রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার যাচ্ছে জাতিসংঘ

রোহিঙ্গা সংকট নিরসনে শুক্রবার (১৩ অক্টোবর) চারদিনের সফরে মিয়ানমার যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এ আলোচনায় নিরাপত্তা পরিষদের সব সদস্য দেশকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের রোহিঙ্গা সংকট সমাধানে দেয়া প্রতিবেদনের ভিত্তিতে এই আলোচনা এগিয়ে যাবে।

এ আলোচনা করতে শুক্রবার চারদিনের সফরে মিয়ানমার যাওয়ার কথা রয়েছে জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক শীর্ষ কর্মকর্তা জেফরে ফেল্টম্যানের। এতে নিরাপত্তা পরিষদের সব সদস্য দেশকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

গত আগস্টে কফি আনান রোহিঙ্গা সংকট বিষয়ে একটি চূড়ান্ত প্রতিবেদন তুলে ধরেন মিয়ানমার সরকারের কাছে। প্রতিবেদনে মিয়ানমারে রোহিঙ্গারা উচ্ছেদসহ বৈষম্যের শিকার হচ্ছেন উল্লেখ করে দেশটির সরকারকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়।

এই প্রতিবেদন প্রকাশের পরই ২৫ আগস্ট আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) মিয়ানমারের কয়েকটি সামরিক ক্যাম্পে হামলা চালায়। এরপর শুরু হয় রাখাইনে রোহিঙ্গাদের ওপর সেনা অভিযান ও বর্বর নির্যাতন। অভিযানে নির্মমভাবে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, নির্যাতন ও উচ্ছেদের মুখে এখন পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এখনো প্রতিদিন প্রায় দুই হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে আশ্রয় নিচ্ছে বাংলাদেশে।

গত ১১ অক্টোবর বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার সংস্থা এক প্রতিবেদনে বলেছে, রাখাইন রাজ্য থেকে সংখ্যালঘু রোহিঙ্গাদের উচ্ছেদ করতেই মিয়ানমার এই সামরিক অভিযান চালিয়েছে। 

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরিয়ে আনাসহ রোহিঙ্গা সংকট সমাধানে দ্বিতীয় পদক্ষেপ হিসেবে নিরাপত্তা পরিষদকে আলোচনায় বসার আহ্বান জানায় ব্রিটেন ও ফ্রান্স। রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনতে নিরাপত্তা পরিষদে চীনের সঙ্গে আলোচনার আহ্বান জানায় পশ্চিমা দেশ ফ্রান্স।

উল্লেখ্য, রোহিঙ্গারা মিয়ানমারে কয়েক দশক ধরে নির্যাতনের শিকার হয়ে আসছে। গত ২৫ আগস্ট রাখাইনে নতুন করে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন ও নির্মম হত্যাযজ্ঞ শুরু করে।


চলছে মুসলিম দেশগুলো প্রতিবাদ-বিক্ষোভ
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জেরুজালেমকে ইসরায়েলের রাজধানী হিসেবে ঘোষণার প্রতিবাদে
বিস্তারিত
অংশগ্রহণ করতে পারবে না বিরোধীদল
বিরোধীদল জাস্টিস ফাস্ট, পপুলার উইল ও ডেমোক্রেটিক অ্যাকশন মেয়র নির্বাচনে
বিস্তারিত
নেপালে এবার সরকার গঠন করবে
বামপন্থীদের নেতৃত্বাধীন জোট বড় ধরনের জয় পেতে চলেছে নেপালের সাধারণ
বিস্তারিত
ট্রাম্পের সাথে সাক্ষাতে আব্বাসের অস্বীকৃতি
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে সাক্ষাতের আমন্ত্রণ প্রত্যাখ্যান করতে যাচ্ছেন
বিস্তারিত
আইএসের বিরুদ্ধে ইরাকের যুদ্ধ সমাপ্তির
জঙ্গি সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) বিরুদ্ধে ইরাক যুদ্ধ সমাপ্তির ঘোষণা
বিস্তারিত
নারী ও শিশুসহ ২৩ বেসামরিক
সৌদি আরবের নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় ইয়েমেনের উত্তরাঞ্চলে নারী
বিস্তারিত