আইসিটি ডিভিশন আয়োজিত

‘অ্যাম্বাসেডরস নাইট’-এ বিদেশি কূটনীতিকদের সরব পদচারণা

ডিসেম্বরে অনুষ্ঠিত হতে যাওয়া ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’-এ সংশ্লিষ্ট দেশের তথ্যপ্রযুক্তিমন্ত্রী এবং প্রতিষ্ঠিত আইটি প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে বাংলাদেশে কর্মরত শীর্ষস্থানীয় বিদেশি কূটনীতিকদের কাছ থেকে সহযোগিতার আহ্বান জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম ও আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক। সোমবার রাতে দুই প্রতিমন্ত্রী রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় আয়োজিত ‘অ্যাম্বাসেডরস নাইট’-এ এই আহ্বান জানান। আইসিটি ডিভিশন আয়োজিত অনুষ্ঠানে ১৭ দেশের রাষ্ট্রদূত, হাইকমিশনার ও চার্জ দ্য অ্যাফেয়ার্সসহ শীর্ষস্থানীয় কূটনীতিকরা অংশ নেন। কূটনীতিকরা এ সময় তাদের আন্তরিক প্রয়াস ও সর্বাত্মক সহযোগিতার আশ্বাস প্রদান করেন।

অনুষ্ঠানে নতুন নতুন সমস্যা মোকাবিলা ও বিশ্বব্যাপী ডিজিটাল পরিবর্তনের হুমকি মেকাবিলায় সমন্বিত প্রচেষ্টার গুরুত্ব এবং ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭ আয়োজনের প্রয়োজনীয়তা তুলে ধরে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, ডিজিটাল ওয়ার্ল্ড এমন একটি প্লাটফর্ম, যেখানে সর্বোত্তম উপায়ে বিদ্যমান সমস্যাগুলো মোকাবিলায় পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে কার্যকর উপায় খুঁজে বের করতে মিনিস্টারিয়েল কনফারেন্সের আয়োজন করা হয়।
শীর্ষ কূটনীতিকদের ডিজিটাল বাংলাদেশ বাস্তবায়নে সরকারের অর্জন তুলে ধরে তথ্য ও যোগাযোগ প্রযুুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, ডিজিটাল বাংলাদেশের বিবেচিত মূল ভিত্তিগুলোর অগ্রগতি ও আমাদের সক্ষমতা ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭-এর মাধ্যমে আমরা বরাবরের মতোই তুলে ধরব।
সফল আয়োজনের লক্ষ্যে তিনি কূটনীতিকদের সহযোগিতা কামনা করে বলেন, ‘ডিজিটাল বাংলাদেশের চমক দেখতে আমি আপনাদের আন্তরিকভাবে আহ্বান জানাই। পাশাপাশি আপনাদের নিজ নিজ দেশের প্রযুক্তি প্রতিষ্ঠানের অংশগ্রহণও প্রত্যাশা করছি।’ পরে উন্মুক্ত আলোচনায় শীর্ষ কূটনীতিকরা প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে স্বল্প সময়ে বাংলাদেশের তথ্যপ্রযুক্তি খাতের ব্যাপক অগ্রগতির ভূয়সী প্রশংসা করেন। বেশ কয়েকজন কূটনীতিক বাংলাদেশী তথ্যপ্রযুক্তি প্রতিষ্ঠানের অব্যাহত উন্নতির প্রশংসা করে বলেন, বাংলাদেশী প্রতিষ্ঠানগুলো আজ দেশের গ-ি ছাড়িয়ে বিদেশেও ভালো করছে। সরকারের অগ্রাধিকারপ্রাপ্ত এ খাতে কূটনীতিকরা নিজ নিজ দেশের বিনিয়োগেরও আশাবাদ ব্যক্ত করেন। 
অনুষ্ঠানে কূটনীতিকরা আগামী ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭তে তাদের নিজ নিজ দেশের তথ্যপ্রযুক্তিমন্ত্রীদের এবং শীর্ষস্থানীয় প্রযুক্তি ব্যক্তিত্ব ও প্রতিষ্ঠানের অংশগ্রহণ নিশ্চিত করতে সর্বাত্মক সহযোগিতার প্রত্যয় ব্যক্ত করেন। অনুষ্ঠানে নরওয়ের রাষ্ট্রদূত সিডসেল ব্ল্যাকেন, ভুটানের রাষ্ট্রদূত সোনাম তাদেন রাবগি, ফিলিপাইনের রাষ্ট্রদূত ভিনসেন্ট ভিভেন্সো, দক্ষিণ কোরিয়ার রাষ্ট্রদূত এএইচএন সিয়ং-ডো, পররাষ্ট্র সচিব মো. শহিদুল হক, আইসিটি বিভাগের সচিব সুবির কিশোর চৌধুরী, যুক্তরাষ্ট্রের চার্জ দ্য অফেয়ার্স এদোয়ার্দো গার্সিয়া, ইউরোপিয়ান ইউনিয়নের চার্জ দ্য অফেয়ার্স অব ডেলিগেশন কনসটানটিনোস ভার্ডাকিস, নেদারল্যান্ডসের মিশন উপপ্রধান জেরোয়েন স্টিগস, বেসিস সভাপতি মোস্তাফা জব্বার, এটুআই পলিসি অ্যাডভাইজর আনীর চৌধুরী এ সময় বক্তব্য রাখেন। অনুষ্ঠানে পররাষ্ট্র মন্ত্রণালয়, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ এবং তথ্যপ্রযুক্তিভিত্তিক দেশীয় ব্যবসায়িক সংগঠনগুলোর শীর্ষস্থানীয় কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।
৬ ডিসেম্বর থেকে অনুষ্ঠিত হতে যাওয়া চার দিনব্যাপী ‘ডিজিটাল ওয়ার্ল্ড ২০১৭’ দেশের সবচেয়ে বড় তথ্যপ্রযুক্তি প্রদর্শনী। এ আয়োজনে তথ্যপ্রযুক্তি খাতের দেশি-বিদেশি উচ্চপদস্থ ব্যক্তি, প্রতিষ্ঠান এবং বাংলাদেশ সরকারের সেবা প্রদানকারী মন্ত্রণালয়, বিভাগ ও অফিসগুলো অংশ নেবে।


