জাতীয় হ্যাকাথন অনুষ্ঠিত হবে ৬ এপ্রিল

দ্বিতীয়বারের মতো অনুষ্ঠিত হচ্ছে কোডিং ফেস্টিভাল ‘জাতীয় হ্যাকাথন-২০১৬’। এ সম্মেলনের আয়োজন করছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ।
আগামী ৬ থেকে ৭ এপ্রিল মিরপুরের পুলিশ স্টাফ কলেজ (পিএসসি) কনভেনশ হলে জাতীয় সমস্যার প্রযুক্তিভিত্তিক সমাধানের জন্য প্রোগ্রামারদের নিয়ে অনুষ্ঠিত হবে এই হ্যকাথন।
জাতিসংঘের টেকসই উন্নয়ন পরিকল্পনার (এসডিজি) নির্বাচিত ১০টি লক্ষ্য অর্জনের জন্য আয়োজিত হচ্ছে এবারের জাতীয় হ্যাকাথন। সারা দেশের সেরা ডেভেলপার, ইউএক্স ডিজাইনার, মোবাইল অ্যাপ ডেভেলপার, সফটওয়ার নির্মাতারা একত্রিত হবেন এই কোডিং ফেস্টিভালে।
এসডিজির ১০টি লক্ষ্য অর্জনে বিদ্যমান প্রতিবন্ধকতাগুলোকে প্রযুক্তি দিয়ে মোকাবিলা করতে তরুণ প্রযুক্তিবিদরা টানা ৩৬ ঘণ্টায় নতুন নতুন উদ্ভাবনে অংশ নেবেন। সেরা উদ্ভাবনগুলোকে বাস্তাবায়নের জন্য আইসিটি বিভাগ ভবিষ্যতে সরাসরি পৃষ্ঠপোষকতা করবে।
আইসিটি বিভাগ জানিয়েছে, এই সম্মেলনের সহযোগী হিসেবে এবার যোগ হচ্ছে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক। প্রতিষ্ঠানের পক্ষ থেকে হ্যাকাথনের ১০ বিজয়ী দলের প্রত্যেককে ৮০ হাজার ডলার করে মোট ৮ লাখ ডলার মূল্যমানের এফবি স্টার্ট প্যাকেজ পুরস্কার দেওয়া হবে।
পাশাপাশি বিজয়ী ১০টি দলকে হ্যাকাথন পরবর্তী মেন্টরশিপ সহায়তা প্রদান ও তাদের উদ্ভাবন প্রচারণায় সহায়তা করবে ফেসবুক।
এরই মধ্যে ৫৫৩টি দলের ৩ হাজারের বেশি অংশগ্রহণকারী জাতীয় হ্যাকাথনে অংশ নিতে আবেদন করেছে বলে জানিয়েছে আইসিটি বিভাগ। এদের মধ্যে নির্বাচিত ২৫০টি দল চূড়ান্তভাবে জাতীয় হ্যাকাথনে অংশগ্রহণের সুযোগ পাবে।
অংশগ্রহণকারীদের উদ্ভাবনী কার্যক্রমে সহায়তা করতে সরকারের সংশ্লিষ্ট ১০টি মন্ত্রণালয়ের ৪৪ জন বিশেষজ্ঞ নিয়ে জাতীয় হ্যাকাথনের ডোমেইন এক্সপার্ট দল ও ৯০ জনের টেক-মেন্টর দল প্রস্তুত করা হয়েছে। আরও বিস্তারিত জানা যাবে http://hackathon.ictd.gov.bd/ ঠিকানায়।


বাংলাদেশে রিয়েলমির অফিসিয়াল যাত্রা শুরু
স্মার্টফোন ব্র্যান্ড রিয়েলমি ২৪ ফেব্রুয়ারি বাংলাদেশে যাত্রা শুরু করছে প্রেস
বিস্তারিত
করোনা ভাইরাসের প্রভাবে দক্ষিণ কোরিয়ায়
করোনা ভাইরাসের প্রভাবে সবচেয়ে কম ক্ষতি হয়েছে স্যামসাংয়ের। কারণ আগেই
বিস্তারিত
টিএসএ কর্মীদের টিকটক ব্যবহারে নিষেধাজ্ঞা
যুক্তরাষ্ট্রের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীনস্থ সংস্থা ‘ট্রান্সপোর্টেশন সিকিউরিটি অ্যাডমিনিস্ট্রেশন’ (টিএসএ)-এর কর্মীরা
বিস্তারিত
ছোট অ্যাপে একসঙ্গে ওয়ার্ড, এক্সেল
অপেক্ষাকৃত কম ক্ষমতাসম্পন্ন স্মার্টফোনের জন্য মাইক্রোসফট নিয়ে এসেছে ‘মাইক্রোসফট অফিস’
বিস্তারিত
বাংলাদেশে ই-স্ক্যান অ্যান্টিভাইরাসের ১০ বছর
ই-স্ক্যান বাংলাদেশের ১০ বছর পূর্তি উপলক্ষে ১৭ ফেব্রুয়ারি সন্ধ্যায় রাজধানীর
বিস্তারিত
সৌরজগতের প্রান্ত থেকে তোলা পৃথিবীর
সৌরজগতের সীমান্ত থেকে ভয়েজার-১ এর তোলা পৃথিবীর একমাত্র ছবি ‘পেল
বিস্তারিত