এবার আইফোন খুলতে চান শোকাহত বাবা

নিজের মৃত ছেলের আইফোন খুলে দিতে টেক জায়ান্ট অ্যাপলকে অনুরোধ করেছেন এক শোকাহত বাবা। ব্রিটিশ দৈনিক ইন্ডিপেনডেন্ট জানিয়েছে, ২০০৭ সালে ইথিওপিয়া থেকে ডামা নামের এক ছেলেকে দত্তক নেন ইতালীয় লিওনার্দো ফ্যাবেরাত্তি। ২০১৩ সালে ডামার হাড়ে ক্যান্সার ধরা পরে।
২০১৫ সালের সেপ্টেম্বরে মারা যায় ছেলেটি। ছেলের আইফোনের ফাইলে প্রবেশ করতে, তার আইফোনটি আনলক করে দিতে প্রতিষ্ঠানটিকে অনুরোধ করেছেন এই বাবা। অ্যাপলকে পাঠানো এক চিঠিতে মার্কিন সরকারের সঙ্গে আইফোন আনলক নিয়ে অ্যাপলের হওয়া বিতর্কের উল্লেখ করেন তিনি। অ্যাপল যদি তার ছেলের আইফোন খুলে দিতে রাজি না হয়, তবে আইফোন খুলতে এফবিআইকে ‘সহায়তা করা প্রতিষ্ঠানটির’ কাছেও শরণাপন্ন হবেন বলে জানান তিনি।
এই ফোনে থাকা ‘ছবি, চিন্তাধারা এবং শব্দগুচ্ছে’ প্রবেশ করতে চান তিনি। ফ্যাবেরাত্তির চিঠি অ্যাপলের গোপনীয়তা ও নিরাপত্তা নীতির কেন্দ্রবিন্দুতে আসে। সাম্প্রতিক বছরগুলোতে প্রতিষ্ঠানটি এর নিরাপত্তা এমনভাবে নিশ্চিত করেছে যে প্রতিষ্ঠানটির জন্যই গ্রাহক অ্যাকাউন্টে প্রবেশ করা অসম্ভব। কিন্তু এই বিধিনিষেধ শিথিল হওয়া উচিত বলে মত দিয়েছেন ফ্যাবেরাত্তি।
চিঠিতে ফ্যাবেরাত্তি বলেন, আমার মনে হয় যা ঘটেছে তাতে আপনার প্রতিষ্ঠান দ্বারা গৃহীত গোপনীয়তা নীতি সম্পর্কে চিন্তা করা উচিত। যদিও আমি সাধারণভাবে আপনাদের দর্শন শেয়ার করলাম, আমার মনে হয় অ্যাপলের আমার মত ব্যতিক্রমী ঘটনাগুলোর সমাধান দেওয়া উচিত।সূত্র : দ্য ইন্ডিপেন্ডেন্ট।

 


বাংলাদেশে ই-স্ক্যান অ্যান্টিভাইরাসের ১০ বছর
ই-স্ক্যান বাংলাদেশের ১০ বছর পূর্তি উপলক্ষে ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর
বিস্তারিত
সৌরজগতের প্রান্ত থেকে তোলা পৃথিবীর
সৌরজগতের সীমান্ত থেকে ভয়েজার-১ এর তোলা পৃথিবীর একমাত্র ছবি ‘পেল
বিস্তারিত
ঢাকায় হয়ে গেল ইন্টারন্যাশনাল কনফারেন্স
ঢাকায় হয়ে গেল দুই দিনব্যাপী দ্বিতীয় ইন্টারন্যাশনাল কনফারেন্স অন সাইবার
বিস্তারিত
প্রযুক্তি দিয়ে লড়ছে চীন
জনগণের গতিবিধি পর্যবেক্ষণ ও নিয়ন্ত্রণের জন্য চীন যে প্রযুক্তি তৈরি
বিস্তারিত
চট্টগ্রামে বিডিজবস কারিগরি চাকরি মেলায়
চট্টগ্রামের জিইসি কনভেনশন হলে হয়ে গেল দুই দিনব্যাপী বিডিজবস কারিগরি
বিস্তারিত
ডিজিটাল রেভিনিউ মোবিলাইজেশন নিয়ে আলোচনা
সম্প্রতি শেষ হওয়া সফটএক্সপোর প্রথম দিন ‘ইমপ্লিমেন্টেশন অব ডিজিটাল রেভিনিউ
বিস্তারিত