২৫ কোটি টাকা দিলে বহাল থাকবে জামিন

বাংলাদেশ কমার্স ব্যাংকের ঋণ জালিয়াতির মামলায় ৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা ব্যাংকে জমা দিলে জামিন বহাল থাকবে নীলফামারীর সাংসদ মো. শওকত চৌধুরীর। 

রোববার (২২ অক্টোবর) জাতীয় পার্টির এই এমপির জামিন প্রশ্নে এক বছর আগে দেওয়া রুলের নিষ্পত্তি করে এ রায় দেয় বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের হাইকোর্ট বেঞ্চ।

রায়ে বলা হয়, ৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা ব্যাংকে জমা দিলে তবেই নিম্ন আদালত থেকে শওকতের পাওয়া জামিন বহাল থাকবে, তা না হলে বাতিল হয়ে যাবে।

নীলফামারী-৪ আসনের সাংসদ শওকত চৌধুরীর পক্ষে আদালতে আইনজীবী হিসেবে ছিলেন পঞ্চগড়-২ আসনে আওয়ামী লীগের এমপি অ্যাডভোকেট নুরুল ইসলাম সুজন। আর কমার্স ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম সারোয়ার হোসেন।

ঋণ জালিয়াতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০১৬ সালের ৮ ও ১০ মে শওকত চৌধুরীসহ নয় জনের বিরুদ্ধে বংশাল থানায় দুটি মামলা করে।

এর মধ্যে এক মামলায় ৯৩ কোটি ৩৬ লাখ ২০ হাজার ২১৩ টাকা এবং আরেক মামলায় ৮২ লাখ ৮৯ হাজার ৮১৫ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।

মামলার অভিযোগে বলা হয়, শওকত চৌধুরী তিনটি কোম্পানির নামে ৩৪টি এলসি খুলে বাংলাদেশ কমার্স ব্যাংকের বংশাল শাখা থেকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমডি ড. আসাদুজ্জামান, বংশাল শাখার ম্যানেজার হাবিবুল গণিসহ আসামিদের সঙ্গে যোগসাজশে ওই অর্থ আত্মসাৎ করেন।

বর্তমানে ওই অর্থের পরিমাণ সুদে-আসলে বেড়ে ১৩৪ কোটি টাকায় দাঁড়িয়েছে বলে দাবি করেন কমার্স ব্যাংকের আইনজীবী সারোয়ার হোসেন।

তিনি বলেন, ‘এ দুই মামলায় গত বছর অাগস্টে হাইকোর্ট থেকে চার সপ্তাহের আগাম জামিন নেন শওকত চৌধুরী। পরে ঢাকার বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে আবারও জামিন পান।’

এ অবস্থায় ওই দুই মামলার অপর দুই আসামি আসাদুজ্জামান ও হাবিবুল গণি জামিনের আবেদন করলে গত বছর ২৪ নভেম্বর তার শুনানিতে হাইকোর্ট স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে।


মোহাম্মদপুরে পুলিশের মাদকবিরোধী অভিযান চলছে
চলমান মাদকবিরোধী অভিযানের অংশ হিসেবে রাজধানীর মোহাম্মদপুর এলাকায় চলছে ঢাকা
বিস্তারিত
অক্টোবরে নির্বাচনকালীন সরকার গঠিত হতে
আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল
বিস্তারিত
কোটালীপাড়ায় আম ভর্তি ট্রাক উল্টে
বুধবার (২০ জুন) ভোরে গোপালগঞ্জের কোটালীপাড়ার মাঝবা‌ড়ী এলাকায় আম ভর্তি
বিস্তারিত
নিষিদ্ধ চান্দিমাল, শাস্তি হতে পারে
নানা ঘটন-অঘটনে শেষ হয়েছে শ্রীলঙ্কা-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দ্বিতীয় টেস্ট। বল
বিস্তারিত
সাভারে আ’লীগের দু’গ্রুপের সংঘর্ষ
আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে সাভারে আওয়ামী লীগ ও যুবলীগের মধ্যে
বিস্তারিত
দাউদকান্দিতে সড়ক দুর্ঘটনার কবলে মোশাররফ,
সড়ক দুর্ঘটনার কবলে পড়েছে বিএনপি’র স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার
বিস্তারিত