২০২১ সালের মধ্যে শতভাগ ইন্টারনেট
মঙ্গলবার রাতে নিউইয়র্কের ওয়ারথনে ওয়ার্ল্ড ইকোনমিক ফোরাম আয়োজিত ইমপ্যাক্ট সামিটের
বিস্তারিত
বাংলাদেশ পোস্ট অফিস পেল ‘ডিজিটাল
এশিয়া ও প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলে তথ্যপ্রযুক্তির শীর্ষ সংগঠন এশিয়ান-ওসেনিয়ান কম্পিউটিং
বিস্তারিত
টেকনো ক্যামন সিএক্স এয়ার বাজারে
বিশ্বজুড়ে ৫৮টি দেশে সফলতার পর, বিশ্বের অন্যতম বৃহৎ মোবাইল হ্যান্ডসেট
বিস্তারিত
এইচপির মাল্টিফাংশন কপিয়ার বাজারে
স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড বাজারে এনেছে এইচপি ব্র্যান্ডের এম৪৩৬এন মডেলের
বিস্তারিত
দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপ দেবে ওয়ালটনের
দীর্ঘক্ষণ ব্যাটারি ব্যাকআপের সুবিধাযুক্ত নতুন মোবাইল ফোন এনেছে ওয়ালটন। ‘এল২২’
বিস্তারিত
ঢাকায় অনুষ্ঠিত হলো চতুর্থ আইইটিএফ
ইন্টারনেট সোসাইটি (আইসক) বাংলাদেশ ঢাকা চ্যাপ্টারের উদ্যোগে ১৯ সেপ্টেম্বর ২০১৭
বিস্তারিত