অমর একুশে গ্রন্থমেলা

খুদের পাঠকের পদচারণায় মুখর মেলা প্রাঙ্গন

শিশু-কিশোরদের পদচারণায় মুখর ছিল অমর একুশে গ্রন্থমেলার ৬ষ্ঠ দিনের সকাল। প্রতি বছরের মত এবারের দ্বিতীয় শিশু প্রহর শনিবারে ছিলো নানা আয়োজন। দেশের জনপ্রিয় কার্টুন সিরিজ সিসিমপুরের হালুম, টুকটুকি আর ইকরিকে নিয়ে বেশ খুশি ছিলো খুদে পাঠকরা। 
এদিন তারা টেলিভিশনের পর্দায় নয়, সরাসরি দেখা পেয়েছে হালুম, টুকটুকি আর ইকরির। তবে বেলা শেষে সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে শুধু শিশু-কিশোরদের পদচারণায় নয়, সব বয়সী বইপ্রেমীদের পদচারণায় মুখর হয়ে উঠেছিল অমর একুশে গ্রন্থমেলার বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যান চত্বর এবং মেলার আশপাশ।
শনিবার বেলা ১১টা থেকে দুপুর একটা পর্যন্ত শিশু-কিশোরদের জন্যই নির্ধারিত ছিল মেলার সময়। শিশু প্রহরে বাংলা একাডেমি চত্বর ও সোহরাওয়ার্দী উদ্যানজুড়ে ছুটাছুটি, মা-বাবার হাত ধরে স্টলে স্টলে বই দেখে, বই কিনে, নতুন বই বুকে জড়িয়ে বাড়ি ফিরেছে তারা। এদিকে, আলাদা করে তৈরি করা মেলার শিশু কর্নারের স্টলগুলো ছিল রাজা-রানী, রাজকুমার-রাজকন্যা, রাক্ষস, ভূত-পেত্নী নিয়ে লেখা, নানা আকর্ষণীয় বইয়ে ঠাসা। 
শিশুদের মন কাড়তে ছিল পরিচিত সব কার্টুন চরিত্রের রং-বেঙের উপস্থাপনা। শুধু বইয়ের পাতাই নয়, তাদের দেখা মিলেছে বাস্তবেও। কার্টুন সিরিজ সিসিমপুরের সঙ্গে নাচ, গান আর আনন্দে মেতেছে শিশুরা। কিশোর-কিশোরীরা ব্যস্ত ছিল মহাজগৎ আর পৃথিবীর নানা সমস্যা জয়ে বিজ্ঞানের ব্যবহার নিয়ে লেখা দারুণ সব বিজ্ঞান কল্পকাহিনীতে। 
খুদে পাঠকদের অভিভাবকেরা জানান, একুশের চেতনা আর বাংলা সাহিত্যিকের সঙ্গে পরিচয় করিয়ে দিতেই সন্তানদের মেলায় নিয়ে এসেছেন। মেলায় রাজধানীর বাড্ডা থেকে আসা এক বেসরকারী প্রতিষ্ঠানে কর্মরত মো. আলী বলেন, ছেলের বই কেনার টানেই মেলায় আসা। নিজেদের জন্য পরে কিনবেন, আজ শুধু ছেলের বই। 
গ্রন্থমেলার মূলমঞ্চের আয়োজন : অমর একুশে উদ্যাপন উপলক্ষে শনিবার সকাল ১০টায় বাংলা একাডেমির গ্রন্থমেলার মূলমঞ্চ প্রাঙ্গণে অনুষ্ঠিত হয় শিশুকিশোর সাধারণ জ্ঞান ও উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতার প্রাথমিক বাছাই পর্ব। প্রতিযোগিতায় বিচারক হিসেবে উপস্থিত ছিলেন খায়রুল আলম সবুজ, অধ্যাপক মোহাম্মদ সেলিম এবং অপরেশ কুমার ব্যানার্জী। শিশুকিশোর সাধারণ জ্ঞান প্রতিযোগিতায় ১৪৯জন এবং উপস্থিত বক্তৃতা প্রতিযোগিতায় ৬০জন প্রতিযোগী অংশগ্রহণ করেন। 
