পড়তে পারেন ডিজাইন টেকনোলজিতে

জীবন এবং জীবিকার জন্য প্রাতিষ্ঠানিক পড়ালেখাই যথেষ্ট নয়। ভালো একটি ক্যারিয়ার গড়ার জন্য প্রয়োজন সৃজনশীল শিক্ষা। এ ধরনের চিন্তা থেকেই শিক্ষা অনুরাগী স্থপতি আলমগীর জলিল প্রতিষ্ঠা করেন বাংলদেশের প্রথম ডিজাইন ইনস্টিটিউট ইন্সপিরেশন ইনস্টিটিউট অব ডিজাইন অ্যান্ড টেকনোলজি।

পড়াশোনা : মালয়েশিয়ার লিমককউং ইউনিভার্সিটি ও ইউকের বিভিন্ন ইউনিভার্সিটিতে ক্রেডিট ট্রান্সফারসহ এসএসসি/এইচএসসি অথবা সমমান উত্তীর্ণরা সরাসরি ভর্তি হতে পারবে। সেক্ষেত্রে এসএসসি বা ‘ও’ লেভেল উত্তীর্ণরা ৪ বছর এবং এইচএসসি বা ‘এ’ লেভেল উত্তীর্ণরা ৩ বছরে গ্র্যাজুয়েশন সম্পন্ন করবে।
ডিজাইন ইন্সপিরেশন : ইন্সপিরেশনে রয়েছে লিমককউং ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএর ইউ অ্যান্ড আই অ্যালায়েন্সের অধীনে পড়াশোনা করার সুযোগ। পড়াশোনা হবে ইন্সপিরিশনে আর সার্টিফিকেট দেবে লিমককউং ও ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএর ইউ অ্যান্ড আই অ্যালায়েন্স। 
পড়ার বিষয় : ইন্সপিরেশনে যেসব বিষয়ে পড়ানো হয়, সেগুলো নিচে সংক্ষেপে আলোচনা করা হলো।
ইন্টেরিয়র আর্কিটেকচার : ইন্সপিরেশনে রয়েছে ৩ বছর মেয়াদি বিএ ইন ইন্টেরিয়র আর্কিটেকচার ব্যাচেলর ডিগ্রি এবং ২ বছর মেয়াদি ডিপ্লোমা ইন ইন্টেরিয়র ডিজাইন কোর্স। এ কোর্সে বিল্ডিং তৈরির পর মূল নকশায় পরিবর্তন না এনে ফলস সিলিং, পার্টিশন, সঠিক রঙের ব্যবহারের মাধ্যমে ঘরের ডিজাইনের কাজ শেখানো হয়।
ফ্যাশন ডিজাইন : ফ্যাশন ডিজাইনে ক্যারিয়ার গড়ার লক্ষ্যে ইন্সপিরেশনের লিমককউং ইউনিভার্সটির অধীনে ৪ বছর মেয়াদি ব্যাচেলর ডিগ্রি ইন ফ্যাশন ডিজাইন এবং ঢাকা বিশ্ববিদ্যালয় আইবিএ ১ বছর ও ৬ মাস মেয়াদি ফ্যাশন ডিজানে সার্টিফিকেট কোর্স রয়েছে। এ কোর্সে টেক্সটাইল ও গার্মেন্টসের ডিজাইন থেকে শুরু করে সব বিষয় শেখানো হয়।
গ্রাফিক্স ডিজাইন : এ প্রতিষ্ঠানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে আইবিএর ইউ অ্যান্ড আই অ্যালায়েন্সের অধীনে রয়েছে ১ বছর ও ৪ মাস মেয়াদি গ্রাফিক্স ডিজাইন কোর্স। গ্রাফিক্স ডিজাইনের মৌলিক বিষয় থেকে শুরু করে প্রফেশনাল পর্যায়ের তত্ত্বীয় এবং ব্যবহারিক বিষয়গুলো শেখানো হয় এ কোর্সে।
ডিজাইন ইন উড ওউন অ্যাপার্টমেন্ট : যারা নিজেই নিজের ঘরের ইন্টেরিয়রের কাজ করতে চান, তাদের জন্য রয়েছে ২ মাসের এ কোর্স। ঘরের কোন জায়গায় কোন ধরনের ফার্নিচার ব্যবহার করতে হবে, রুমের কেমন রং ব্যবহারে দেখতে সুন্দর লাগবে, কোন অংশের কোন ফার্নিচারের জন্য আলোর প্রয়োজন কেমন হবে, সর্বোপরি বসবাসের জায়গাটিকে কম খরচে কত সুন্দর করে সাজানো যায়, তা শেখানো হয় এ কোর্সে।
ফার্নিচার ডিটেইল অ্যান্ড ডিজাইন : এ কোর্সের মূল বিষয়বস্তু হচ্ছে ফার্নিচারের নানা ধরনের ব্যবহার। খাট থেকে শুরু করে সোফা, আলমারিসহ সব ধরনের আসবাবপত্র সাজানোর সার্বিক বিষয় শেখানো হয় ২ মাসের এ কোর্সটির মাধ্যমে।
যোগাযোগ : এএএ টাওয়ার, প্লট-৮০, ব্লক- জে, বারিধারা, প্রগতি সরণি, ঢাকা-১২১২


সম্ভাবনাময় হোটেল ম্যানেজমেন্ট
ওয়ার্ল্ড ট্যুরিজম অর্গানাইজেশনের মতে, বর্তমানে পৃথিবীর সর্ববৃহৎ শিল্প হলো পর্যটন
বিস্তারিত
অস্ট্রেলিয়ায় উচ্চশিক্ষা
বিদেশে উচ্চশিক্ষা অর্জনের ক্ষেত্রে বাংলাদেশের শিক্ষার্থীদের কাছে যে কয়টি দেশ
বিস্তারিত
তরুণ উদ্যোক্তাদের যে বইগুলো অবশ্যই
নিজের স্বপ্ন নিয়ে যারা মাঠে নামেন, তারাই উদ্যোক্তা। নিশ্চিত জীবনের
বিস্তারিত
রিয়েল এস্টেট বিষয়ে ক্যারিয়ার গড়তে
এসএসসি ও এইচএসসিতে ভালো জিপিএধারী এবং প্রতি সেমিস্টারে ভালো ফলধারীদের
বিস্তারিত
চাকরি জীবনেও থাকুক বই পড়ার
বই পড়া একটি ভালো অভ্যাসÑ আমরা সবাই জানি। কিন্তু ছাত্রজীবনের
বিস্তারিত
আধুনিক পেশা ব্র্যান্ড এক্সিকিউটিভ
ব্র্যান্ডিংয়ের মাধ্যমে অন্য কোনো পণ্য থেকে সুনির্দিষ্ট পণ্যকে বাজারে পরিচিত
বিস্তারিত