঁর বহু গান নিয়মিত প্রচার হয়েছে।
আবদুল হাই মাশরেকীর গ্রন্থসমূহ হলো- কিছু রেখে যেতে চাই (কাব্য), কুলসুম (গল্প), বাউল মনের নকশা (গল্প), মাঠের কবিতা মাঠের গান (কাব্য), দুখু মিয়ার জারি (গান), মানুষ ও লাশ (গল্প), নদী ভাঙে (গল্প), ভাটিয়ালী (কাব্য), দেশ দেশ নন্দিতা (কাব্য), কাল নিরবধি (কাব্য), হযরত আবু বকর (রা.) পুঁথি, স্বদেশের প্রতি হযরত মোহাম্মদ (সা.) (কাব্য), নতুন গাঁয়ের কাহিনী (নাটক), সাঁকো (নাটক), আবদুল হাই মাশরেকীর পল্লীগীতি, আকাশ কেন নীল (অনুবাদ) ইত্যাদি, এছাড়াও অনেক আধুনিক, দেশাত্মবোধক গান ও গণসঙ্গীত রয়েছে।
এদিকে কবির জন্মজয়ন্তী উপলক্ষে বিভিন্ন সংগঠন নানা কর্মসূচি হাতে নিয়েছে।  ময়মনসিংহের ঈশ্বরগঞ্জে কবি আবদুল হাই মাশরেকী স্মৃতি পরিষদ, স্বেচ্চাসেবী সংগঠন পাঞ্জেরী ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান কবির মাজারে পুষ্পস্তবক অর্পণ ও ফাতেহা পাঠের আয়োজন করেছে।
এদিকে ঢাকায় আবদুল হাই মাশরেকী গবেষণা কেন্দ্র, নাট্যযোদ্ধা ও গুণীজন ডটকম যৌথভাবে ২০-২১ এপ্রিল ১৬, বুধ ও বৃহস্পতিবার জাতীয় শিল্পকলা একাডেমিতে দুই দিনব্যাপী কবির জীবন ও সাহিত্যকর্ম নিয়ে অনুষ্ঠানমালা আয়োজন করেছে।
অনুষ্ঠানের প্রথমদিন প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রীর তথ্য উপদেষ্টা ইকবাল সোহবান চৌধুরী, বিশেষ অতিথি থাকবেন জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান এবং সাংবাদিক মঞ্জুরুল আহসান বুলবুল।
দ্বিতীয়দিন কবির রচিত ‘মানুষ ও লাশ’- গল্প অবলম্বনে পরিবেশিত হবে নাটক। ফয়সাল আহমেদের পরিচালনায় ‘নাট্যযোদ্ধা’শিল্পীরা এতে অংশগ্রহণ করবে। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

 


শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
সৌন্দর্যের অপ্সরী শিল্পাচার্য জয়নুল ও
ব্রহ্মপুত্র নদের তীরঘেঁষা ময়মনসিংহ শহর। শিশু জয়নুল খেলে করে বেড়াতেন
বিস্তারিত
কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১ তম
ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির পৈত্রিক বাড়ির
বিস্তারিত