দশম এশিয়া কাপ হকির পর্দা উঠল

১৯৮৫ সাল থেকে ২০১৭ ৩২ বছর পর ঢাকা ফিরেছে এশিয়া কাপ হকি। তবে তিন দশক পর এশিয়ান হকির সবচেয়ে বড় উৎসবে পুরনো সে রূপ নেই। ১৯৮৫ সালে তৎকালীন ঢাকা স্টেডিয়ামে ঘাসের মাঠে খেলা হলেও দর্শক টইটুম্বুর ছিল গ্যালারি। এবার হকি ফেডারেশনের নিষ্ক্রিয়তায় প্রচারহীন হকি উৎসব। তবে ৩২ বছরে পাল্টে গেছে খেলার রূপ, ছন্দ ও কৌশল। ১৯৮৫ এশিয়া কাপে কালিম উল্লাহ, সামিউল্লাহ, হাসান সরদার, মোহাম্মদ নাইম, কাশিম জিয়া, পারগাত সিং, সোমায়া, মোহাম্মদ শহিদদের স্টিকওয়ার্ক দেখেছেন দর্শকরা। আধুনিক হকিটা এখন অনেক গতিশীল; খেলা হয় দলীয় নৈপুণ্যনির্ভর। কচিৎ এক-দুইজন স্টিকের ঝলক দেখান।

ভারত-জাপান ম্যাচ দিয়ে মওলানা ভাসানী স্টেডিয়ামে কাল শুরু হলো দশম এশিয়া কাপ। ৫-১ গোলের বড় জয়ে শ্রেষ্ঠত্ব পুনরুদ্ধার যাত্রা শুরু করলেন ২০০৩ ও ২০০৭ এশিয়া কাপজয়ীরা। শুরুতে মিনিট পাঁচেকের উদ্বোধনী পর্বে হকি ফেডারেশন সভাপতি বিমান বাহিনী প্রধান এয়ার মার্শাল আবু এসরার, এশিয়ান হকি ফেডারেশনের নিয়ে দুই দলের খেলোয়াড়দের সঙ্গে পরিচিত হন পরিকল্পনামন্ত্রী মোস্তফা কামাল।

মাঠের বাইরে যা-ই হোক, মওলানা ভাসানী স্টেডিয়ামের নীল টার্ফে কিন্তু উপভোগ্য লড়াই-ই হওয়ার কথা। কেননা ভারত, মালয়েশিয়া ও পাকিস্তানের ২০১৮ সালের বিশ্বকাপ খেলা নিশ্চিত হলেও এশিয়া কাপের চ্যাম্পিয়ন দলের কোটা যে এখনও শূন্য রয়েছে।


রশিদ খানের ঘূর্ণিতে উড়ে গেল
আগের ম্যাচে সবচেয়ে কম বয়সী বোলার হিসেবে ৫ উইকেট শিকার
বিস্তারিত
স্প্যানিশ ফুটবলে পাতানো ম্যাচ, আটক
এবার স্প্যানিশ ফুটবলে জুয়ারীদের কাল থাবা। দেশটির নীচু সারির লিগে
বিস্তারিত
‘পোশাক খুলে পড়ার পর কান্নায়
দক্ষিণ কোরিয়াতে চলছে শীতকালীন অলিম্পিক। কিন্তু এবারের আসরে একের পর
বিস্তারিত
বিশ্বক্রিকেটে কোহলির ‌‘আধিপত্যে’ মুগ্ধ সৌরভ
ভারত অধিনায়ক বিরাট কোহলির ধারাবাহিক পারফরম্যান্স অবাক করেছে সাবেক অধিনায়ক
বিস্তারিত
কেকেআর’র নেতৃত্ব দিতে তৈরি লিন
গৌতম গম্ভীরের পর কেকেআরের নতুন অধিনায়ক কে? কলকাতা নাইট রাইডার্সের
বিস্তারিত
কোহলি-স্মিথকে ছাড়িয়ে ধারাবাহিক মুশফিক
ক্রিকেটের জনপ্রিয় ওয়েবসাইট ক্রিকইনফোর মতে, গেল বছর টেস্ট ক্রিকেটে বিরাট
বিস্তারিত