সমাজমঙ্গলের কবি মজিদ মাহমুদ

কবি মজিদ মাহমুদের কবিতা ও গান নিয়ে অনুষ্ঠান ‘মজিদমঙ্গল’ রাজধানীর বিশ্বসাহিত্য কেন্দ্রে অনুষ্ঠিত হলো মঙ্গলবার (২৬ সেপ্টেম্বর)। অনুষ্ঠানের আয়োজন করে সাহিত্য পত্রিকা ‘সমধারা’। অনুষ্ঠানে কবিকে মূল্যায়িত সমধারার ‘মজিদ মাহমুদ, সমাজমঙ্গলের প্রতিচ্ছবি’ শিরোনামে ৬২তম সংখ্যার পাঠ উন্মোচনও করা হয়।

সমাজমঙ্গলের এই কবিকে নিয়ে সমধারার আয়োজনে ছিল কবির কবিতা আবৃত্তি ও গান। বাংলা সাহিত্যের বহুল পঠিত কাব্যগ্রন্থ মাহফুজামঙ্গল এবং মজিদ মাহমুদের অন্যান্য কাব্যগ্রন্থ থেকে কিছু কবিতা আবৃত্তি করে শোনান সমধারার একদল আবৃত্তি শিল্পী ও অতিথি আবৃত্তি শিল্পীবৃন্দ, কবির লেখা বেশ কয়েকটি গান গাওয়া হয়।

সালেক নাছির উদ্দিন সম্পাদিত সমধারা’র এবারের কবি মজিদ মাহমুদ সংখ্যায় কবির সাহিত্যকর্ম নিয়ে লিখেছেন : মো. আদ্বুর রউফ, ফরিদ আহমদ দুলাল, জ্যোতির্ময় দাশ, অনন্ত দাশ, আহমেদ রফিক, মুহম্মদ নূরুল হুদা, নূরিতা নূসরাত খন্দকারসহ আরো অনেকেই। রয়েছে মজিদ মাহমুদের সাম্প্রতিক কিছু নতুন কবিতা।

সমাজ পরিবর্তনে একজন নিরলস যোদ্ধা মজিদ মাহমুদ। তার কবিতা সমাজকে গভীরভাবে স্পর্শ করে। মজিদ মাহমুদের কবিমানস মানবতাবাদী-চেতনার কতোটা গভীরে প্রথিত তার স্বাক্ষর কবির প্রতিটি কাব্যগ্রন্থ। তিনি আশির দশকের একজন প্রভাব বিস্তারি কবি, গবেষক ও প্রাবন্ধিক। মুক্তিবুদ্ধির চর্চা, বিষয়ের গভীরে যাওয়ার ক্ষমতা, প্রশ্ন উত্থাপন এবং যুৎসই ব্যাখ্যা হাজির করার দক্ষতা মজিদ মাহমুদের প্রবন্ধের অন্যতম বৈশিষ্ট্য।   


শিল্পকলা একাডেমিতে কবিতায় বঙ্গবন্ধু
দেশের বিশিষ্ট বাচিক শিল্পীরা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে
বিস্তারিত
কবি শামসুর রাহমানের মৃত্যুবার্ষিকী পালিত
আধুনিক বাংলা কবিতার অন্যতম শ্রেষ্ঠ কবি, লেখক ও সাংবাদিক শামসুর
বিস্তারিত
হুমায়ূন আহমেদের শেষ দিনগুলো
আমেরিকায় চিকিৎসাধীন অবস্থায় ২০১২ সালের ১৯শে জুলাই মারা যান বাংলাদেশের
বিস্তারিত
কথাসাহিত্যিক হুমায়ুন আহমেদের ষষ্ঠ মৃত্যুবার্ষিকী
বাংলা সাহিত্যের বরেণ্য ব্যক্তিত্ব, খ্যাতিমান কথাশিল্পী, চলচ্চিত্র-নাটক নির্মাতা হুমায়ুন আহমেদের
বিস্তারিত
সৌন্দর্যের অপ্সরী শিল্পাচার্য জয়নুল ও
ব্রহ্মপুত্র নদের তীরঘেঁষা ময়মনসিংহ শহর। শিশু জয়নুল খেলে করে বেড়াতেন
বিস্তারিত
কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১ তম
ক্ষণজন্মা কবি সুকান্ত ভট্টাচার্যের ৭১তম মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে কবির পৈত্রিক বাড়ির
বিস্তারিত