মুক্তিপণ দাবি গেম অব থ্রোনস হ্যাকারদের

স্যাটেলাইট টেলিভিশন চ্যানেল প্রতিষ্ঠান এইচবিও’র কাছ থেকে টিভি সিরিজ গেম অব থ্রোনস ও অন্যান্য ডেটা হাতিয়ে নেয়া হ্যাকাররা মুক্তিপণ দাবি করেছে। এ মুক্তিপণ চেয়ে তারা একটি বার্তা প্রকাশ করেছে।

সেসঙ্গে গেম অব থ্রোনসের বর্তমান সিজনের এখনও প্রচার না করা পঞ্চম পর্বের চিত্রনাট্যও প্রকাশ করে দিয়েছেন তারা। প্রকাশ করা হয়েছে এইচবিও’র প্রাতিষ্ঠানিক বিভিন্ন দলিল ও অন্যান্য অনুষ্ঠানের বিভিন্ন পর্বের ভিডিও। 
সব মিলিয়ে এইচবিও’র কাছ থেকে দেড় টেরাবাইট ডেটা হাতিয়ে নেয়ার দাবি হ্যাকারদের। আর এইচবিও বলেছে, তাদের ইমেইল ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হয়েছে, এমনটা তারা বিশ্বাস করে না।
গেল সপ্তাহে হ্যাকারদের হাত থেকে ফাঁস হওয়া দলিলগুলোতে লেখা ছিলÑ ‘এইচবিও পড়ে যাচ্ছে।’ এসব দলিলে আইনি তথ্য, কর্মীদের সঙ্গে চুক্তি ও প্রতিষ্ঠানের অন্যান্য নথি ছিল, উল্লেখ করা হয়। কিছু কিছু দলিলে গেম অব থ্রোনস অভিনেতাদের ব্যক্তিগত তথ্য রয়েছে বলেও খবর বেরিয়েছে।
নিচে টেক্সট স্ক্রলিং দেখানো এক ভিডিওবার্তার মাধ্যমে মুক্তিপণ দাবি করা হয়েছে। এ বিবৃতিতে এইচবিও’র প্রধান নির্বাহী রিচার্ড প্লেপলারকে উদ্দেশ্য করে দেয়া হয়েছে। তবে মুক্তিপণের অঙ্ক প্রকাশ করেননি হ্যাকাররা।
বিবৃতিতে লেখা ছিলÑ ‘আমাদের দাবি স্পষ্ট আর এতে আলোচনার কোনো সুযোগ নেই। ডেটা ফাঁস রোধে আমরা ‘এক্সএক্সএক্সএক্স’ ডলার চাই।’
‘এইচবিও বাজার গবেষণায় ১.২০ কোটি ডলার ও গেম অব থ্রোনসের সপ্তম সিজনের প্রচারণার জন্য ৫০ লাখ ডলার ব্যয় করে। তাই আপনার প্রচারণা খাতে আমাদের জন্য আরেকটি বাজেট বিবেচনা করুন!’ সবশেষ ‘মি. স্মিথ’ নামে একটি সই দেয়া ছিল।
এ বিবৃতি প্রকাশের কোনো তারিখ দেয়া না থাকলেও এতে এইচবিওকে এ মুক্তিপণ পরিশোধে তিন দিনের সময় দেয়া হয়েছে। এইচবিও বলেছে, তারা এ ঘটনা নিয়ে তদন্ত চালাচ্ছে।  সূত্র : মার্কিন সøট ডটকম


আজ পর্দা নামছে ‘বাংলাদেশ আইসিটি
রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে মেক ইন বাংলাদেশ সেøাগানে ১৮
বিস্তারিত
অ্যাজুর আইওটি নিয়ে লিডসের সঙ্গে
মাইক্রোসফটের ডেটা ও এআই (কৃত্রিম বুদ্ধিমত্তা) প্লাটফর্মে লিডস নির্মিত ইন্টারনেট
বিস্তারিত
এমএসআইর পার্টনার মিট অনুষ্ঠিত
তাইওয়ান-ভিত্তিক আন্তর্জাতিক মানের মাদারবোর্ড ও গ্রাফিক্স কার্ড নির্মাতা ও পরিবেশক
বিস্তারিত
আসুসের অষ্টম প্রজন্মের মাদারবোর্ড বাজারে
গ্লোবাল ব্র্যান্ড বাজারে নিয়ে এলো আসুসের জেড ৩৭০ সিরিজের অষ্টম
বিস্তারিত
বাংলাদেশ আইসিটি এক্সপোতে স্মার্টের অফার
১৮ অক্টোবর থেকে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক কনফারেন্স সেন্টারে শুরু হওয়া
বিস্তারিত
আজ শুরু হচ্ছে ‘বাংলাদেশ আইসিটি
‘মেক ইন বাংলাদেশ’ সেøাগান নিয়ে দেশে হার্ডওয়্যার শিল্পের বিকাশকে আরও
বিস্তারিত