মুক্তিপণ দাবি গেম অব থ্রোনস হ্যাকারদের

স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রতিষ্ঠান এইচবিও’র কাছ থেকে টিভি সিরিজ গেম অব থ্রোনস ও অন্যান্য ডেটা হাতিয়ে নেয়া হ্যাকাররা মুক্তিপণ দাবি করেছে। এ মুক্তিপণ চেয়ে তারা একটি বার্তা প্রকাশ করেছে।

সেসঙ্গে গেম অব থ্রোনসের বর্তমান সিজনের এখনও প্রচার না করা পঞ্চম পর্বের চিত্রনাট্যও প্রকাশ করে দিয়েছেন তারা। প্রকাশ করা হয়েছে এইচবিও’র প্রাতিষ্ঠানিক বিভিন্ন দলিল ও অন্যান্য অনুষ্ঠানের বিভিন্ন পর্বের ভিডিও। 
সব মিলিয়ে এইচবিও’র কাছ থেকে দেড় টেরাবাইট ডেটা হাতিয়ে নেয়ার দাবি হ্যাকারদের। আর এইচবিও বলেছে, তাদের ইমেইল ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে, এমনটা তারা বিশ্বাস করে না।
গেল সপ্তাহে হ্যাকারদের হাত থেকে ফাঁস হওয়া দলিলগুলোতে লেখা ছিলÑ ‘এইচবিও পড়ে যাচ্ছে।’ এসব দলিলে আইনি তথ্য, কর্মীদের সঙ্গে চুক্তি ও প্রতিষ্ঠানের অন্যান্য নথি ছিল, উল্লেখ করা হয়। কিছু কিছু দলিলে গেম অব থ্রোনস অভিনেতাদের ব্যক্তিগত তথ্য রয়েছে বলেও খবর বেরিয়েছে।
নিচে টেক্সট স্ক্রলিং দেখানো এক ভিডিওবার্তার মাধ্যমে মুক্তিপণ দাবি করা হয়েছে। এ বিবৃতিতে এইচবিও’র প্রধান নির্বাহী রিচার্ড প্লেপলারকে উদ্দেশ্য করে দেয়া হয়েছে। তবে মুক্তিপণের অঙ্ক প্রকাশ করেননি হ্যাকাররা।
বিবৃতিতে লেখা ছিলÑ ‘আমাদের দাবি স্পষ্ট আর এতে আলোচনার কোনো সুযোগ নেই। ডেটা ফাঁস রোধে আমরা ‘এক্সএক্সএক্সএক্স’ ডলার চাই।’
‘এইচবিও বাজার গবেষণায় ১.২০ কোটি ডলার ও গেম অব থ্রোনসের সপ্তম সিজনের প্রচারণার জন্য ৫০ লাখ ডলার ব্যয় করে। তাই আপনার প্রচারণা খাতে আমাদের জন্য আরেকটি বাজেট বিবেচনা করুন!’ সবশেষ ‘মি. স্মিথ’ নামে একটি সই দেয়া ছিল।
এ বিবৃতি প্রকাশের কোনো তারিখ দেয়া না থাকলেও এতে এইচবিওকে এ মুক্তিপণ পরিশোধে তিন দিনের সময় দেয়া হয়েছে। এইচবিও বলেছে, তারা এ ঘটনা নিয়ে তদন্ত চালাচ্ছে।  সূত্র : মার্কিন সøট ডটকম


প্রশ্ন ফাঁসের সমস্যা ডিজিটাল উপায়ে
প্রশ্ন ফাঁসের সমস্যা ডিজিটাল উপায়ে সমাধান করা সম্ভব বলে জানিয়েছেন
বিস্তারিত
ব্রাদারের নতুন হেভি ডিউটি মাল্টিফাংশন
প্রযুক্তি বিশ্বের ব্র্যান্ড ব্রাদার এবার বাংলাদেশের বাজারে এনেছে প্রফেশনাল অল
বিস্তারিত
অনলাইনে হয়রানির বেশিরভাগই ঘটে সামাজিক
আন্তর্জাতিক নিরাপদ ইন্টারনেট দিবসের সঙ্গে সামঞ্জস্য রেখে ‘সিভিলিটি, সেফটি অ্যান্ড
বিস্তারিত
হ্যাপি হোমস এলএলসি অধিগ্রহণ কাজী
সম্প্রতি আমেরিকার বিপিও সেবাদাতা প্রতিষ্ঠান হ্যাপি হোমস এলএলসি অধিগ্রহণ করেছে
বিস্তারিত
বাংলাদেশে এপসনের নতুন পরিবেশক হলো
প্রিন্টার ও প্রজেক্টর শিল্পে সবচেয়ে বেশি সরবরাহকারী শীর্ষস্থানীয় জাপানি কোম্পানি
বিস্তারিত
পরিধি বাড়ছে ওরাকল ক্লাউডের
সারা বিশ্বেই ওরাকলের ক্লাউড সেবার চাহিদা এখন তুঙ্গে। এই চাহিদার
বিস্তারিত