‘ডাবললকার’ ভয়ংকর হ্যাকিং সিস্টেম

এসেটের নিরাপত্তা গবেষকরা অ্যান্ড্রয়েড ফোনের এমন একটি ‘র‌্যানসামওয়্যার’ আবিষ্কার করেছেন, যা এর আগে কেউ দেখেননি। ‘ডাবললকার’ নামের এ ‘র‌্যানসামওয়্যার’টি আক্রান্ত ফোনের সব ডেটা ব্যবহার করে আক্রান্তের মোবাইল ফোনটির পিন নাম্বার পরিবর্তন করে দেয়। ফলে আক্রান্ত ব্যক্তির মোবাইলটি লক হয়ে যায় এবং হ্যাকার ফোনটির লক খুলে দেয়ার জন্য টাকা দাবি করে। ‘ডাবললকার’ হ্যাকিং সিস্টেম যে কোনো অ্যান্ড্রয়েড ফোন হ্যাক করতে পারে এবং লককৃত মোবাইলের ব্যবহারকারী তার নিজের ডিভাইস কোনোভাবেই ব্যবহার করতে পারেন না।

এসেটের গবেষকরা জানিয়েছেন, এই প্রথম এমন একটি ম্যালওয়্যার তৈরি হয়েছে, যা একই সঙ্গে মোবাইলের ডেটা এবং পিন পরিবর্তন করতে পারে। এ র‌্যানসামওয়্যারটি বিভিন্ন ওয়েবসাইটে শেয়ার করা ভুয়া এডোব ফ্ল্যাশ প্লেয়ার ডাইনলোডের মাধ্যমে ছড়ায়। যদি আপনি আপনার ফোনে ‘গুগল প্লে সার্ভিস’ থেকে এডোব ফ্ল্যাশ প্লেয়ার ডাইনলোডের অনুমতি দেন, তাহলেই আপনার ফোনটি হ্যাক হতে পারে। এ ম্যালওয়্যারটি নিজে নিজেই ইন্সটল হয় এবং অদৃশ্য শর্টকার্ট তৈরি করে, যা স্বয়ংক্রিয় উপায়ে অ্যাক্টিভও হয়ে যায়। আপনি যখন দেখবেন আপনার ফাইলগুলোর শেষে  ".cryeye" extension লেখাটি রয়েছে তবে বুঝতে হবে আপনি হ্যাক হয়েছেন। হ্যাক হওয়া ফোনের পিন রিসেট করতে হ্যাকারকে টাকা দিতে হবে এবং টাকা পরিশোধের জন্য হ্যাক হওয়া মোবাইল ব্যবহারকারী ২৪ ঘণ্টা সময় পাবেন। 

আপনার ফোনের পিন এবং ডেটাগুলো অক্ষত অবস্থায় ফিরে পেতে আপনাকে আমেরিকান ৭৩.৩৮ ডলার বা বাংলাদেশী ৬ হাজার ৪৮ টাকা গুনতে হবে। যদি আপনি টাকা না-ও দেন ভাগ্যক্রমে আপনার ফাইলগুলো ডিলিট করবে না এ ম্যালওয়্যারটি তবে আপনার ফোনটি লক হয়েই থাকবে। এ অবস্থায় ‘ডাবললকার’ হ্যাক থেকে মুক্তি পেতে আপনার একমাত্র করণীয় ফোনটি রিসেট দিতে পারেন। আর রিসেট মানেই হচ্ছে আপনি আপনার ফোনের সব তথ্য হারালেন।

সূত্র : ম্যাশেবল 
 


ফেসবুককে ৫০০ কোটি ডলার জরিমানা
ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য ফাঁস সংক্রান্ত একটি মামলার নিষ্পত্তি হিসেবে ফেসবুককে
বিস্তারিত
৫ হাজার টাকাতেই মিলবে কম্পিউটার
টেলিভিশনকে অনেকে বোকা বাক্স নামে ডাকেন। টিভির আকার ও প্রযুক্তি
বিস্তারিত
চাঁদে পা রাখার প্রথম ভিডিও
চাঁদের বুকে মানুষের প্রথম পদার্পণের ভিডিও নিলামে তোলা হয়েছে। নাসার
বিস্তারিত
ফেসবুকে যে চারটি কাজ আর
তথ্য ফাঁসের ঘটনায় কাঠগড়ায় ফেসবুক প্রধান মার্ক জুকারবার্গ। মার্কিন কংগ্রেসের
বিস্তারিত
ফেসবুকে ৮৬ শতাংশ মানুষই ভুয়া
ভুয়া খবর বা ফেক নিউজের রাজত্ব যেন ইন্টারনেট। প্রতিনিয়ত সোশ্যাল
বিস্তারিত
ফোন হারালে প্রথমেই যা করবেন
অনেকেই হঠাৎ করে অ্যান্ড্রয়েড ফোন হারিয়ে ফেলে। অ্যান্ড্রয়েড ফোনে অনেক
বিস্তারিত