৪ হাজার হজযাত্রী ফ্লাইট সংকটে

ফ্লাইট সংকটে পড়েছেন ৪ হাজার হজযাত্রী। তাদের জন্য অতিরিক্তি দুই দিন ফ্লাইট চালানোর বিষয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনা চলছে বলে জানা গেছে। 
সোমবার দুপুরে হজ ক্যাম্পে প্রেস ব্রিফিংয়ে হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম জানান, সাত দিনে ৪৩ হাজার হজযাত্রী সৌদি আরব পাঠানোর কথা রয়েছে। দুইটি এয়ারলাইন্সের (সৌদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স) শিডিউল ফ্লাইটে ধারণক্ষমতা ৩৯ হাজার। বাকি ৪ হাজার হজযাত্রী পাঠানোর জন্য তারা অতিরিক্ত দুই দিন ফ্লাইট চালানোর বিষয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনা করছেন। এদিকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশীর হজে যাওয়ার কথা 
থাকলেও রোববার নির্ধারিত সময় পর্যন্ত ভিসার জন্য আবেদন করেছেন ১ লাখ ২৬ হাজার ২০৫ জন। বাকি ৯৯৩ জন আবেদনই না করায় তাদের হজযাত্রাও অনিশ্চিত বলে হজ অফিসের পরিচালক জানিয়েছেন।
সৌদিতে আরও তিন বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু : সৌদি আরবে হজ করতে গিয়ে মক্কা ও মদিনায় আরও তিন বাংলাদেশী মারা গেছেন। তারা হলেন চট্টগ্রামের মোঃ জাকের হোসেন (৫৯), টাঙ্গাইলের মোঃ আবদুর রাজ্জাক (৬২) ও লালমনিরহাটের মোঃ আবুল কাশেম বেপারি। এ নিয়ে বাংলাদেশী হজযাত্রীর মৃত্যুর সংখ্যা ১৯।
জানা গেছে, স্থানীয় সময় রোববার সকালে মদিনা আল মুনাওয়ারায় অসুস্থ হয়ে কিং ফাহাদ হাসপাতালে ভর্তি মোঃ জাকের হোসেন মারা যান। তার বাড়ি চট্টগ্রামের চকবাজার ইউনিয়নের ১৭ নাম্বার ওয়ার্ডে। তার বাবার নাম সুলতান আহমেদ। তার পাসপোর্ট নম্বর বিজে ০৫৬১৬৯৭ ও পিলগ্রিম আইডি ০২৩৯০৪৫। শনিবার সকালে মক্কা আল মুকাররমায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান মোঃ আবদুর রাজ্জাক। তার বাড়ি টাঙ্গাইলের কালীহাতি ইউনিয়নের ৮ নাম্বার ওয়ার্ডে। তার পাসপোর্ট নাম্বার বিএন ০৮১২৮৮১ ও পিলগ্রিম আইডি ০২৩৯০৪৫। শুক্রবার রাতে মদিনা আল মুনাওয়ারায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান মোঃ আবুল কাশেম বেপারি। তার বাড়ি লালমনিরহাটের পাটগ্রামে। তার বাবার নাম নমধার আলী। তার পাসপোর্ট নাম্বার বিই ০৪১৪২৯৮ ও পিলগ্রিম আইডি ০৫৬২১২৭। বাংলাদেশ হজ মিশন জেদ্দার তথ্য মতে, ২০ অগাস্ট রাত ১২টা পর্যন্ত মোট ৮৮ হাজার ৩৩১ বাংলাদেশী হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৩৭০ এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৮৪ হাজার ৯৬১ জন।


নিউইয়র্কে ব্যস্ত সময় অতিবাহিত করছেন
প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিউইয়র্ক সফরের পঞ্চম দিনে জাতিসংঘ সাধারণ পরিষদের
বিস্তারিত
জঙ্গিবাদ মোকাবিলায় প্রধানমন্ত্রীর ৩ দফা
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৭২তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বক্তৃতার
বিস্তারিত
ঢাবির ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা
ঢাকা বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদভুক্ত ‘খ’ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।  শুক্রবার
বিস্তারিত
আইসিটি খাতে সহযোগিতায় সম্মত বাংলাদেশ
বাংলাদেশ ও এস্তোনিয়ার মধ্যে আজ আইসিটি খাতে সহযোগিতা জোরদারের ব্যাপারে
বিস্তারিত
রোহিঙ্গা সমস্যা সমাধানে ৩ উপায়
রোহিঙ্গা সমস্যার সমাধানের জন্য তিন উপায় বলে দিয়েছেন তথ্যমন্ত্রী হাসানুল
বিস্তারিত
সাড়ে পাঁচ হাজার রোহিঙ্গা শরণার্থী
মিয়ানমারে সেনাবাহিনীর অভিযানে গত ২৫ দিনে ৪ লাখ ২৪ হাজার
বিস্তারিত