রোহিঙ্গাদের দুর্দশা দেখে আবেগে আপ্লুত কূটনীতিকরা

মিয়ানমারের রাখাইন রাজ্যে নির্যাতনের শিকার হয়ে পালিয়ে বাংলাদেশে আসা রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশার কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েছেন বিদেশি কূটনীতিকরা। বুধবার (১৩ সেপ্টেম্বর) বেলা ১২টায় কক্সবাজারের উখিয়ার কুতুপালংয়ে রোহিঙ্গা ক্যাম্পে যান বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের রাষ্ট্রদূত বা প্রতিনিধিরা।

এরপর ক্যাম্পে অবস্থান করা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন বিদেশি কূটনীতিকরা। এ সময় রোহিঙ্গাদের দুঃখ-দুর্দশার কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েন তারা।

এর আগে বেলা সোয়া ১০টার দিকে ঢাকা হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ৬৭ আসনের প্লেনে চড়ে তারা সোয়া ১১টার দিকে কক্সবাজার আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান।

সেখানে তাদের স্বাগত জানান কক্সবাজারের জেলা প্রশাসক মো. আলী হোসেন ও পুলিশ সুপার ড. একেএম ইকবাল হোসেনসহ প্রশাসনের কর্মকর্তারা।

এ পরিদর্শনে নেতৃত্ব দেন পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী। সঙ্গে রয়েছেন প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলম ও সচিব শহীদুল হক। আরও আছেন বিআইআইএসএস চেয়ারম্যান মুন্সী ফয়েজ আহমেদ।

প্রতিনিধিরা বেলা ১২টায় কুতুপালং পৌঁছে ক্যাম্পে অবস্থান করা রোহিঙ্গাদের সঙ্গে কথা বলছেন এবং সরেজমিন ঘুরে পুরো ক্যাম্প পরিদর্শন করছেন। এ সময় তাদের দুর্দশার কথা শুনে আবেগে আপ্লুত হয়ে পড়েন বিদেশি কূটনীতিকরা।

বাংলাদেশে অবস্থানরত ৪০টির বেশি দেশের রাষ্ট্রদূত, ভারপ্রাপ্ত রাষ্ট্রদূত বা প্রতিনিধি এবং জাতিসংঘের কয়েকটি সংস্থার প্রধান এ সফরে এসেছেন। বিকালে একই প্লেনে তাদের ঢাকায় ফেরার কথা রয়েছে।


রোহিঙ্গা সমস্যার স্থায়ী সমাধানের আহ্বান
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গতকাল বৃহস্পতিবার (২১ সেপ্টেম্বর) নিউইয়র্কে জাতিসংঘ সাধারণ
বিস্তারিত
রোহিঙ্গাদের ৬ মাসে লাগবে ২০
মিয়ানমারের সেনাবাহিনী ও দেশটির বৌদ্ধ মগদের সহিংসতায় বাংলাদেশে পালিয়ে আসা
বিস্তারিত
রোহিঙ্গা পুনর্বাসনে শনিবার থেকে মাঠে
মিয়ানমারে নিপীড়নের শিকার হয়ে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সহায়তায় বাংলাদেশ
বিস্তারিত
আন্তর্জাতিক গণআদালতে সু চি দোষী
রাখাইনে গণহত্যা ও মানবতাবিরোধী অপরাধের দায়ে রোমভিত্তিক আন্তর্জাতিক গণ আদালতে
বিস্তারিত
মাসের প্রথম শুক্রবার ‘ব্যক্তিগত গাড়িমুক্ত’
রাজধানীর মানিক মিয়া এভিনিউয়ে প্রতি মাসের প্রথম শুক্রবার ব্যক্তিগত গাড়ি
বিস্তারিত
‘আমরা যুদ্ধ চাই না, শান্তি
জাতিসংঘের নিরাপত্তা পরিষদের ৭২তম অধিবেশনে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যখন বক্তৃতার
বিস্তারিত