টাইগারদের সামনে ৩৬৯ রানের লক্ষ্য

সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেতেও রোববার রানের পাহাড় গড়েছে দক্ষিণ আফ্রিকা। নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে ৩৬৯ রান করেছে তারা। হোয়াইটওয়াশ এড়াতে এ রানের পাহাড়ই পাড়ি দিতে হবে টাইগারদের। জিততে হলে করতে হবে নতুন রেকর্ড!

রোববার ইস্ট লন্ডনের বাফেলো পার্কে টস জিতে প্রথমে ব্যাট করতে নামে দক্ষিণ আফ্রিকা। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজার সঙ্গে নতুন বল হাতে নেন এ সিরিজে এদিনই প্রথম মাঠে নামা মেহেদী হাসান মিরাজ। তবে সুবিধা করে উঠতে পারেননি শুরুতে। প্রথম ওভারে তাকে তিনটি চার মারেন প্রোটিয়া ওপেনার কুইন্টন ডি কক। বুঝিয়ে দেন কোন পথে হাঁটছেন দুই ওপেনার। পরে সেই মিরাজই দুই ওপেনারকে আউট করে বাংলাদেশকে কিছুটা স্বস্তি দিয়েছিলেন। তবে এর আগে দুই ওপেনারের হাত ধরে উড়ন্ত সূচনাই পায় স্বাগতিকরা।

১১৯ রানের ওপেনিং জুটির পর টাইগারদের ব্রেক থ্রু এনে দেন মিরাজ। তার বলে লং অন দিয়ে ছক্কা হাঁকাতে গিয়ে লিটন দাসের হাতে ধরা পড়েন বাভুমা। আউট হওয়ার আগে ৪৭ বলে ৪৮ রান করেছেন তিনি। এরপর স্কোরবোর্ডে ১৩ রান যোগ হতেই প্রোটিয়া শিবিরে দ্বিতীয় আঘাত হানেন মিরাজ। তার বলে ডি ককের ব্যাটের কানায় লেগে শুন্যে উঠে গেলে নিজেই ক্যাচ ধরেন। ৬৮ বলে ৭৩ রান দিয়ে গেছেন ডি কক।

কিন্তু এরপর সে ধারা ধরে রাখতে পারেনি টাইগাররা। তৃতীয় উইকেটে এ ম্যাচেই অভিষেক হওয়া আইডেন মারকরামকে নিয়ে দারুণ এক জুটি গড়েন ডু প্লেসি। ১৫১ রানের কাব্যিক জুটিটি হতে পারতো আরও বড়। তবে মাশরাফির করা ইনিংসের ৪১তম ওভারে দ্রুততার সঙ্গে প্রথম রান নেওয়ার পর দ্বিতীয় রানের জন্য দৌড়াতে গিয়েই সর্বনাশ করেন তিনি। পেশীতে টান লাগায় মাঠ ছাড়তে বাধ্য হন প্রোটিয়া অধিনায়ক। ফলে ব্যক্তিগত ৯১ রানেই রিটায়ার্ড হার্ট তিনি। 

ডু প্লেসি মাঠ ছাড়ার পর বেশিক্ষণ থাকতে পারেননি মারকরাম। ইমরুল কায়েসের দারুণ এক থ্রোতে রান আউট হন তিনি। এরপর দ্রুত আরও ৩টি উইকেট তুলে নেয় বাংলাদেশ। কিন্তু শেষ দিকে ফারহান বেহারডিন ও কাগিসো রাবাদার  ঝড়ে ৩৬৯ রানের বড় সংগ্রহই পায় দলটি। ফারহান ৩৩ রান করেন ২৪ বলে। আর রাবাদা ১১ বলে করেন অপরাজিত ২৪ রান। বাংলাদেশের পক্ষে দুটি করে উইকেট পান মিরাজ ও তাসকিন। ১টি উইকেট নেন রুবেল।

দক্ষিণ আফ্রিকা : ৫০ ওভারে ৩৬৯/৬ (বাভুমা ৪৮, ডি কক ৭৩, ডু প্লেসি ৯১* মারকরাম ৬৬, ডি ভিলিয়ার্স ২০, বেহারডিন ৩৩, মুলডার ২, ফেহলুকওয়ায়ো ৫, রাবাদা ২৩*; মাশরাফি ০/৬৯, মিরাজ ২/৫৯, রুবেল ১/৭৫, সাকিব ০/৫৬, তাসকিন ২/৬৬, মাহমুদুল্লাহ ০/৩৩, সাব্বির ০/৮)


উইন্ডিজকে হারিয়ে সহজ জয় বাংলাদেশের
বিগত বছর তিনেক ধরেই ঘরের মাঠে অপ্রতিরোধ্য মাশরাফি-সাকিবরা। সেটি হোক
বিস্তারিত
ভক্তদের প্রতি মাশরাফির ভালোবাসা ও
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজে প্রথমটিতে আজ বাংলাদেশের প্রথম
বিস্তারিত
মাশরাফির ‘ডাবল সেঞ্চুরি’
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডে টস করতে মাঠে নেমেই
বিস্তারিত
বাংলাদেশের জিততে চাই ১৯৬ রান
ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে তিন ম্যাচ সিরিজের প্রথম ওয়ানডে জিততে বাংলাদেশের
বিস্তারিত
ওয়ানডে: টসে হেরে ফিল্ডিংয়ে বাংলাদেশ
শের ই বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে তিন ম্যাচ ওয়ানডে সিরিজের
বিস্তারিত
বড় ব্যবধানে বার্সার জয়
লিওনেল মেসির দুর্দান্ত দুটি গোলের পাশাপাশি উসমান ডেম্বেলে ও লুইস
বিস্তারিত