আত্মহত্যা প্রতিরোধক অ্যাপ!

সামাজিক ব্যাধী অাত্মহত্যা প্রতিরোধে বিশ্বব্যাপী নানা উদ্যোগ নেয়া হয়েছে। ইউজারদের আত্মহত্যা থেকে দূরে রাখতে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নতুন ফিচার সংযুক্তির ঘোষণা দিয়েছিল ফেসবুক। দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যা ঠেকাতে কফিন চিকিৎসা, কৌতুক, ঘুম ও বিশ্রামসহ নানা পদ্ধতি অবলম্বন করা হয়। অার এবার আত্মহত্যা ঠেকাতে মোবাইল অ্যাপ তৈরির ঘোষণা দিয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস। স্মার্টফোনে ব্যবহারের জন্য তাদের তৈরি অ্যাপটি মানুষকে আত্মহত্যা থেকে বিরত রাখতে সাহায্য করবে বলে তাদের দাবি।
আত্মহত্যা রোধে সহায়ক এই অ্যাপটির সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকরা আত্মহত্যা প্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবেন। এর মাধ্যমে রোগীর সব ধরনের ডিজিটাল যোগাযোগ যেমন ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে। ফলে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা পাওয়া যাবে।
লিভারপুলভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানান, আগামী জুন মাসে অ্যাপটির প্রোটোটাইপ তৈরি এবং ২০১৭ সালের জানুয়ারি মাসের দিকে কমপক্ষে একজন আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর পরীক্ষা চালানোর চেষ্টা করা হবে।
অ্যাপটি সম্পর্কে গবেষক দলের একজন জানান, আত্মহত্যাপ্রবণ ব্যক্তি যখন কোনো আত্মহত্যার হটস্পটের দিকে এগিয়ে যাবে কিংবা কোনো বন্ধুর কাছে হতাশার কথা জানাবে তখন অ্যাপের সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে এই বার্তা পৌঁছে যাবে। এতে তাকে আত্মহত্যা থেকে বিরত রাখতে কাজ করবেন চিকিৎসক।

 


আজ মধ্যরাতেই বন্ধ হচ্ছে ২২
একজন গ্রাহকের জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) বিপরীতে নিবন্ধনকৃত ১৫টির বেশি সিম
বিস্তারিত
সারাদেশের উন্নয়ন করছে সরকার: জয়
বর্তমান সরকার দেশের প্রতিটি স্থানের উন্নয়নের জন্য কাজ করছে বলে
বিস্তারিত
বাংলাদেশের বাজারে চমকপ্রদ এফ১১ প্রো
অপো এফ১১ প্রো এবং এফ১১ উন্মোচনের মধ্য দিয়ে বাংলাদেশের বাজারে
বিস্তারিত
চতুর্থ বিপিও সামিট শুরু হচ্ছে
‘বিপিও সামিট বাংলাদেশ ২০১৯’ শুরু হচ্ছে আজ ২১ এপ্রিল, রবিবার
বিস্তারিত
সংস্কারের জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে
সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড রিপিটার প্রতিস্থাপনের জন্য আগামী
বিস্তারিত
গুগল প্লে-স্টোর থেকে সরে গেল
ভারতের আদালতে ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ‘টিকটক’ নিষিদ্ধ ঘোষণার পর
বিস্তারিত