নেপালে ঋতুকালীন মেয়েদের বাইরে পাঠালে জরিমানা

অবশেষে নেপালি নারীদের জন্য সুখবর এলো। এখন থেকে ঋতুকালীন মেয়েদেরকে বাড়ির বাইরে থাকতে হবে না। বুধবার (৯ আগস্ট) নেপালের পার্লামেন্ট সে দেশের বহুল বিতর্কিত ‘ছৌপাদি’ প্রথা নিষিদ্ধ করেছে। এখন থেকে কোন পরিবার তার কোন নারী সদস্যকে ঋতুকালীন বাড়ির বাইরে পাঠালে তা হবে অপরাধ। এজন্য গুনতে হবে জরিমানাও। 

নেপালে শত শত বছর ধরে ঋতুকালীন ছৌপাদি প্রথা প্রচলিত ছিল। এ প্রথা অনুযায়ী ঋতুকালীন নারীদেরকে জোরপূর্বক বাড়ির বাইরে বের করে দেওয়া হত। প্রতি মাসেই পরিবারের আপনজনেরাই এমনটা করতেন। এভাবে বাইরে থাকায় ঠান্ডায় ও সাপের কামড়ে বহু নারীর মৃত্যুর ঘটনাও ঘটেছে। এসময় মেয়েরা ঘরে থাকলে অমঙ্গল হবে, এমনকি বাঘও আক্রমণ করতে পারে এমন ধারণা থেকেই মেয়েদের সঙ্গে এ রূপ আচরণ করা হত। 

নারীদের ঘরে রাখলে সৃষ্টিকর্তা রাগ হবেন এমন ধারণাও নেপালি সমাজে প্রচলিত রয়েছে। অনেক দিন থেকেই কুসংস্কারাচ্ছন্ন এই ছৌপাদি প্রথা বাতিলের দাবি জানিয়ে আসছিলেন দেশটির মানবাধিকারকর্মীরা। তবে এবার ভয়ংকর এ প্রথাটি সংসদে বাতিল হওয়ায় সন্তোষ জানিয়েছে তারা।

তবে বেশিরভাগ নেপালি মনে করছেন, নেপালে সামাজিক দৃষ্টিভঙ্গি পরিবর্তন না হলে এ ধরণের আইন করে নারীদের সুরক্ষা দেওয়া খুব একটা ফলপ্রসূ হবে না। 

নেপালের সুপ্রিম কোর্ট ২০০৫ সালে ছৌপাদি প্রথা নিষিদ্ধ করলেও সে দেশের অনেক এলাকায় বিশেষত পশ্চিমাঞ্চলে এই প্রথার প্রকোপ ছিল খুব বেশি। তবে সংসদে নিষিদ্ধ করে বিল পাশ করায় এখন আগের চেয়ে বেশি কার্যকর হবে বলে মনে করছেন দেশটির আইনপ্রণেতারা।

সূত্র: আল-জাজিরা


এক মঞ্চে সাবেক পাঁচ মার্কিন
যুক্তরাষ্ট্রে এ বছর বেশ কয়েকটি ভয়াবহ হারিকেন আঘাত হেনেছে। ফলে
বিস্তারিত
মিয়ানমারে রোহিঙ্গাদের ২৮৮টি গ্রাম
রোহিঙ্গারা মিয়ানমারে কয়েক দশক ধরে নির্যাতনের শিকার হয়ে আসছে। ২৫
বিস্তারিত
জাপানের সাধারণ নির্বাচনের ভোট গ্রহণ
জাপানে স্থানীয় সময় রোববার সকাল ৭টা থেকে সাধারণ নির্বাচনের ভোট
বিস্তারিত
আফগানিস্তানে হামলায় এক সপ্তাহে নিহত
সর্বশেষ এক আত্মঘাতী বোমা হামলায় আফগানিস্তানের রাজধানী কাবুলে ১৫ সেনা
বিস্তারিত
মালয়েশিয়ায় ভূমিধসে ১৪ জনের মৃত্যুর
মালয়েশিয়ার পর্যটন দ্বীপ শহর পেনাং এর একটি নির্মাণাধীন এলাকায় শনিবার
বিস্তারিত
আফগানিস্তানে আত্মঘাতী হামলা, নিহতের সংখ্যা
আফগানিস্তানের রাজধানী কাবুল এবং ঘোর প্রদেশে দু’টি মসজিদে আত্মঘাতী এবং
বিস্তারিত