রোহিঙ্গাদের দুর্দশা দেখে আবেগে আপ্লুত কূটনীতিকরা

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশার কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েছেন বিদেশি কূটনীতিকরা। বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১২টায় কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্পে যান বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত বা প্রতিনিধিরা।

এরপর ক্যাম্পে অবস্থান করা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন বিদেশি কূটনীতিকরা। এ সময় রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশার কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েন তারা।

এর আগে বেলা সোয়া ১০টার দিকে ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৬৭ আসনের প্লেনে চড়ে তারা সোয়া ১১টার দিকে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

সেখানে তাদের স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন ও পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা।

এ পরিদর্শনে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সঙ্গে রয়েছেন প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও সচিব শহীদুল হক। আরও আছেন বিআইআইএসএস চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমেদ।

প্রতিনিধিরা বেলা ১২টায় কুতুপালং পৌঁছে ক্যাম্পে অবস্থান করা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলছেন এবং সরেজমিন ঘুরে পুরো ক্যাম্প পরিদর্শন করছেন। এ সময় তাদের দুর্দশার কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েন বিদেশি কূটনীতিকরা।

বাংলাদেশে অবস্থানরত ৪০টির বেশি দেশের রাষ্ট্রদূত, ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বা প্রতিনিধি এবং জাতিসংঘের কয়েকটি সংস্থার প্রধান এ সফরে এসেছেন। বিকালে একই প্লেনে তাদের ঢাকায় ফেরার কথা রয়েছে।


রোহিঙ্গা সংকট নিরসনে মধ্যস্থতার প্রস্তাব
সফররত চীনা পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ই প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য
বিস্তারিত
সড়ক দুর্ঘটনায় এমপি গোলাম মোস্তফা
টাঙ্গাইলে সড়ক দুর্ঘটনায় গাইবান্ধা-১ (সুন্দরগঞ্জ) আসনের সংসদ সদস্য গোলাম মোস্তফা
বিস্তারিত
‘ইতিহাসে যার নাম অক্ষয়, তাকে
পঁচাত্তরের ট্রাজেডির পর বাংলাদেশ থেকে বঙ্গবন্ধুর নাম মুছে ফেলার শত
বিস্তারিত
‘৭ মার্চের ভাষণ ছিল বঙ্গবন্ধুর
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণ ছিল বঙ্গবন্ধুর
বিস্তারিত
নিখোঁজের আড়াই মাস পর বাড়ি
আরএমএম লেদার্সের ব্যবস্থাপনা পরিচালক ও বেলারুশের অনারারি কনসাল অনিরুদ্ধ রায়
বিস্তারিত
‘এমসি কলেজ ছাত্রাবাসে অগ্নিসংযোগে ছাত্রলীগই
২০১২ সালে সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে অগ্নিসংযোগের ঘটনায় ছাত্রলীগ জড়িত
বিস্তারিত