সাকিব-সাব্বিরের ফিফটি, ২৫৫ রানে থামল বাংলাদেশ

ওয়ানডে সিরিজের আগে প্রস্তুতি ম্যাচ খেলছে বাংলাদেশ। ব্লুমফন্টেইনে দক্ষিণ আফ্রিকা আমন্ত্রিত একাদশের বিপক্ষে টসে জিতে ব্যাটিং নিয়ে ৪৮.১ ওভারে ২৫৫ রানে অলআউট হয়েছে মাশরাফি বিন মর্তুজার দল।

টস জিতে প্রথমে ব্যাটিং করার সিদ্ধান্ত নেন বাংলাদেশ দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা। দক্ষিণ আফ্রিকার আমন্ত্রিত একাদশের বিপক্ষে শুরুটা সাবধানেই করে তারা। তবে সেই আগের চিত্র। দলীয় ৩১ রানেই ফিরে যান দুই ওপেনার ইমরুল কায়েস ও সৌম্য সরকার। সপ্তম ওভারের প্রথম বলে ফ্রাইলিংকের বলে মালুসি সিবোটোর হাতে ক্যাচ দিয়ে ফিরে যান সৌম্য (৩)। আর পরের বলেই উইকেটরক্ষক ক্লাসেনের হাতে ক্যাচ দেন ইমরুল কায়েস। আউট হওয়ার আগে ৩৪ বলে ২৭ রান করেন তিনি।

দুই ওপেনার আউট হওয়ার পর চাপে থাকা দল তাকিয়ে ছিল দলের দুই উইকেটরক্ষক-ব্যাটসম্যান মুশফিকুর রহীম ও লিটন কুমার দাসের ব্যাটের দিকেই। লিটন ৩ আর মুশফিক ৪ এ নেমেছেন। হতাশ করেছেন তারাও। ৩০ রানের জুটি গড়ার পর আউট হন লিটন। স্কোরবোর্ডে আরো ২ রান যোগ করতেই আউট হয়েছেন সেট ব্যাটসম্যান মুশফিকও। দলের এমন বিপর্যয়ে মাহমুদউল্লাহ রিয়াদকে নিয়ে দলের হাল ধরেন সাকিব। গড়েন ৫৭ রানের জুটি। দলীয় ১২০ রানে উইয়ান মালডারের বলে মাহমুদউল্লাহ আউট হলেও সাকিব ব্যাটিং করেন দৃঢ়তার সঙ্গেই। খেলেন ৬৮ রানের ইনিংস। ৬৭ বলে ৯টি চারের সাহায্যে নিজের ইনিংস সাজান বিশ্বসেরা এই অল রাউন্ডার।

সাকিব আউট হওয়ার পর বেশিক্ষণ টিকে থাকেননি সাব্বিরও। দলীয় ২১৯ রানে এমবুলেলো বুডাজার শিকার হন তিনি। ৫৪ বলে ২টি চার ও ৩টি ছক্কায় ৫২ রান করেন তিনি। এরপর শেষ দিকে আর কোন ব্যাটসম্যান দায়িত্ব নিতে ব্যর্থ হলে ১১ বল বাকি থাকতেই ২৫৫ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। প্রোটিয়াদের পক্ষে ২টি করে উইকেট নিয়েছেন বুডাজা, ফ্রাইলিংক, সিবোটো ও ফাঙ্গিসো।

সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ : ৪৮.১ ওভারে ২৫৫ (ইমরুল ২৭, সৌম্য ৩, লিটন ৮, মুশফিক ২২, সাকিব ৬৮, মাহমুদউল্লাহ ২১, সাব্বির ৫২, নাসির ১২, সাইফউদ্দিন ১৩*, মাশরাফি ১৭, মোস্তাফিজ ০; হ্যান্ডরিকস ১/৪০, ফ্রাইলিংক ২/২৫, সিবোটো ২/৪৯, বুডাজা ২/৪১, ফাঙ্গিসো ২/৪৬, ডুমিনি ০/২৬, মালডার ১/২৫।)


দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি দল
পূর্ণাঙ্গ সিরিজ খেলতে এখন দক্ষিণ আফ্রিকায় রয়েছে বাংলাদেশ ক্রিকেট দল।
বিস্তারিত
কমনওয়েলথে স্বর্ণজয়ী শুটার সাদিয়া অগ্নিদগ্ধ
২০১০ সালের কমনওয়েলথ শুটিং চ্যাম্পিয়নশিপে স্বর্ণজয়ী সৈয়দা সাদিয়া সুলতানা অগ্নিদগ্ধ
বিস্তারিত
তিন বছর পর টি-টোয়েন্টিতে মুমিনুল
অনায়াসেই চার-ছক্কা মারার সহজাত ক্ষমতা রয়েছে, তবুও ওয়ানডে ও টি-টোয়েন্টি
বিস্তারিত
মুশফিক-মুস্তাফিজের রাজশাহী কিংসে লুক রাইট
শেষ হতে চলেছে অপেক্ষার প্রহর। আগামী ৪ নভেম্বর মাঠে গড়াচ্ছে
বিস্তারিত
অনুশীলনে শচীন-পুত্র অর্জুন
চার বছর আগে ক্রিকেটকে বিদায় বলেছেন শচীন টেন্ডুলকার। তারপরও ভারতীয়
বিস্তারিত
অনিল কুম্বলের প্রশংসায় অশ্বিন
অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ওয়ানডে সিরিজে দলের বাইরে ছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধে তিন
বিস্তারিত