রোহিঙ্গা সংকট নিরসনে মিয়ানমার যাচ্ছে জাতিসংঘ

রোহিঙ্গা সংকট নিরসনে শুক্রবার (১৩ অক্টোবর) চারদিনের সফরে মিয়ানমার যাচ্ছে জাতিসংঘের নিরাপত্তা পরিষদ। এ আলোচনায় নিরাপত্তা পরিষদের সব সদস্য দেশকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে। জাতিসংঘের সাবেক মহাসচিব কফি আনানের রোহিঙ্গা সংকট সমাধানে দেয়া প্রতিবেদনের ভিত্তিতে এই আলোচনা এগিয়ে যাবে।

এ আলোচনা করতে শুক্রবার চারদিনের সফরে মিয়ানমার যাওয়ার কথা রয়েছে জাতিসংঘের রাজনৈতিকবিষয়ক শীর্ষ কর্মকর্তা জেফরে ফেল্টম্যানের। এতে নিরাপত্তা পরিষদের সব সদস্য দেশকে অংশগ্রহণের আহ্বান জানানো হয়।

গত আগস্টে কফি আনান রোহিঙ্গা সংকট বিষয়ে একটি চূড়ান্ত প্রতিবেদন তুলে ধরেন মিয়ানমার সরকারের কাছে। প্রতিবেদনে মিয়ানমারে রোহিঙ্গারা উচ্ছেদসহ বৈষম্যের শিকার হচ্ছেন উল্লেখ করে দেশটির সরকারকে এ বিষয়ে দ্রুত পদক্ষেপ নেয়ার আহ্বান জানানো হয়।

এই প্রতিবেদন প্রকাশের পরই ২৫ আগস্ট আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মি (আরসা) মিয়ানমারের কয়েকটি সামরিক ক্যাম্পে হামলা চালায়। এরপর শুরু হয় রাখাইনে রোহিঙ্গাদের ওপর সেনা অভিযান ও বর্বর নির্যাতন। অভিযানে নির্মমভাবে হত্যা, ধর্ষণ, অগ্নিসংযোগ, নির্যাতন ও উচ্ছেদের মুখে এখন পর্যন্ত প্রায় সাড়ে পাঁচ লাখ রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে।

এখনো প্রতিদিন প্রায় দুই হাজার রোহিঙ্গা সীমান্ত পেরিয়ে আশ্রয় নিচ্ছে বাংলাদেশে।

গত ১১ অক্টোবর বুধবার সুইজারল্যান্ডের জেনেভায় জাতিসংঘের মানবাধিকার সংস্থা এক প্রতিবেদনে বলেছে, রাখাইন রাজ্য থেকে সংখ্যালঘু রোহিঙ্গাদের উচ্ছেদ করতেই মিয়ানমার এই সামরিক অভিযান চালিয়েছে। 

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের নিরাপদে মিয়ানমারে ফিরিয়ে আনাসহ রোহিঙ্গা সংকট সমাধানে দ্বিতীয় পদক্ষেপ হিসেবে নিরাপত্তা পরিষদকে আলোচনায় বসার আহ্বান জানায় ব্রিটেন ও ফ্রান্স। রোহিঙ্গাদের মিয়ানমারে ফিরিয়ে আনতে নিরাপত্তা পরিষদে চীনের সঙ্গে আলোচনার আহ্বান জানায় পশ্চিমা দেশ ফ্রান্স।

উল্লেখ্য, রোহিঙ্গারা মিয়ানমারে কয়েক দশক ধরে নির্যাতনের শিকার হয়ে আসছে। গত ২৫ আগস্ট রাখাইনে নতুন করে রোহিঙ্গাদের ওপর বর্বর নির্যাতন ও নির্মম হত্যাযজ্ঞ শুরু করে।


মালয়েশিয়ায় ভূমিধসে ১৪ জনের মৃত্যুর
মালয়েশিয়ার পর্যটন দ্বীপ শহর পেনাং এর একটি নির্মাণাধীন এলাকায় শনিবার
বিস্তারিত
আফগানিস্তানে আত্মঘাতী হামলা, নিহতের সংখ্যা
আফগানিস্তানের রাজধানী কাবুল এবং ঘোর প্রদেশে দু’টি মসজিদে আত্মঘাতী এবং
বিস্তারিত
জনসেবাই প্রভু সেবা : মোদি
জনসেবাই প্রভুসেবা শুক্রবার কেদারনাথে গিয়ে বললেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি।
বিস্তারিত
অস্ট্রেলিয়াকে যুক্তরাষ্ট্র থেকে দূরে থাকার
উত্তর কোরিয়া অস্ট্রেলিয়াকে যুক্তরাষ্ট্রের বর্তমান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রশাসন থেকে
বিস্তারিত
ট্রাম্পের পরোক্ষ সমালোচনায় ওবামা-বুশ
যুক্তরাষ্ট্রের বতর্মান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে তীব্র উদ্বেগ প্রকাশ করেছেন দেশটির
বিস্তারিত
ফেল করলেই বিয়ে বিচ্ছেদ
বিয়ে বিচ্ছেদ শব্দটি শুনলেই একটি সংসার ভেঙে যাওয়ার করুণ কাহিনী
বিস্তারিত