দশম এশিয়া কাপ হকির পর্দা উঠল

১৯৮৫ সাল থেকে ২০১৭ ৩২ বছর পর ঢাকা ফিরেছে এশিয়া কাপ হকি। তবে তিন দশক পর এশিয়ান হকির সবচেয়ে বড় উৎসবে পুরনো সে রূপ নেই। ১৯৮৫ সালে তৎকালীন ঢাকা স্টেডিয়ামে ঘাসের মাঠে খেলা হলেও দর্শক টইটুম্বুর ছিল গ্যালারি। এবার হকি ফেডারেশনের নিষ্ক্রিয়তায় প্রচারহীন হকি উৎসব। তবে ৩২ বছরে পাল্টে গেছে খেলার রূপ, ছন্দ ও কৌশল। ১৯৮৫ এশিয়া কাপে কালিম উল্লাহ, সামিউল্লাহ, হাসান সরদার, মোহাম্মদ নাইম, কাশিম জিয়া, পারগাত সিং, সোমায়া, মোহাম্মদ শহিদদের স্টিকওয়ার্ক দেখেছেন দর্শকরা। আধুনিক হকিটা এখন অনেক গতিশীল; খেলা হয় দলীয় নৈপুণ্যনির্ভর। কচিৎ এক-দুইজন স্টিকের ঝলক দেখান।

ভারত-জাপান ম্যাচ দিয়ে মওলানা ভাসানী স্টেডিয়ামে কাল শুরু হলো দশম এশিয়া কাপ। ৫-১ গোলের বড় জয়ে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার যাত্রা শুরু করলেন ২০০৩ ও ২০০৭ এশিয়া কাপজয়ীরা। শুরুতে মিনিট পাঁচেকের উদ্বোধনী পর্বে হকি ফেডারেশন সভাপতি বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার, এশিয়ান হকি ফেডারেশনের নিয়ে দুই দলের খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হন পরিকল্পনামন্ত্রী মোস্তফা কামাল।

মাঠের বাইরে যা-ই হোক, মওলানা ভাসানী স্টেডিয়ামের নীল টার্ফে কিন্তু উপভোগ্য লড়াই-ই হওয়ার কথা। কেননা ভারত, মালয়েশিয়া ও পাকিস্তানের ২০১৮ সালের বিশ্বকাপ খেলা নিশ্চিত হলেও এশিয়া কাপের চ্যাম্পিয়ন দলের কোটা যে এখনও শূন্য রয়েছে।


শুভ জন্মদিন, মেসি
আর্জেন্টিনা জাতীয় ফুটবল দলের স্ট্রাইকার লিওনেল মেসির ৩১তম জন্মদিন আজ।
বিস্তারিত
দ্বিতীয় ম্যাচে পেছনে ফেরার সুযোগ
এশিয়ান পরাশক্তি জাপানের কাছে প্রথম ম্যাচে পরাজিত হয়ে সমর্থকদের হতাশ
বিস্তারিত
শেষ ষোলোর লক্ষ্যেই মাঠে নামবে
নিজনি নোভগ্রোদে আজ রাশিয়া বিশ্বকাপে নিজেদের দ্বিতীয় ম্যাচে পানামার মুখোমুখি
বিস্তারিত
জার্মানির শ্বাসরুদ্ধকর জয়
মেক্সিকোর সঙ্গে প্রথম ম্যাচ হারায় খানিকটা ব্যাকফুটে চলে গিয়েছিল জার্মানি।
বিস্তারিত
বিশ্বকাপে গোলের নতুন রেকর্ড
ফুটবল বিশ্বকাপ ইতিহাসে চলতি আসরে গোলের নতুন রেকর্ড সৃষ্টি করলো।
বিস্তারিত
আর্জেন্টিনার হারে বিপাকে মেসির স্ত্রী
নবাগত আইসল্যান্ডের সাথে ড্র’র পর ক্রোয়েশিয়ার কাছে ৩-০ গোলে হার
বিস্তারিত