আত্মহত্যা প্রতিরোধক অ্যাপ!

সামাজিক ব্যাধী অাত্মহত্যা প্রতিরোধে বিশ্বব্যাপী নানা উদ্যোগ নেয়া হয়েছে। ইউজারদের আত্মহত্যা থেকে দূরে রাখতে ২০১৫ সালের ফেব্রুয়ারিতে নতুন ফিচার সংযুক্তির ঘোষণা দিয়েছিল ফেসবুক। দক্ষিণ কোরিয়ায় আত্মহত্যা ঠেকাতে কফিন চিকিৎসা, কৌতুক, ঘুম ও বিশ্রামসহ নানা পদ্ধতি অবলম্বন করা হয়। অার এবার আত্মহত্যা ঠেকাতে মোবাইল অ্যাপ তৈরির ঘোষণা দিয়েছে ব্রিটেনের ন্যাশনাল হেলথ সার্ভিস। স্মার্টফোনে ব্যবহারের জন্য তাদের তৈরি অ্যাপটি মানুষকে আত্মহত্যা থেকে বিরত রাখতে সাহায্য করবে বলে তাদের দাবি।
আত্মহত্যা রোধে সহায়ক এই অ্যাপটির সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকরা আত্মহত্যা প্রবণ ব্যক্তির সারাদিনের কর্মকাণ্ড পর্যবেক্ষণ করতে পারবেন। এর মাধ্যমে রোগীর সব ধরনের ডিজিটাল যোগাযোগ যেমন ইমেইল, সামাজিক যোগাযোগের মাধ্যম এবং ফোন কল পর্যন্ত পর্যবেক্ষণের আওতায় থাকবে। ফলে সম্ভাব্য যেকোনো আত্মহত্যার উদ্যোগ সম্পর্কে আগাম ধারণা পাওয়া যাবে।
লিভারপুলভিত্তিক মার্সিকেয়ার এবং স্ট্যানফোর্ড ইউনিভার্সিটির গবেষকরা জানান, আগামী জুন মাসে অ্যাপটির প্রোটোটাইপ তৈরি এবং ২০১৭ সালের জানুয়ারি মাসের দিকে কমপক্ষে একজন আত্মহত্যা প্রবণ ব্যক্তির উপর পরীক্ষা চালানোর চেষ্টা করা হবে।
অ্যাপটি সম্পর্কে গবেষক দলের একজন জানান, আত্মহত্যাপ্রবণ ব্যক্তি যখন কোনো আত্মহত্যার হটস্পটের দিকে এগিয়ে যাবে কিংবা কোনো বন্ধুর কাছে হতাশার কথা জানাবে তখন অ্যাপের সাহায্যে সংশ্লিষ্ট চিকিৎসকের কাছে এই বার্তা পৌঁছে যাবে। এতে তাকে আত্মহত্যা থেকে বিরত রাখতে কাজ করবেন চিকিৎসক।

 


স্মার্টফোনের কারণে গড়ে উঠছে মানসিকভাবে
স্মার্টফোন! বর্তমানের যাপিত জীবনের অন্যতম মূল অনুসঙ্গ। কিন্তু নুতন প্রজন্মের
বিস্তারিত
যৌন হয়রানি নিয়ে গুগল কর্মীদের
বিশ্বব্যাপী নজিরবিহীন এক প্রতিবাদের জন্ম দিয়েছে গুগলের কর্মীরা। অফিসে যৌন
বিস্তারিত
হোয়াটসঅ্যাপে আসছে স্টিকার ফিচার
মনের ভাবকে আরও সুন্দর করে ব্যক্ত করতে হোয়াটসঅ্যাপে আসছে স্টিকার
বিস্তারিত
উবারে মিলবে চাকরি
রাইড শেয়ারিং প্রতিষ্ঠান হিসেবে বিভিন্ন দেশে সফলতা পাওয়ার পর এবার
বিস্তারিত
গ্রামীণফোনের ‘০১৩‍‍’ সিরিজের নম্বরের যাত্রা
দেশের শীর্ষস্থানীয় মোবাইল ফোন অপারেটর গ্রামীণফোন ‘০১৭’ সিরিজের নম্বরের পাশাপাশি
বিস্তারিত
শিক্ষার্থীদের পছন্দের শীর্ষে ‘জেড এয়ার’
যুক্তরাষ্ট্রভিত্তিক ব্র্যান্ড ‘আইলাইফ’ বাংলাদেশে জেনুইন উইন্ডোজ অপারেটিং সিস্টেমসহ ল্যাপটপ বাজারজাত
বিস্তারিত