অ্যান্ড্রয়েড ফোনের স্টোরেজ বাঁচান আট উপায়ে

দিন দিন স্মার্টফোনের উন্নতি হচ্ছে, বাড়ানো হচ্ছে ইন্টারনাল স্টোরেজ কিন্তু তাতেও চলছে না। পূর্ণ হয়ে যাচ্ছে ইন্টারনাল স্টোরেজ যার ফলে কমে যাচ্ছে ফোনের গতি। কি করা যায়? ইন্টারনাল স্টোরেজ বাঁচানোর কিছু পদ্ধতি আছে যা অনুসরণ করলে বাঁচানো যাবে অনেকখানি জায়গা।

  • ক্যাশে ও ডেটা ক্লিয়ার: ফোনের অ্যাপ ম্যানেজারে যান। সেখানে গিয়ে অ্যাপগুলো সিলেক্ট করুন। তারপর তার ডেটা ও ক্যাশে ডিলিট করুন। এতে পুরোনো অ্যাপ মুছে গেলেও একসঙ্গে অনেক জিবি বেঁচে যায়। তবে মনে রাখবেন, অ্যাপ ব্যবহারের সঙ্গে সঙ্গে ক্যাশে বাড়বে এবং আপডেটের সঙ্গে সঙ্গে ডেটা সাইজ বাড়বে।
  • পুরোনো ডাউনলোড ডিলিট: অনেক সময়ই আমরা বহু ফাইল ডাউনলোডের পর তা ডিলিট করতে ভুলে যায়। এর ফলে ওই ফাইলগুলো জায়গা নিয়ে বসে থাকে। তাই একদিন সময় করে ডাউনলোডস ফোল্ডারে যান। পুরোনো অপ্রয়োজনীয় ফাইলগুলো সিলেক্ট করে দিন ডিলিট টিপে। দেখবেন, অনেকটা হালকা হবে ফোনটি!
  • এসডি কার্ডে অ্যাপ ইনস্টল: সবসময় স্মার্টফোনের ওএস-এর উপর চাপ কেন দেবেন? কিছু অ্যাপ মাইক্রো এসডি কার্ডে পাঠিয়ে দিন। এতে জায়গাও বাঁচবে এবং স্মার্টফোনটি দ্রুত কাজও করবে।
  • স্মার্ট স্টোরেজ: পিক্সেল বা নেক্সাস জাতীয় স্মার্টফোনগুলোতে স্মার্ট স্টোরেজ থাকে। যা সময়ের সঙ্গে সঙ্গে পুরোনো ফাইলের অনলাইন ব্যাকআপ বানিয়ে তা ডিলিট করে দেয়।
  • গুগল ফটোস: সাধারণ গ্যালারি স্টোরেজ না বাড়িয়ে গুগল ফটোসে ফটো ব্যাকআপ করাই যেতে পারে। এর মাধ্যমে যখন ইচ্ছা ফটো দেখতেও পারবেন পাশাপাশি এডিটও করতে পারবেন। বাড়তি পাওনা গ্যালারি স্টোরেজ কমবে।
  • ডকুমেন্টস সেভ করতে ক্লাউড স্টোরেজ: ডকুমেন্টস ফোনে সেভ না করে ক্লাউডে করা যায়। এর ফলে তা হারানোর আশঙ্কা যেমন থাকে না। একইসঙ্গে ফোনের জায়গাও বাঁচে। ড্রপবক্স, গুগল ড্রাইভের মতো ক্লাউড স্টোরেজ যথেষ্ট জনপ্রিয়।
  • লাইট অ্যাপ ব্যবহার করুন: ফেসবুক, মেসেঞ্জারের মতো অ্যাপগুলোর কিন্তু লাইট ভার্সন রয়েছে। এর ফলে আপনার স্মার্টফোনের স্টোরেজ বাড়ে এবং ওএস-ও ফাস্ট কাজ করে।
  • ডিভাইসের ওয়েস্ট স্ক্যান: সি ক্লিনারের নাম নিশ্চয়ই জানেন। এছাড়াও রয়েছে ডিস্ক ইউসেজ বা স্টোরেজ অ্যানালাইজার-এর মতো অ্যাপ। যা আপনার মোবাইলের অতিরিক্ত ওয়েস্টকে মুছে দেয়। এর ফলে স্টোরেজও বাঁচে।

ক্ষতির মুখে মার্ক জাকারবার্গ
যখনই ফেসবুক বিপদে পড়েছে, বাঁচাতে ছুটে চলে এসেছেন এর সহপ্রতিষ্ঠাতা
বিস্তারিত
এবার বাজারে আসছে নোকিয়া ৬
এবার চীনের বাজারে আসছে নোকিয়া ৬ (২০১৮)। বুধবার (১০ জানুয়ারি)
বিস্তারিত
‘অপ্রয়োজনীয় এসএমএস বন্ধের উদ্যোগ নেয়া
মোবাইল ফোনে যখন-তখন অনাকাঙ্ক্ষিত ও অপ্রয়োজনীয় এসএমএস আসা বন্ধে কার্যকর
বিস্তারিত
ব্যান্ডউইথ কিনে ডেটা বিক্রি চলবে
ইন্টারনেট ব্যান্ডউইথ হিসেবে কিনে গ্রাহকের কাছে তা ডেটায় বিক্রি করায়
বিস্তারিত
মেসেঞ্জারে একইসাথে চালান একাধিক আইডি
আপনি যদি মেসেঞ্জারে একইসাথে একাধিক আইডি চালাতে চান, তবে লেখাটি
বিস্তারিত
‘৬০০ বছরের মধ্যেই আগুনের গোলা
চীনের Tencent WE Summit-এর একটি ভিডিওতে বিশিষ্ট পদার্থবিজ্ঞানী ও গণিতজ্ঞ
বিস্তারিত