বিকেল ৪টায় অনুষ্ঠিত হয় ‘বাংলা একাডেমির হীরকজয়ন্তী : ফোকলোর কর্মসূচি, অতীত থেকে বর্তমান’ শীর্ষক আলোচনা অনুষ্ঠান। প্রবন্ধ উপস্থাপন করেন ড. ফিরোজ মাহমুদ। আলোচনায় অংশগ্রহণ করেন ভারতের কল্যাণী বিশ্ববিদ্যালয়ের ফোকলোর বিভাগের অধ্যাপক অসীমানন্দ গঙ্গোপাধ্যায়, শাহিদা খাতুন, নন্দলাল শর্মা এবং সাইফুদ্দীন চৌধুরী। সভাপতিত্ব করেন অধ্যাপক শামসুজ্জামান খান। সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে অসীম সাহা’র পরিচালায় সাংস্কৃতিক সংগঠন ‘সহজিয়া’-এর শিল্পীবৃন্দ।
নতুন বই ও বইয়ের মোড়ক উন্মোচন : শনিবার অমর একুশে গ্রন্থমেলার ষষ্ঠ দিনে নতুন বই এসেছে ১৫৫টি এবং ৫টি নতুন বইয়ের মোড়ক উন্মোচন করা হয়। গ্রন্থমেলায় আজ ছিল শিশুপ্রহর। মেলায় শনিবার পর্যন্ত বাংলা একাডেমিসহ বিভিন্ন প্রকাশনা সংস্থা ২৮টি শিশুতোষ গ্রন্থ প্রকাশ করেছে। 
শনিবার বিকেলে বাংলা একাডেমির কবি শামসুর রাহমান সেমিনার কক্ষে প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী কবি মাহবুবুল হক শাকিলের দ্বিতীয় কাব্যগ্রন্থ’ ‘মন খারাপের গাড়ি’র মোড়ক উন্মোচন করা হয়েছে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইমেরিটাস অধ্যাপক ড. আনিসুজ্জামান। ‘অন্বেষা প্রকাশন’ থেকে প্রকাশিত এ বইটিতে রয়েছে ৯২টি মৌলিক কবিতা। 
গ্রন্থমেলার মূলমঞ্চে আজকের অনুষ্ঠানসূচি : আগামীকাল রোবার বিকেল ৪টায় গ্রন্থমেলার মূলমঞ্চে অনুষ্ঠিত হবে বাংলা একাডেমির হীরকজয়ন্তী : অনুবাদ কার্যক্রম, অতীত থেকে বর্তমান শীর্ষক আলোচনা অনুষ্ঠান। 
প্রবন্ধ উপস্থাপন করবেন বিশিষ্ট অনুবাদক অধ্যাপক আবদুস সেলিম। আলোচনায় অংশগ্রহণ করবেন ড. নিয়াজ জামান, অধ্যাপক কাজল বন্দ্যোপাধ্যায়, ড. ফকরুল আলম এবং আবদুল্লাহ আল মামুন। সভাপতিত্ব করবেন অধ্যাপক সিরাজুল ইসলাম চৌধুরী। সন্ধ্যায় রয়েছে সাংস্কৃতিক অনুষ্ঠান।

 


কথাশিল্পী হুমায়ুন আহমেদের জন্মদিন পালিত
বাংলা সাহিত্যের নন্দিত কথাশিল্পী ও চলচ্চিত্রকার হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিন
বিস্তারিত
কথাশিল্পী হুমায়ুন আহমেদের ৭১তম জন্মদিন
বাংলা সাহিত্য-সংস্কৃতির অন্যতম পথিকৃৎ ,খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত