অন্যদের টেক্কা দিতে গুগলের নতুন পণ্য

বুধবার ক্যালিফোর্নিয়ায় এক অনুষ্ঠানে বিশ্ববাজারে গুগল আটটি পণ্য নিয়ে হাজির হয়েছে। যার মধ্যে সবচেয়ে আগ্রহের বিষয়টি ছিল পিক্সেল স্মার্টফোন।
এ অনুষ্ঠানের সূচনা করেন গুগলপ্রধান সুন্দর পিচাই। এরপর প্রতিষ্ঠানের জ্যেষ্ঠ ভাইস প্রেসিডেন্ট রিক ওস্টেরল অনুষ্ঠানে সংক্ষিপ্ত বিবরণ তুলে ধরেন। তিনি বলেন, আগের বছর পিক্সেল ও পিক্সেল এক্সএল স্মার্টফোন, ডেড্রিম ভিআর হেডসেট এবং গুগল হোম উন্মোচন করে গুগল। এ সময় তিনি আফসোস করে বলেন, বিক্রির জন্য গুগলের যদি আরও কিছু পিক্সেল থাকত। তাদের সরবরাহ কম ছিল। গুগল গ্রাহকরা এটির উচ্চমানের ক্যামেরা ও হার্ডওয়্যার ভালোভাবে নিয়েছেন। এবার পণ্যগুলোর দ্বিতীয় সংস্করণ উন্মোচন করেছে প্রতিষ্ঠানটি। গুগলের প্রধান নির্বাহী সুন্দর পিচাই কৃত্রিম বুদ্ধিমত্তার খুব ভক্ত। সেজন্য প্রতিষ্ঠানটির আনা ফ্ল্যাগশিপ পিক্সেল ২ এবং পিক্সেল এক্সএলে তা রাখা হয়েছে। বিষয়টি নতুন নয়, এইআইয়ের ব্যবহার এর আগেও করেছে অ্যাপল এবং স্যামসাং। অ্যাপলের সিরি এবং স্যামসাংয়ের ব্রিক্সবি এক্ষেত্রে অনেকের চেয়ে বেশ এগিয়ে। কিন্তু পিক্সেল ফোনে এআই ব্যবহারে গুগল নতুন মাত্রা আনছে বলে জানান সুন্দর পিচাই। 
বিশেষজ্ঞ এবং প্রযুক্তি বিশ্লেষকরা বলেন, অ্যাপলের আইফোন এবং স্যামসাংকে টেক্কা দিতে গুগল তাদের স্মার্টফোনে নতুন ফিচারে জোর দিয়েছে। তাদের ভাষ্য, আইফোন এবং স্যামসাংকে এখন পিক্সেল নিয়ে ভাবতে হবে। গুগল এরই মধ্যে তাদের বিপণন বিভাগ ঢেলে সাজিয়েছে। পিক্সেলের বিপণনে জোর দিতে নানা কর্মসূিচও নিয়েছে গুগল। বাজারে দেখতে সুন্দর, ভালো কাজ করে, ডিজাইনে ভিন্নতা এবং নতুন নতুন ফিচারসমৃদ্ধ স্মার্টফোনের চাহিদা রয়েছে। আর সেদিকেই নজর দিয়েছে গুগল। গেল মাসেই গুগল তাইওয়ান-ভিত্তিক স্মার্টফোন নির্মাতা প্রতিষ্ঠান এইচটিসির মোবাইল ইউনিট কিনে নিয়েছে। বিশ্বে জনপ্রিয় স্মার্টফোনের তালিকায় এইচটিসির নাম রয়েছে। পিক্সেল ভারতের বাজারেও বড় ধরনের একটি প্রভাব বিস্তার করতে চায় বলে বাজার গবেষণা প্রতিষ্ঠান আইপিডিসির এক গবেষণায় ইঙ্গিত রয়েছে। এজন্য নাকি গুগল ভারতের বাজারে কাজও করছে। গুগল পিক্সেল-২ এবং এক্সএল স্মার্টফোনের দাম অনেকটাই স্যামসাংয়ের ফ্ল্যাগশিপ ডিভাইসের মতোই। শুধু দামে নয়, ফিচারেও সমানে সমান বলে জানান বিশ্লেষকরা। তাই ভবিষ্যতে ফ্ল্যাগশিপ বা প্রিমিয়াম বাজারে অ্যাপল এবং স্যামসাংয়ের সমকক্ষ হয়ে উঠতে যাচ্ছে গুগল পিক্সেল। সূত্র : সিএনবিসি 


সারাদেশের উন্নয়ন করছে সরকার: জয়
বর্তমান সরকার দেশের প্রতিটি স্থানের উন্নয়নের জন্য কাজ করছে বলে
বিস্তারিত
বাংলাদেশের বাজারে চমকপ্রদ এফ১১ প্রো
অপো এফ১১ প্রো এবং এফ১১ উন্মোচনের মধ্য দিয়ে বাংলাদেশের বাজারে
বিস্তারিত
চতুর্থ বিপিও সামিট শুরু হচ্ছে
‘বিপিও সামিট বাংলাদেশ ২০১৯’ শুরু হচ্ছে আজ ২১ এপ্রিল, রবিবার
বিস্তারিত
সংস্কারের জন্য ইন্টারনেটে ধীরগতি থাকবে
সাবমেরিন ক্যাবলের কক্সবাজার ল্যান্ডিং স্টেশনের টার্মিনেটেড রিপিটার প্রতিস্থাপনের জন্য আগামী
বিস্তারিত
গুগল প্লে-স্টোর থেকে সরে গেল
ভারতের আদালতে ইন্টারনেট-ভিত্তিক সামাজিক যোগাযোগ মাধ্যম ‘টিকটক’ নিষিদ্ধ ঘোষণার পর
বিস্তারিত
পাঠাও-উবারে প্রচুর ইনকাম, সব খোয়ালেন
বাংলাদেশ এখন স্টার্টআপগুলোর স্বর্ণযুগ। প্রতিদিনই নিত্য নতুন স্টার্টআপ স্টার্ট হচ্ছে।
বিস্তারিত