৪ হাজার হজযাত্রী ফ্লাইট সংকটে

ফ্লাইট সংকটে পড়েছেন ৪ হাজার হজযাত্রী। তাদের জন্য অতিরিক্তি দুই দিন ফ্লাইট চালানোর বিষয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনা চলছে বলে জানা গেছে। 
সোমবার দুপুরে হজ ক্যাম্পে প্রেস ব্রিফিংয়ে হজ অফিসের পরিচালক সাইফুল ইসলাম জানান, সাত দিনে ৪৩ হাজার হজযাত্রী সৌদি আরব পাঠানোর কথা রয়েছে। দুইটি এয়ারলাইন্সের (সৌদিয়া ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্স) শিডিউল ফ্লাইটে ধারণক্ষমতা ৩৯ হাজার। বাকি ৪ হাজার হজযাত্রী পাঠানোর জন্য তারা অতিরিক্ত দুই দিন ফ্লাইট চালানোর বিষয়ে সৌদি আরবের সঙ্গে আলোচনা করছেন। এদিকে এবার ১ লাখ ২৭ হাজার ১৯৮ বাংলাদেশীর হজে যাওয়ার কথা 
থাকলেও রোববার নির্ধারিত সময় পর্যন্ত ভিসার জন্য আবেদন করেছেন ১ লাখ ২৬ হাজার ২০৫ জন। বাকি ৯৯৩ জন আবেদনই না করায় তাদের হজযাত্রাও অনিশ্চিত বলে হজ অফিসের পরিচালক জানিয়েছেন।
সৌদিতে আরও তিন বাংলাদেশী হজযাত্রীর মৃত্যু : সৌদি আরবে হজ করতে গিয়ে মক্কা ও মদিনায় আরও তিন বাংলাদেশী মারা গেছেন। তারা হলেন চট্টগ্রামের মোঃ জাকের হোসেন (৫৯), টাঙ্গাইলের মোঃ আবদুর রাজ্জাক (৬২) ও লালমনিরহাটের মোঃ আবুল কাশেম বেপারি। এ নিয়ে বাংলাদেশী হজযাত্রীর মৃত্যুর সংখ্যা ১৯।
জানা গেছে, স্থানীয় সময় রোববার সকালে মদিনা আল মুনাওয়ারায় অসুস্থ হয়ে কিং ফাহাদ হাসপাতালে ভর্তি মোঃ জাকের হোসেন মারা যান। তার বাড়ি চট্টগ্রামের চকবাজার ইউনিয়নের ১৭ নাম্বার ওয়ার্ডে। তার বাবার নাম সুলতান আহমেদ। তার পাসপোর্ট নম্বর বিজে ০৫৬১৬৯৭ ও পিলগ্রিম আইডি ০২৩৯০৪৫। শনিবার সকালে মক্কা আল মুকাররমায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান মোঃ আবদুর রাজ্জাক। তার বাড়ি টাঙ্গাইলের কালীহাতি ইউনিয়নের ৮ নাম্বার ওয়ার্ডে। তার পাসপোর্ট নাম্বার বিএন ০৮১২৮৮১ ও পিলগ্রিম আইডি ০২৩৯০৪৫। শুক্রবার রাতে মদিনা আল মুনাওয়ারায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান মোঃ আবুল কাশেম বেপারি। তার বাড়ি লালমনিরহাটের পাটগ্রামে। তার বাবার নাম নমধার আলী। তার পাসপোর্ট নাম্বার বিই ০৪১৪২৯৮ ও পিলগ্রিম আইডি ০৫৬২১২৭। বাংলাদেশ হজ মিশন জেদ্দার তথ্য মতে, ২০ অগাস্ট রাত ১২টা পর্যন্ত মোট ৮৮ হাজার ৩৩১ বাংলাদেশী হজযাত্রী সৌদিতে পৌঁছেছেন। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনার হজযাত্রী ৩ হাজার ৩৭০ এবং বেসরকারি ব্যবস্থাপনায় হজযাত্রী ৮৪ হাজার ৯৬১ জন।


সরকারি ও বেসরকারি সংস্থার সমন্বয়
মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, দেশের
বিস্তারিত
ওপেকের সব দেশ বাংলাদেশের বন্ধু
স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন বলেছেন,
বিস্তারিত
সরকার প্রতিবন্ধী শিশুদের শিক্ষার প্রতি
প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, বর্তমান প্রতিবন্ধী বান্ধব সরকার কোমলমতি প্রতিবন্ধী
বিস্তারিত
গরুর মাংস আমদানি বন্ধের উদ্যোগ
নীতিমালা সংশোধন করে ভারত থেকে গরুর মাংস আমদানি বন্ধ করার
বিস্তারিত
ইউপিডিএফ’র সভাপতি বান্দরবানে গ্রেফতার
ইউনাইটেড পিপলস ডেমোক্রেটিক ফ্রন্ট'র (ইউপিডিএফ) বান্দরবান শাখার সভাপতি ছোটন কান্তি
বিস্তারিত
লাইসেন্স ছাড়াই ব্যবসার অভিযোগ স্ট্যান্ডার্ড
স্ট্যান্ডার্ড ইন্স্যুরেন্স লিমিটেড লাইসেন্স ছাড়াই নওগাঁয় শাখা খুলে ব্যবসা করছে
বিস্তারিত