‘ডাবললকার’ ভয়ংকর হ্যাকিং সিস্টেম

এসেটের নিরাপত্তা গবেষকরা অ্যান্ড্রয়েড ফোনের এমন একটি ‘র‌্যানসামওয়্যার’ আবিষ্কার করেছেন, যা এর আগে কেউ দেখেননি। ‘ডাবললকার’ নামের এ ‘র‌্যানসামওয়্যার’টি আক্রান্ত ফোনের সব ডেটা ব্যবহার করে আক্রান্তের মোবাইল ফোনটির পিন নাম্বার পরিবর্তন করে দেয়। ফলে আক্রান্ত ব্যক্তির মোবাইলটি লক হয়ে যায় এবং হ্যাকার ফোনটির লক খুলে দেয়ার জন্য টাকা দাবি করে। ‘ডাবললকার’ হ্যাকিং সিস্টেম যে কোনো অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে পারে এবং লককৃত মোবাইলের ব্যবহারকারী তার নিজের ডিভাইস কোনোভাবেই ব্যবহার করতে পারেন না।

এসেটের গবেষকরা জানিয়েছেন, এই প্রথম এমন একটি ম্যালওয়্যার তৈরি হয়েছে, যা একই সঙ্গে মোবাইলের ডেটা এবং পিন পরিবর্তন করতে পারে। এ র‌্যানসামওয়্যারটি বিভিন্ন ওয়েবসাইটে শেয়ার করা ভুয়া এডোব ফ্ল্যাশ প্লেয়ার ডাইনলোডের মাধ্যমে ছড়ায়। যদি আপনি আপনার ফোনে ‘গুগল প্লে সার্ভিস’ থেকে এডোব ফ্ল্যাশ প্লেয়ার ডাইনলোডের অনুমতি দেন, তাহলেই আপনার ফোনটি হ্যাক হতে পারে। এ ম্যালওয়্যারটি নিজে নিজেই ইন্সটল হয় এবং অদৃশ্য শর্টকার্ট তৈরি করে, যা স্বয়ংক্রিয় উপায়ে অ্যাক্টিভও হয়ে যায়। আপনি যখন দেখবেন আপনার ফাইলগুলোর শেষে  ".cryeye" extension লেখাটি রয়েছে তবে বুঝতে হবে আপনি হ্যাক হয়েছেন। হ্যাক হওয়া ফোনের পিন রিসেট করতে হ্যাকারকে টাকা দিতে হবে এবং টাকা পরিশোধের জন্য হ্যাক হওয়া মোবাইল ব্যবহারকারী ২৪ ঘণ্টা সময় পাবেন। 

আপনার ফোনের পিন এবং ডেটাগুলো অক্ষত অবস্থায় ফিরে পেতে আপনাকে আমেরিকান ৭৩.৩৮ ডলার বা বাংলাদেশী ৬ হাজার ৪৮ টাকা গুনতে হবে। যদি আপনি টাকা না-ও দেন ভাগ্যক্রমে আপনার ফাইলগুলো ডিলিট করবে না এ ম্যালওয়্যারটি তবে আপনার ফোনটি লক হয়েই থাকবে। এ অবস্থায় ‘ডাবললকার’ হ্যাক থেকে মুক্তি পেতে আপনার একমাত্র করণীয় ফোনটি রিসেট দিতে পারেন। আর রিসেট মানেই হচ্ছে আপনি আপনার ফোনের সব তথ্য হারালেন।

সূত্র : ম্যাশেবল 
 


গার্মেন্টস ও মৎস্যশিল্প কর্মীদের সেবায়
গার্মেন্টস কর্মীদের নিকট সহজে, দ্রুত ও স্বল্প ব্যয়ে সরকারি-বেসরকারি সেবা
বিস্তারিত
সোশ্যাল মিডিয়ার ‘আপত্তিকর কন্টেন্ট’ বিশ্লেষণে
তথ্য প্রতিমন্ত্রী তারানা হালিম বলেছেন, ‘ফেসবুকসহ অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে
বিস্তারিত
মধ্যরাত থেকে চালু হচ্ছে মোবাইল
মোবাইল ফোনে অননেট এবং অফনেটে আলাদা কলরেটের নিয়ম বাতিলের নির্দেশ
বিস্তারিত
ব্লু হোয়েলের পর এবার মৃত্যুখেলা
নেটে ব্লু হোয়েলের আতঙ্ক কাটতে না কাটতেই হাজির হলো ব্লু
বিস্তারিত
দূষণ ঠেকাবে প্লাস্টিকের পুনর্ব্যবহার
খাবার থেকে শুরু করে ওষুধ, প্রসাধনী অথবা প্রযুক্তিপণ্য- প্রতিটি ক্ষেত্রে
বিস্তারিত
গোপনে তথ্য পাঠাচ্ছে স্মার্টফোনের অ্যাপ!
স্মার্টফোনে ‘জনপ্রিয়’ কিছু অ্যান্ড্রয়েড অ্যাপ ব্যবহারকারীর কথা শুনে গোপনে ডিভাইসে
বিস্তারিত